টপিকঃ যুক্তরাষ্ট্রে পড়াশোনা: স্টুডেন্ট গাইডলাইন ২

পর্ব ১
এখানকার ইউনিভার্সিটি গুলো সাধারণত প্রত্যেকটা ইন্টারন্যশনাল স্টুডেন্টদের জন্য আয়েল্টস/টোফেল চায়। আগে একটা ধারণা ছিলো যে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে হলে বুঝি অবশ্যই টোফেল পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কিন্তু আয়েল্টস এর জনপ্রিয়তা ধীরে বেড়ে যাবার কারণে এখনো ম্যাক্সিমাম ইউনিভার্সিটি গুলো টোফেল এর পাশাপাশি আয়েল্টস এর স্কোরও গ্রহণ করে থাকে। এটা শুধু মাত্র আপনার ইংরেজী ভাষার দক্ষতা যাচাই করার জন্য, এছাড়াও আপনার অভারঅল বেসিক নলেজ যাচাই করে দেখার জন্য অনেক ভালো ইউনিভার্সিটি গুলো স্যাট/এসিটি রিকয়্যর করে। এইগুলা সাধারণত সিজন্যল এক্সাম, আয়েল্টসের মত এত তাড়াতাড়ি স্কেজুল পাওয়া যায় না। তাই যদি আপনার এমন কোনো ম্যন্ডাটরী রিকয়্যরমেন্ট থাকে তাহলে দেরী না করে রেজিস্ট্রেশনের কাজটা অনলাইনেই সেরে ফেলুন।

এখানে এসে স্পেসিফিক কোন সাবজেক্টে পড়বেন এটা নিয়ে বেশী চিন্তা করার থেকে আপনার মাথায় থাকা উচিৎ একটা এমন একটা ইউনিভার্সিটি খুজে বের করা যেটা আপনার পড়াশোনার ফিল্ডে (সায়েন্স/বিজনেস) অনেক ধরণের সাবজেক্টের অপশন দিবে। এবং এগুলো থেকে আপনি বাছাই করে রাখতে পারেন একই সাথে কয়েকটি মেজর, যেখান থেকে আপনি আপনার মন মতো এখানে এসেও যে কোন একটা খুজ সহজেই চ্যুজ করে নিতে পারবেন, এটা নিয়ে টেনশনের কিছু নেই।  আপনার মন মতো ইউনিভার্সিটি খুজে পাবার জন্য ব্যবহার করতে পারেন বিশ্বাসযোগ্য দুটি সাইট: লিংক ১
লিংক ২

উপরোক্ত  লিংক ২  থেকে আপনি সবগুলো ভার্সিটির স্পেসিফিক র্যাংকিং সম্পর্কে জানতে পারবেন। যেমন ধরুন আপনি পড়তে চাচ্ছেন সাইকোলজি, সুতরাং অমুক ইউনিভার্সিটির সাইকোলজি ডিপার্টমেন্ট যুক্তরাষ্ট্রের ভিতর কততম র্যাংকিং এ আছে সেটা আপনি খুব সহজেই জানতে পারবেন এবং যা আপনাকে একটা ওয়াইস ডিসিশন নিতে সাহায্য করবে।
এখানে আসলে কোন ইউনিভার্সিটিতে পড়ছেন এটা খুব একটা বিগ ডিল না (যদি না আপনার ইউনিভার্সিটি ওয়ার্ল্ড র্যাংকিং এ ১-৫০ এর মধ্যে না থাকে কারণ এর মধ্যে কোনো এম্রিকান ইউনিভার্সিটি চ্যুজ করলে ওদের সব কিছুই হবে একটু ডিফরেন্ট) সবচেয়ে ইম্পর্টেন্ট হচ্ছে আপনার সিজিপিএ, যেটা ভালো রাখতে বেশীর ভাগ স্টুডেন্টই হিম শিম খায়।

