সর্বশেষ সম্পাদনা করেছেন ????? (০৬-০৫-২০০৮ ২১:৫৮)

টপিকঃ প্রীতি বিতর্ক

সেদিন আমাদের বন্ধুচক্রে প্রীতি বিতর্ক বসেছিল। বিষয় ছিল সেই  One & Only “ভালবাসার সংজ্ঞা কি?” স্থান ফুচকা মামার ভ্রাম্যমাণ চটপটির দোকান (সে সময় দোকান খানা অবশ্য স্থিরই ছিল)। আমারা পঞ্চমূর্তি (রোহান, আলতাফ, সিমিন, মৌলি এবং অবশ্যই আমি) পাঁচ হাতে পাঁচটা ফুচকার প্লেট ধরে পাশাপাশি গোল হয়ে দাঁড়িয়ে শুরু করলাম প্রীতি বিতর্ক। প্রথমেই পাঁচটা প্রমাণ সাইজের ফুচকা পঞ্চমুখে একযোগে প্রবেশের মাধ্যমে প্রীতি বিতর্কের শুভ উদ্বোধন হল। অতঃপর মৌলি চশমাটা নাকের ডগায় ঠেলে দিয়ে বেশ গম্ভীর হয়ে বলল, “শোনো বন্ধুগণ, ভালবাসা হচ্ছে প্রেম, প্রেম হচ্ছে মহব্বত, মহব্বত হচ্ছে লাভ আর লাভ হচ্ছে...”

“প্রোফিট।” মাঝখান থেকে ফোড়ন কাটল রোহান। “বুঝলি চশমিশ, ভালবাসা হচ্ছে তোদের জন্য প্রোফিট আর আমাদের জন্য লস।”

মৌলি হাউমাউ করে সম্ভবত প্রতিবাদ করতে যাচ্ছিল। আলতাফ ওকে মাঝপথে থামিয়ে দিয়ে বলল, “হাচাই কইছস। তোরে তো এই জন্য একটা ট্রিট দেওয়া দরকার। অই মামা, ওরে আরেক পিস ফুচকা দাও।”

এই পর্যায়ে এসে আমি সিমিনকে ফ্লোর দিলাম। সিমিন রোহানের দিকে বিষদৃষ্টিতে তাকিয়ে তাকিয়ে বলল, “ভালবাসা হচ্ছে খুব সুইট একটা ব্যাপার, খুব কিউট একটা ফিলিং। তোর কাছে তো এটা লস মনে হবেই। প্রতি মাসে নতুন নতুন প্রেমে পড়বি আর মাস শেষে লস লস করবি।”

রোহান উদাস মুখে বলল, “না রে, ভালবাসা লাভ লস কিছুই না। ভালবাসা হচ্ছে মায়া, সবই মায়া।” বলেই ও একটা দীর্ঘশ্বাস ফেলল।

রোহানের দার্শনিক ভাব ভঙ্গি দেখে আমি আলতাফের দিকে ঘুরলাম, “আলু, এই ব্যাপারে তোর মতামত কি?”

“আমার মতামত? হুমম..” বলে আলতাফ খানিকক্ষণ মাথা চুলকালো। চুলকে বলল, “আমার মতামত হইল, ভালবাসা হইতেছে একটা ভাল বাড়ি। সেই বাড়িতে দুইটা পোলা-মাইয়া বিবাহ বন্ধনে যুক্ত হইয়া বসবাস শুরু করে আর দিন নাই রাত নাই হাউকাউ কইরা চিল্লাইয়া পাড়া-প্রতিবেশির শান্তি নষ্ট করে।”

সিমিন হতাশ ভঙ্গিতে মাথা নেড়ে বলল, “আলতাফ রে, তোকে দিয়ে কিচ্ছু হবে না। তাহলে তো শুধু বিয়ের পরেই ভালবাসা হবে, বিয়ের আগে কি ভালবাসা হয় না?

আলতাফ হে হে করে হেসে বলল, “আরে, বিয়ের আগে ভালবাসা হয় কে বলল? বিয়ের আগে হয় প্রেম। দেখিস না বিয়ের আগে প্রেমিক প্রেমিকা গাছতলে বসে রোদ পোহায়, আর বিয়ের পরে সেইটা হয় খুপরির মত বাসার ঝুল বারান্দায়।”

আলতাফের কথা শুনে সবার মুখে তখন হাসির আভাস। আমার ভুলও হতে পারে, কিন্তু মনে হল হাসিটা প্রায় অট্টহাসিতে রূপ নিতে যাচ্ছে। আমাদের প্রীতি বিতর্ক সেখানেই শেষ হল। হাসির সাথে তো আর তর্ক চলতে পারে না। ফুচকার প্লেটগুলোও ততক্ষণে খাঁ খাঁ করছে।

Re: প্রীতি বিতর্ক

দারূন বর্ণনা করেছেন

আমার তো মনে হয় আমি থাকলে আরও জট্টিল মজা করতে পারতাম...

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: প্রীতি বিতর্ক

ভালোবাসার ভালো বর্ণনা:D(y)

আমি বাঙালী, আমি বাংলাদেশী, আমি দক্ষিণ এশীয়.... কিন্তু সবার উপরে আমি একজন মানুষ... এটিই আমার পরিচয়।

আমি মুক্ত জীবনে বিশ্বাসী তাই আমি লিনাক্স ব্যবহার করি।