সর্বশেষ সম্পাদনা করেছেন kripton (১৩-০৯-২০১১ ১৯:০৩)

টপিকঃ জানবো,বুঝবো,শিখবো বিজ্ঞানকে

http://www.prothom-aloblog.com/img/uploads/f0d8fc038863454d29843e703d78f7bf.jpg
বতর্মান যুগ বিজ্ঞানের যুগ । বলা হয়ে থাকে এই শতাব্দী জ্ঞান বিজ্ঞানের জন্য অনন্য । নিত্য নতুন আবিষ্কার আর নতুন প্রযুক্তিতে ছেয়ে আছে আজ বিশ্ব । কধাগুলো অনেক চমৎকার । কিন্তু তা বোধহয় পড়ার জন্যই । কেননা আমাদের দেশের বেশিরভাগ মানুষ এ প্রযুক্তির ছোঁয়া থেকে অনেক দূরে ।


বিশ্ব যেখানে আজ মহাকাশ, জেনেটিক ম্যাপিং, স্ট্রং তত্ত্ব, ন্যানো-টেকনোলজির মত নানা জটিল জটিল বিষয় নিয়ে জানার চেষ্টা করছে সেখানে আজ আমরা অতি সাধারণ বিষয়গুলোর ও কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা জানিনা । শিক্ষা ব্যবস্থাই হোক,কিংবা পুথিগত বিদ্যাই হোক, হোক শিক্ষকদের অযোগ্যতা …যাই-ই হোকনা কেন আমাদের দেশে ভার্সিটিতে পড়া অনেক ছাত্র/ছাত্রী বলতে পারেনা ইলেকট্রিক এবং ইলেকট্রনিকস্ এর মাঝে পার্থক্য, বলতে পারেনা একটা সাধারণ সাইকেলে লাগানো ডায়নামো কিভাবে বিদ্যুত উৎপন্ন করে, বলতে পারেনা ঘড়ি কিভাবে সময় দেখায়, একটি সাধারণ ক্যালকুলেটর এর গঠন এ অজানা আমাদের ।



একবার একটি স্কুলের কিছু শিক্ষকের কথায় অনেক কষ্ট এবং অবাক হয়েছিলাম । কেননা তারা কম্পিউটার ভাইরাসকে প্রাণী ভাইরাস ভাবতেন ।

আমাদের SSC HSC এর বই এ শুধুই পুথিগত বিদ্যে দেয়া হয় ।বেশির ভাগ জিনিসই থাকে আমাদের বোধগম্যের বাইরে । তথাপি আমরা অনেক তুষ্ট । আমাদের মনে প্রশ্ন জাগেনা । তাইতো একবার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়া কিছু ছাত্রকে “একটি ম্যাচের কাঠি সূর্যের কাছাকাছি নিলে কি ঘটবে জিজ্ঞেস করায় অবলিলায় বলে দিয়েছিল যে পুড়ে যাবে । একটুও ভাবেনি-যে অক্সিজেন ছাড়া আগুন জ্বলবে কিভাবে ।

তাই আমাদের নিজেদেরই এগিয়ে আসতে হবে বিজ্ঞানকে জানতে । নয়তো আমরা দিন দিন পিছিয়ে যাবো আধুনিক বিশ্ব থেকে । বলা হয়ে থাকে প্রযুক্তিতে আমরা ৫০ বছর পিছিয়ে আছি আধুনিক বিশ্ব থেকে । আমরা নিজেদের চেষ্টায় জানতে হবে ,বুঝতে হবে নানা প্রযুক্তিকে । তবেই হয়তো আমাদের দেশেও উদ্ভাবিত হবে নবপ্রযুক্তি ।

বিজ্ঞান নিয়ে আলোচনার জন্য,নানা ছোটখাট ব্যাপারগুলো জানতে ও জানাতে আমরা কয়েকজস একটি অনলাইন ম্যাগাজিন প্রকাশ করতেছি । আমাদের ইচ্ছে একটি ফোরাম অথবা ব্লগ করা যেখানে আলোচ্য বিষয় শুধুই বিজ্ঞান । সবাইকে নিচের ব্লগস্পট সাইটি দেখার অনুরোধ রইল । আমরা মাত্র শুরু করলাম । সবার অনুপ্রেরণায় এগিয়ে যাব এটাই প্রত্যাশা আমাদের ।

http://mgalactica.blogspot.com

ফেইসবুক এ লাইক দিতে পারেন এখানে http://www.facebook.com/pages/গ্যালাক্ট … 7834246584

জানার কোন শেষ নেই। জানতে কোন মানা নেই। বিজ্ঞান বিষয়ক হাজারো প্রশ্ন আমাদের মাথায় অবিরাম ঘুরপাক খায়। এসকল প্রশ্নের সমাধানের জন্য সবার সাথে আলোচনা করার মুক্তক্ষেত্র 'গ্যালাক্টিকা'। নিজে বিজ্ঞান চর্চা করুন, অন্যদেরকেও বিজ্ঞান চর্চায় উৎসাহিত করুন।
বিজ্ঞানের নানা জিনিস কি এবং কেন ঘটে জানতে ভিজিট করুন
http://mgalactica.blogspot.com/

Re: জানবো,বুঝবো,শিখবো বিজ্ঞানকে

asolai sotti