প্রথমে আপনি আপনার মন মতো কয়েকটি ইউনিভার্সিটি বের করে যোগাযোগ করুন। মেইল করে দেখুন তাদের ইন্টারন্যশনাল স্টুডেন্ট ডিপার্টমেন্টের কাছে। তারপর দেখুন কত দ্রুত আপনি কাদের থেকে রেসপন্স পাচ্ছেন। এর উপর ভিত্তি করে এগিয়ে যেতে থাকুন। ওদের সাথে কন্টিন্যুয়াসলি যোগাযোগ করে আপনার যে যে তথ্য জানার সব জেনে নিন। মনে রাখবেন ইউনিভার্সিটি সম্পর্কে আপনাকে সব ধরণের তথ্য দিতে ওরা বাধ্য। এছাড়াও আপনি কন্সাল্ট করে জেনে নিন ওরা ইন্টারন্যশনাল স্টুডেন্টদের জন্য কোনো স্কলারশিপ অফার করে কিনা। বা করলেও সেগুলোর শর্ত কি কি? এছাড়াও জেনে নিতে পারেন ওদের অন-ক্যাম্পাস জব অপরচুনিটি কেমন, এবং সেটা আপনার ক্ষেত্রে কতটুক কার্যকর হবে। হু তবে মোটেও আপনার অর্থনৈতিক কোনো ক্রাইসিস তাদের সাথে শেয়ার করবেন না এতে তারা ইন্টারেস্ট হারিয়ে ফেলে, প্রথমে ভাব দেখাতে হবে আপনি সবই এফোর্ড করতে পারবেন, কোনো মতে ভিসাটা পাওয়ার পর পরই আপনি বলতে পারবেন যে আপনার এই সমস্যা সেই সমস্যা। tongue

যাই হোক যেসব ইনফোরমেশনের ভিত্তিতে আপনি এইবার ফাইন্যল সিলেকশন করবেন যে কোন ইউনিভার্সিটির অফার লেটার নিয়ে আপনি এম্বেসী ফেইস করবেন। সেগুলো এক নজর দেখে নিন:
১. ইউনিভার্সিটি তে আপনি যে ডিপার্টমেন্টে ভর্তি হবে সেটা কতটুক স্ট্রং
২. যেই এরিয়াতে ইউনিভার্সিটি অবস্থিত সেটা আপনার থাকার উপযোগী কিনা (তাপমাত্রা/যোগাযোগ ব্যবস্থা), বাংগালী বা পরিচিত কেউ আছে কিনা, তাতে ইনভায়রনমেন্ট আরো ফ্রেন্ডলী হবে আপনার জন্য।
৩. অন ক্যাম্পাস/ অফ ক্যাম্পাস জব অপরচুনিটি
৪. ইন্টারন্যশনাল স্টুডেন্ট ফ্রেন্ডলী কিনা (ট্যুইশন/স্কলারশিপ ইত্যাদি)
৫. ইউনিভার্সিটি রিভিউ পড়ে দেখতে পারেন অনলাইনে, এবং আরো একটা জিনিশ মাথায় রাখবেন ছাত্র আর টিচারের অনুপাত কেমন! যেটা আপনার পড়াশোনার কোয়ালিটি অনেকটাই এনশিওর করবে।

এখানে উল্লেখ্য যে আপনার কাছে কয়েকটি ইউনিভার্সিটির অফার লেটার থাকা মানে একটা বিগ প্লাস।

চলবে..

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: যুক্তরাষ্ট্রে পড়াশোনা: স্টুডেন্ট গাইডলাইন ২

চমৎকার লাগল। আগামী পর্বের অপেক্ষায়...

Re: যুক্তরাষ্ট্রে পড়াশোনা: স্টুডেন্ট গাইডলাইন ২

দারুন ইনফো ভাইয়া  thumbs_up কাজে আসবে, পরের পর্বের অপেক্ষায় থ্কলাম  smile

One can steal ideas, but no one can steal execution or passion. - Tim Ferriss

Re: যুক্তরাষ্ট্রে পড়াশোনা: স্টুডেন্ট গাইডলাইন ২

আপনার অন্য পর্বগুলো্ও পড়ছি। বরাবরের মতই দারুণ হেল্পফুল টপিক। ধন্যবাদ আহমাদ ভাই।

Re: যুক্তরাষ্ট্রে পড়াশোনা: স্টুডেন্ট গাইডলাইন ২

University of Northern Colorado ।এই ইউনিভার্সিটি টা পছন্দ হল।আমি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পরতে চায় undergraduate এ ।এটা সম্পর্কে আপনার মতামত বললে খুশি হতাম।

Re: যুক্তরাষ্ট্রে পড়াশোনা: স্টুডেন্ট গাইডলাইন ২

sopnopriyo লিখেছেন:

University of Northern Colorado ।এই ইউনিভার্সিটি টা পছন্দ হল।আমি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পরতে চায় undergraduate এ ।এটা সম্পর্কে আপনার মতামত বললে খুশি হতাম।

কলোরাডো এক্সপেন্সিভ কিন্তু যদি আপনার প্রোগ্রামের জন্য এই ইউনি ভালো লেগে থাকে তাহলে এগিয়ে যান। ইউনি এর এডমিশন অফিসে একটা ইমেইল করুন। ওরাই সবচেয়ে ভালো ইনফোরমেশন দিতে পারবে ওদের ট্যুইশন, স্কলারশিপ বা ইত্যাদি বিষয় সম্পর্কে।

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত