টপিকঃ দৈনন্দিন জীবনে বিজ্ঞানঃ গরম পানি

সমস্যা:
গোছল বা অন্যান্য ধোয়াধুয়ির কাজে শীতকালে আমরা কখনো কখনো গরম পানি ব্যবহার করি। সাধারণত আগুনের তাপে পানি প্রয়োজনের চেয়ে অনেক বেশি গরম করে সেটার সাথে আবার কিছু ঠান্ডা পানি মিশিয়ে তারপর ব্যবহার করা হয়। এতে সহনীয় তাপমাত্রায় ব্যবহারযোগ্য পানির পরিমান বেড়ে যায়। কিন্তু মাঝে মাঝে এমনও ঘটে যে, যেই মুহুর্তে গরম পানি আনা হয়েছে, সেই মুহুর্তে অন্য ব্যস্ততার কারণে (লম্বা টেলিফোন কল ইত্যাদি) ব্যবহার না করেই গরম পানি রেখে দেয়া হয়। তারপর কাজ করার সময় দেখা যায় পানি আর বেশি গরম নাই। তাই ঠান্ডা পানি মিশিয়ে প্রয়োজন অনুপাতে সহনীয় তাপমাত্রার যথেষ্ট পরিমান পানি পাওয়া যাচ্ছে না।

সমাধান:
১. পানি এমনভাবে দ্রুত ঠান্ডা হওয়া ঠেকাতে চাইলে প্রথমেই পানির সাথে ঠান্ডা পানি মিশিয়ে এটাকে ব্যবহারযোগ্য তাপমাত্রার চেয়ে সামান্য বেশি তাপমাত্রার মিশ্রন বানিয়ে রাখুন। অনেকক্ষণ পরেও দেখবেন পানি তেমন তাপমাত্রা হারায়নি।
২. সম্ভব হলে গরম পানির পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

বৈজ্ঞানিক ব্যাখ্যা:
নির্দিষ্ট সময়ে যে কোন বস্তুর তাপ হারানোর পরিমান দুটি বিষয়ের উপর নির্ভরশীল। একটি হল তাপ বিনিময়কারী দুটি মাধ্যমের মধ্যকার তাপমাত্রার পার্থক্য। আর অপরটি হল তাপ বিনিময়কারী পৃষ্ঠতলের ক্ষেত্রফল।

তাপমাত্রার পার্থক্য কম হলে তাপ বিনিময়হার কমে যায়। তাই অতি গরম পানি যেমন দ্রুত হারে চারপাশের পরিবেশের কাছে তাপ হারিয়ে ঠান্ডা হয়, অপেক্ষাকৃত কম গরম পানি তার চেয়ে অনেক কম হারে তাপ হারায় (বিনিময় করে)। তাই গরম পানিকে ঠান্ডা পানি মিশিয়ে তাপমাত্রা কমিয়ে রাখলে সেটা থেকে কম তাপ হারাবে। তাপ হারানো আটকানো যাবে না, কিন্তু পরিমান কমিয়ে দেয়া যাবে।

ঢেকে রাখলে পানির তাপ নিয়ে গরম হওয়া বাতাস দ্রুত পাত্র (বালতি) ছেড়ে যেতে পারবে না। বরং আটকে থাকবে। ফলে গরম পানি এবং বাতাসের তাপমাত্রার পার্থক্য কমে যাবে। তাই খোলা পৃষ্টতল দিয়ে তাপ হারানোর পরিমানও কমে যাবে। গরম বাতাস থেকে পাত্রের ঢাকনা গরম হয়ে তাপ হারানোর পরিমান সরাসরি ঠান্ডা বাতাসে তাপ হারানোর চেয়ে কম।

(ইতিপূর্বে সচলায়তনে প্রকাশিত)

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: দৈনন্দিন জীবনে বিজ্ঞানঃ গরম পানি

অনেক কিছুই জানতে পারলাম

Re: দৈনন্দিন জীবনে বিজ্ঞানঃ গরম পানি

ধন্যবাদ।
১ম তথ্যটি আগে জানতাম না, ২য়টি জানতাম। থার্মোফ্লাক্সেও এভাবে তরল পদার্থ গরম রাখা হয় smile

অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ
ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ঞ ট ঠ ড ঢ ণ ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল শ ষ স হ ক্ষ ড় ঢ় য়
ৎ ং ঃ ঁ

আলোকিত'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত