সর্বশেষ সম্পাদনা করেছেন আরণ্যক (০১-০৯-২০১২ ০৭:২২)

টপিকঃ আমিই অরণ্য - ২

প্রজন্মে আমার এক বছর হয়ে গেল। গত ছাব্বিশ তারিখে। অনেকটা সময়। ভাবলাম নিজের সম্পর্কে কিছু বলি।

আগের কথা
প্রজন্মে দেখা যায় অধিকাংশ এক্সপার্ট গুরুরা মুলত আইটি রিলেটেড সাবজেক্টে পড়ালেখা করেননি। কিন্তু কুয়া থেকে বের হয়ে এসে নিজেদের পছন্দের বিষয়ে চমৎকার দক্ষতা অর্জন করেছেন। আমার বিষয়টা আবার পুরা বিপরীত। আমি আইটির ছাত্র ছিলাম কিন্তু বিষয়টা এত অপছন্দ হতো। ghusi আসলে পড়া লেখা নিয়ে কখনই সিরিয়াস ছিলাম না। জীবনের একটা দীর্ঘ সময় এক মাত্র ইচ্ছা ছিল ক্রিকেটার হওয়ার। যাই হোক, অনেক গুলি বিকল্প থাকার পরও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলাম। বিশ্ববিদ্যালয়ে প্রথম দিকে আমার সময় কাটত চারুকলায়। ভাই ছিল চেয়ারম্যান। ভাব নেয়ার জন্য যেতাম। বয়স কম ছিলো তো। tongue অভিনয় ভাল লাগে, একটা নাকটের দলে ভর্তি হয়ে গেলাম। সেখানে অসাধারণ সময় কেটেছিল। এ বিষয়ে দক্ষতাও একে বারে কম ছিল না। tongue  আমার নির্দেশিত নাটক জাতীয় পর্যায়ে মঞ্চস্থ হলো। আর সময় কাটত বাম পন্থী রাজনৈতিক দল গুলির কর্মকান্ডে। রা.বি. প্রগতিশীল ছাত্রদের সংগঠনে স্বশব্দ পদচারণা। হাসান আজিজুল হক স্যার, মুহম্মদ জাফর ইকবাল স্যার কে যখন শিবির হত্যার হুমকি দিল। মিছিলে মিছিলে সময় কাটতো। ভাবতাম বিশাল কাজ করছি। dream

আর এত কিছু এক সাথে করলে যা হতে পারে তাই হলো। পড়ালেখা শিকেয় উঠল। এমনও হতো তিন মাস - চার মাস চলে গেছে কম্পিউটার ওপেনই করিনি। ১ম বর্ষের ফলাফলেও তার চমৎকার প্রতিফলন। cool থ্যাংকস গড। ২য় বর্ষে পড়ার সময় কোয়ান্টাম ফাউন্ডেশনের সাথে পরিচয়। আমার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা এটাই।

ভাবলাম একটু চেষ্টা করেই দেখিনা ভাল রেজাল্ট করা যায় কিনা! আমাদের শিক্ষা ব্যবস্থা এমন যে, ভাল রেজাল্ট করা কোন ব্যাপার না। চাইলেই হলো। কম্পিউটার তখনও খুব বিরক্তিকর। কম্পিউটারের সামনে বসলেই কেন যেন মাথা ধরত। প্র্যাক্টিকাল পরীক্ষার আগে নাক মুখ গুজে পড়ে থাকলে মোটামুটি একটা নাম্বার পাওয়া যায়। আর থিউরীতে আমাকে কে আটকায়?

তবে সারাদিন ডেক্সে বসা কাজ করব ভাবতেই গা গুলাত। মিডিয়া জগতের লাইফ স্টাইল ভাল লাগলো না। না হলে হয়ত এদিকেই চেষ্টা করতাম।

প্রজন্মে যে ভাবে শুরু
এভাবেই চলছিল। ডিপার্টমেন্টে ইন্টারনেট ব্যবহার করি। তাও ভাল লাগে না। প্রজেক্টের কাজ করতে গিয়ে প্রথম ইন্টারনেটের প্রয়োজন অনুভব করলাম। গতবছর মার্চে বোধহয় ইন্টারনেট সত্যিকার অর্থে ব্যবহার শুরু করি।

গত বছর আমাকে মুটামুটি ফাঁদে ফেলে ডেস্টিনির অফিসে এক জন নিয়ে গেল। দেড় ঘন্টা সময় কাটিয়ে কোন মতে পালিয়ে এলাম। mad  রাতে গুগলে "ডেস্টিনি" লিখে সার্চ দিলাম। সামু, প্রজন্ম, সচলায়তন, রংমহল সহ এগাদা ব্লগের/ফোরামের লিংক চলে আসল। পড়তে থাকলাম। ব্যাপক বিনোদন। বিশেষত বাংলার মাটি ভাইয়ের একটা লেখা (প্রজন্মতে) পড়ে lol2 lol2 lol2  ঠিক করলাম আমিও একটা ফোরাম/ব্লগ এর সদস্য হব একটা তে। কিন্তু কোনটা?

আমারা ছোট বেলা থেকেই একটু অন্য ভাবে বড় হয়েছি। গালি-গালাজ বা খারাপ কথা একদম হজম হয় না। অনেক দিক বিবেচনা করে প্রজন্মে রিজিষ্ট্রেশন করলাম। পজন্মের পরিবেশ একটা বড় বিষয় তাছাড়া আরও কিছু বিষয় ছিল-
- রাজু ভাইয়া ছিলেন আমার বড় ভাইয়ের ক্লাশমেট (রা.বি.)। এটা উনার ফোরাম তাই.....। অবশ্য রাজু ভাই আমাকে চিনেন না। আমিও তাকে দেখেছিলাম না। শুধু ভাইয়ার কাছ থেকে গল্পে জানতাম।
- উন্মাতাল তারুণ্য ভাইয়ের লেখার অসম্ভব ভক্ত ছিলাম। দেখলাম উনি তখন প্রজন্ম আর আ.প্র. তে বেশি লিখেন। তাই দুটাতেই রেজি: করে ফেললাম।
- আমাদের ছোট ভাই তারেক হাসান এটার সাথে যুক্ত। এটাও একটা ভাল লাগার বিষয় ছিল।

ডেডলক ভাই ghusi
প্রজন্মে রেজি: করলাম। অল্প-স্বল্প করে লিখতে থাকলাম। ততোধিক অল্প স্বল্প করে কমেন্ট পেতে থাকলাম। তবে প্রথম রেপু পেয়ে (শান্ত বালক ভাইয়ের কাছ থেকে) ব্যপক খুশি হয়েছিলাম। প্রথম দিকে আসিফ সাহো ভাই খুব সাহয্য করেছিলেন। উনাকে অসংখ্য ধন্যবাদ।

কিছু দিন পর নতনু সদস্যদের সক্ষাত যমদূত ডেডু ভাইয়ার পাল্লায় পরলাম। ব্যপারটা একটু খুলে বলা দরকার। সে সময় প্রজন্মের অনেক নতুন সদস্যের মাঝে "রেপু না রেপু চাই" মুলক হাহাকার....। tongue আমিও ভাবলাম সামন্য একটু রেপুর জন্য এত কষ্ট! যারা হাহাকার করত তাদের মুফতে রুপু দিলাম। ব্যাস ডেডু ভাইয়ের স্ক্রিন সট সহ পোষ্ট- ইহা কেন? এই বিষয়ে রেপু দেয়া হল কেন? কি ঝামেলা। ghusi  crying

ও আর একটা কথা বলা দরকার। মেহেদী ভাইয়াকেও রেপু দিলাম কারণ উনার রেপু ৪২০ এ আটকে ছিল! উনি আবার অতি ভদ্রতা করে তা ডিলিট করে জানালেন এরকম কারণে রেপু দিবেন না। donttell

কেমন কাটল এক বছর
ভালই! তবে একটা বিষয় খারাপ লাগে। ব্যক্তিগত জীবনে আমি বতর্ক একে বারে এড়িয়ে চলি। "বুদ্ধিমানরা বুদ্ধি বিতর্কে জয়ী হবার জন্য না, বিতর্ক এড়ানর জন্য ব্যবহার করে।" এই ছিল নীতি। কিন্তু ফোরামিক জীবনের এই অকাজটাই সবচেয়ে বেশি করেছি বোধ হয়। notlistening নিজের পোষ্ট গুলি দেখলে খুব রাগ লাগে। angry

অনেক কিছু শেখার সুযোগ হয়েছে। আমার সাধ্যের মধ্য থেকে আমি শেয়ার করার চেষ্টা করেছি। জানি কোনটাই প্রজন্মের মানের হয়নি।

কাদের লেখা ভাল লাগে
উন্মাতাল তারুণ্য। অসাধরণ লাগে আমার কাছে। এছাড়া সাহিত্যের বাইরে শামীম ভাই এর লেখা সবচেয়ে ভাল লাগে। আমি সম্ভবত উনার সব গুলি লেখাই পড়েছি। চমৎকার লিখেন। এছাড়া মুরুভূমির জলদস্যু, শান্তবালক ভাই, সদস্য_১, মুজতবা ভাই ইনাদের লেখা ভাল লাগে। মেহেদী ভাইও চমৎকার লিখেন। জেলাল ভাই, বোরহান, শীতল ভাই ইদানিং লেখেন না।

আর সাহিত্যের উদাসীন ভাই, নাজা আপু, ছবি আপু, মুন আপু, কাউয়া ভাই ইনাদের লেখাও ভাল লাগে।

কলম কবির, ফারহান, বন্ড ভাই, রাজু ভাই (কোডার না কিন্তু) এরকম আরও অনেক ফোরামিকের লেখা কমেন্ট খুব ভাল লাগে।

শিপলু ভাই আর সপ্নচারী ভাই খুব সিরিয়াস মনে হয়। উনিদের কোন টপিক পোষ্ট করতে দেখিনি। ব্রাসু ভাইয়ের কথা আলাদা ভাবে বলতে চাই না। সবাই এমনিতেই সবাই বলছে। tongue

পরিশেষে
এক বছর অনেক দীর্ঘ সময়। দুহাজের বেশি পোষ্ট করেছি। আমি জানি ইচ্ছাকৃত এবং অনিচ্ছাকৃত দুভাবেই আমি অনেকের মনে আঘাত দিয়েছি। আমার আচরণ দারা আর পোষ্ট দারা। অনেকের কথাই মনে হচ্ছে। আমি কারও নাম উল্লেখ  করলাম না। সবার কাছেই আন্তরিক ভাবে ক্ষমা চাচ্ছি আমার ভুল জন্য। আমাকে ক্ষমা করবেন।

"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"

Re: আমিই অরণ্য - ২

জ্বী দাদা, গতকালে রাত্রিবেলাতে আপনার বিষয়ে বিয়াপক গবেষনা হয়ে গেছে। তাহাতে দুইখানা চমৎকার কমেন্ট যুক্ত হইয়াছে বৈকি! এই যেমনটি মনে করুন "মজার মানুষ" এবং "ভাল মানুষ"

আজকাল কাউকে "ভাল মানুষ" শুনলে মাথায় অল্প চুলের ভুড়িওয়ালা সুখি সুখি হাসিমুখ ভেসে উঠে মনে।  ghusi

Re: আমিই অরণ্য - ২

এখন রাজশাহী ইউনিতে কোন সাবজেক্টে পড়াশোনা করছেন? বাই দি ওয়ে এসএসসি কত সালে আপনার?

Re: আমিই অরণ্য - ২

পরিচয় যেনে বেশ ভালই লাগলো, কি করছেন এখন ?

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

Re: আমিই অরণ্য - ২

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

বাই দি ওয়ে এসএসসি কত সালে আপনার?

৫ এ সম্ভবত এইচএসসি।

Re: আমিই অরণ্য - ২

আরণ্যক ভাইয়ের পরিচয় জেনে ভাল লাগল, চমৎকার বর্ননা দিয়েছেন smile

Seen it all, done it all, can't remember most of it.

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আমিই অরণ্য - ২

সাহিত্যের কাউয়া ভাই বড়ই প্রীত হইলাম  big_smile আপনার হাসি বড়ই সৌন্দর্য্য, আর আপনি আসার পরে প্রজন্ম ফোরামে কিছুটা হলেও প্রাণের সঞ্চার হয়েছে যেটাতে শান্তবালক, স্বপ্নীল চলে যাবার কারণে কিছুটা ভাটা তৈরী হয়েছিলো।  ভালো থাকবেন সবসময়।

রাবনে বানাদি ভুড়ি :-(

Re: আমিই অরণ্য - ২

আমার নামের বানান খানা কি ইচ্ছাকৃত ভাবে ভুল করলেন?  waiting

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আমিই অরণ্য - ২

একবছর কিছুই না! কেমন দ্রুত চলে গেলো, তাই না? অনেক কিছু জানা হলো আরণ্যকের সম্বন্ধে। সামনে আপনার পথচলা আরো মসৃণ হোক - এই কামনা করছি।

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১০

Re: আমিই অরণ্য - ২

আমার প্রিয় ফোরামিকদের মাঝে একজন যাকে কখনোই দেখিনি কিন্তু কল্পনা করেছি একজন গম্ভীর কিন্তু জ্ঞানী বিচক্ষণ মানুষ হিসেবে। আগে ভালমত না চিনলেও  আপনার বিশেষ রেপুর কারণে আপনাকে মনে থাকবে ভালমতই। আপনার জন্য দোয়া করি।  hug

মিনহাজুল হক শাওন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১১

Re: আমিই অরণ্য - ২

আপনার সম্পর্কে জেনে ভাল লাগল ।

স্বাধীন কন্ঠ
সংবাদ প্রকাশের স্বাধীনতা...

১২

Re: আমিই অরণ্য - ২

এই টপিকে আমার আর লেখার কোন ইচ্ছা ছিল না। রাতে ঘুমানার সময় মনে হলো একজন সমন্ধের আমি লিখতে ভুলে গিয়েছি। খুব খারাপ লাগল। তাই ঘুম থেকে উঠেই-

ইলিয়াস ভাই। প্রজন্মকে উনার মত আন্তরিক ভাবে বোধহয় খুব কম সদস্যই ভালবাসেন। আর একজন মানুষ কি পরিমান স্মার্ট হতে পারেন, তা ইলিয়াস ভাইকে না দেখলে বুঝতে পারতাম না। প্রজন্মের প্রথম দিকে উনার আর শান্ত বালক ভাইয়ার কমেন্ট নতুন টপিক পোষ্ট করতে উৎসাহী করত। জানতাম আর কেউ কমেন্ট না করলেও ইনারা করবেন। তবে সব সময় টপিক পড়ে কমেন্ট করতেন কি না তা বলতে পারব না। hehe

"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"

১৩

Re: আমিই অরণ্য - ২

আরণ্যক ভাই বলেছেন,

সে সময় প্রজন্মের অনেক নতুন সদস্যের মাঝে "রেপু না রেপু চাই" মুলক হাহাকার....।


আমি প্রথম বুঝতামনা রেপু কি হুট করে একদিন দেখি সম্মাননা:১ কয়দিন পরে দেখি ৪ টা হইয়া গেছে।রেপু পেলে ভালো লাগে টাই আমার মুল পোস্ট গুলো ভালো করার চেষ্টা করি আর কারো লেখাটি যদি হ্দয় ছুয়ে যায় আমি অবশ্যই রেপু দেই। আমি মনে করি এটা আমার কর্তব্য। মানসম্মত লিখায় রেপু না দেওয়া মানে লেখক কে তার প্রাপ্তি থেকে বন্চিত* করা।

আর সময় কাটত বাম পন্থী রাজনৈতিক দল গুলির কর্মকান্ডে। রা.বি. প্রগতিশীল ছাত্রদের সংগঠনে স্বশব্দ পদচারণা

আমার সন্দেহ হচ্ছে surprised surprised surprised

আপনার আত্মকথন ভাল লেগেছে thumbs_up thumbs_up thumbs_up

ভালোবাসা উষ্ণতা জাগায় বটে......
তবে এ কাজটি দ্রুততার সাথে করে ভদকা.......

১৪

Re: আমিই অরণ্য - ২

বাহ। সুন্দর লিখেছেন। মাফ করে দেওয়া হোল  wink

roll

১৫

Re: আমিই অরণ্য - ২

বাহ! বেশ সুন্দর আত্নপরিচয় দান। প্রথম পর্বটাও ভাল লেগেছে, এটাও লাগল। এমন সব লেখা দেখে এখন পর্যন্ত নিজের পরিচয়ই দেওয়া হল না। মনে হয়, আমার পরিচয় পেয়ে সব ফোরামিক মনে মনে ভাববেন "ওহ! তুই বেটা তাহলে এইই! এটা আর এমন কী! দেখ গিয়ে আরণ্যক কিভাবে ওর পরিচয়টা দিল। শালার, পরিচয়টাও দিতে পারিস না!"

কত কি শিখতে ইচ্ছা করে। এখনও শেখা হলো না কিছুই।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৬

Re: আমিই অরণ্য - ২

আপনার সম্পর্কে জেনে খুব ভাল লাগল। smile

জ্ঞান হোক উম্মুক্ত

১৭

Re: আমিই অরণ্য - ২

linx_freak লিখেছেন:

আপনার সম্পর্কে জেনে খুব ভাল লাগল। smile

আমারও এক মত।

এলিনের ভুবন (আমার ব্লগ -  এখানে আমার নিজস্ব লেখা কবিতা/গল্প ইত্যাদি ছাড়াও, টেকনলজি, ফানি, এন্ড্রয়েড/প্রোগ্রামিং এর খুটিনাটি, ছবি, ভিডিও, বিভিন্নরকম তথ্য, টিউটোরিয়াল, গ্রাফিক্স, ইত্যাদি বিষয় নিয়ে পোস্ট করার চেষ্টা করবো। )
ফেইসবুক ফ্যানপেইজ (Plz, 'LIKE' this page !!! )

১৮

Re: আমিই অরণ্য - ২

এক বছর! কম সময় না ৩৬৫টা দিন, দিনের হিসেব করলে বিরাট সময়। আপনার সর্ম্পকে বিস্তারিত জানতে পেরে অনেক ভাল লাগলো। রাতেই মোবাইলে লিখাটা পড়েছিলাম ভেবেছিলাম সকালে পিসিতে বসেই কমেন্টটা করে নিব। কিন্ত দুর্ভাগ্য মেইনট্যানেন্স জাতীয় কারণে সকাল ৮টা হতে আমার এলাকায় বিদ্যুত বন্ধ কখন চালু হবে জানিনা।

আরণ্যক লিখেছেন:

আর একজন মানুষ কি পরিমান স্মার্ট হতে পারেন, তা ইলিয়াস ভাইকে না দেখলে বুঝতে পারতাম না।

তাই নাকি !!! আমি এবং স্মার্ট  surprised surprised surprised কিভাবে হলুম নিজেই জানি না। বর্তমান ইলিয়াস ভিতর বাহির পুরাই পরিবর্তন এসে গেছে।

আরণ্যক লিখেছেন:

প্রজন্মের প্রথম দিকে উনার আর শান্ত বালক ভাইয়ার কমেন্ট নতুন টপিক পোষ্ট করতে উৎসাহী করত। জানতাম আর কেউ কমেন্ট না করলেও ইনারা করবেন। তবে সব সময় টপিক পড়ে কমেন্ট করতেন কি না তা বলতে পারব না।

একজন নতুন সদস্য টপিক শেয়ার করার পরে কমেন্ট পেলে কতটা খুশি হয় তা মনে হয় আর বুঝিয়ে বলতে হবেনা প্রজন্মকে ভালবাসি বলেই নতুন সদস্যদের টপিক করতে উৎসাহ দিয়েছি। শেষের লাইনের দোষে খুব একটা দোষী নিজেকে মনে করিনা  sick  তবে হ্যাঁ একেবারে দোষ মুক্ত বলেও নিজেকে মনে করিনা । আধুনিক কবিতা বুঝি না  hairpull যদি তাতে শক্ত শক্ত শব্দ থাকে সে সব কবিতায় হয়তো দু'একটা না পড়েই কমেন্ট করেছি।  hug পরিশেষে ধন্যবাদ আমাকে মনে রাখার জন্য।

১৯

Re: আমিই অরণ্য - ২

আরণ্যক লিখেছেন:

আর একজন মানুষ কি পরিমান স্মার্ট হতে পারেন, তা ইলিয়াস ভাইকে না দেখলে বুঝতে পারতাম না।

আমিও বুঝতামনা যদিনা ভিডিওটা দেখতাম। বাব্বাহ!  tongue

মিনহাজুল হক শাওন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

২০ সর্বশেষ সম্পাদনা করেছেন মামুন.pb (০১-০৯-২০১২ ১৫:৩৫)

Re: আমিই অরণ্য - ২

আপনার সম্পর্কে জেনে ভালো লাগল।সেই সাথে আপনার অনেক অবগত হলাম।আপনার লেখাগুলো এবং কমেন্টগুলো খুবই ভালো লাগে এবং আপনার লেখার গুনগত মানও ভালো।আপনার লেখা ও কমেন্টগুলো যুক্তিপূর্ন হয়ে থাকে এবং চিন্তাশীলতা পরিলক্ষিত হয়।
অবসরে নাটকের সাথে যুক্ত থাকতে পারেন।

ওয়াসকর্ম ও ওয়াসকৃত মস্তিস্ক্য প্রতিটা দলের মাঝেই দেখা যায়।রাজনৈতিক দলীয় ফ্যন/মুরীদ মাত্রই ক্ষীনদৃষ্ট সম্পন্ন।দেশী,বিদেশী,খ্যাতমান বা অখ্যত যেমনই হোক,কপিক্যাটকে বর্জন করে নকলের অরিজিনালটা গ্রহন করে তাদের মেধা ও সাহস অনুপ্রনিত করি।