টপিকঃ Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

পাপ্পি লিনাক্স খুবই হালকা একটা লিনাক্স ডিস্ট্রিবিউশন। অস্ট্রেলিয়ার এই ডিস্ট্রিবিউশনের মধ্যে ভারী কোনো প্রোগ্রাম না থাকলেও সাধারণত ডিফল্ট ভাবে বিভিন্ন অফিস ডকুমেন্ট সাপোর্ট করে। আর পুরাপুরি ড়্যাম থেকে চলে বলে অসম্ভব দ্রুতগতির। আমি সহ অনেকেই এটাকে দেখা দ্রুততম ডিস্ট্রিবিউশন বলি। যা হোক, কিছুদিন পর পর পাপ্পি'র আপডেট হয়। এছাড়া উবুন্টুর উপর ভিত্তি করে যেমন মিন্ট, জোরিন, বোধি সহ অনেক ডিস্ট্রিবিউশন তৈরী হয়েছে তেমনি পাপ্পির উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের বা বৈশিষ্টের ডিস্ট্রিবিউশন বা পাপ্পি ডেরিভেটিভ তৈরী হয়েছে; এগুলোকে পাপলেট বলা হয়। আজ তেমনি একটি পাপলেটের সাথে পরিচয় করিয়ে দিব। পাপ্পি সম্পর্কে জানতে লেখার শেষে দেয়া বাংলা পোস্টের লিংকগুলো একটু ঘুরে আসতে পারেন; ওগুলো পুরাতন লেখা হলেও মোটামুটিভাবে এখনও প্রযোজ্য। তবে কিছু লেখার আগে ডিস্ট্রোওয়াচ থেকে এর একটা স্ক্রিনশট দেখি:

http://3.bp.blogspot.com/-wkjGdZsSo_0/Tmck3SB-AgI/AAAAAAAABEk/IQxzOPs9NS0/s320/macpup-small.png

এর সাথে পাপ্পি লিনাক্সের মূল ভার্সনের তুলনা করলেই এটা নিয়ে মুগ্ধতার বিষয়টা পরিষ্কার হবে। দেখুন একই ভার্সনের পাপ্পির ডিফল্ট রূপ:
http://1.bp.blogspot.com/-enSAQGA1euI/Tmck3sQBPVI/AAAAAAAABEo/Y5eYQHK_YTg/s320/puppy-small.png

Macpup 525 পাপ্পি লিনাক্সের সর্বশেষ ৫.২.৫ লুসিড পাপ্পির উপর ভিত্তি করে একটি অফিসিয়াল ডেরিভেটিভ বা পাপলেট (puplet)। এই ভার্সনগুলোর উবুন্টুর লুসিড লিংক্সের বাইনারী প্যাকেজের সাথে কম্পাটিবল। এটাতে লুসিড পাপ্পির সমস্ত অ্যাপ্লিকেশনগুলো তো আছেই, এছাড়া এতে ফায়ারফক্স ৪.০.১ দেয়া হয়েছে। এছাড়া এতে অপেরা বা গিম্প সহজেই ইনস্টল করার অপশন দেয়া আছে। এই ভার্সনে আরও আছে এনলাইটেনমেন্ট E17 উইন্ডো ম্যানেজার (পাশাপাশি মূল JWMও আছে)। এটা দেখতে ম্যাক ওএস এর মত করা হয়েছে বলে এটাকে ম্যাকপাপ নাম দেয়া  হয়েছে। এটার মূলত i386 আর্কিটেকচারে চলে। এটাতে GOffice নামক অফিস প্রোগ্রাম দেয়া আছে (অ্যাবিওয়র্ড, জিনিউমেরিক ইত্যাদি), যা মাইক্রোসফট এবং ওপেন ডকুমেন্ট পড়তে ও লিখতে পারে।

এর মূল ওয়েবসাইট: http://macpup.org/
মূল সাইটে গেলে লিংক করা ইউটিউব ভিডিও হিসেবে রিভিউ দেখতে পাবেন।

এবার আমার ডেস্কটপে লাইভ ম্যাকপাপের দুইটা স্ক্রিনশট দেখাই:

http://4.bp.blogspot.com/-SDEsJhp66qY/TmWQRa0hzZI/AAAAAAAABEY/txFsqrNe3Is/s640/MacPup-1.jpg
এই স্ক্রিনশটের বর্ণনা:

  • উপরের ছবিতে দেখুন এটা মাত্র ৬৭ মেগা ড়্যাম খরচ করছে।

  • এতে আমার পিসির হার্ডডিস্ক ব্রাউজ করছি।

  • আর ডেস্কটপে রাইট মাউস ক্লিকে খোলা মেনুতে কিভাবে স্ক্রিনশট নিলাম সেটার রহস্য ফাঁস করে দিলাম।

http://4.bp.blogspot.com/-pdPION_D8DY/TmWQQXYtiYI/AAAAAAAABEU/GdMg5gZMYgU/s640/macpup-2.jpg

এই স্ক্রিনশটের বর্ণনা:

  • এই ছবিতে আরেকটু ডিটেইলিং করার চেষ্টা করলাম। এতে ডিফল্টভাবে বাংলাকে জটিল বাক্স আকারে দেখায়। তাই আমার হার্ডডিস্ক থেকে বাংলা ফন্টের ফোল্ডারটা এখানকার রুটে .fonts নামে কপি করে নিয়ে আসলাম। তারপর ফায়ারফক্সের সেটিংস থেকে বাংলা ফন্ট সিলেক্ট করে দিলাম। এবার দেখুন বাংলা ফোরাম কেমন সুন্দর দেখা যাচ্ছে।

  • এছাড়া আরেকটা খোলা উইন্ডোতে আমার পুরাতন .odt ফরম্যাটের বাংলা ফাইল চমৎকার দেখা যাচ্ছে।

  • উপরের দিকে খোলা উইন্ডোতে আমার পিসির হার্ডডিস্ক ব্রাউজ করছি, ওতে বাংলায় লেখা নামগুলো ঠিকভাবে দেখাচ্ছে না।

  • খেয়াল করে দেখুন ডেস্কটপের ডান প্রান্তে একটা ইউএসবি এবং আরেকটা আইকন দেখা যাচ্ছে। এগুলো হল মিনিমাইজ করা একটা ফাইল ব্রাউজার এবং একটা Htop প্রোগ্রামের (আগের স্ক্রিনশটে যেটাতে মেমরি দেখাচ্ছে) উইন্ডো - যা মিনিমাইজ করলে এভাবে পাশে জমা হয়।

  • এবার নিচের ডক বারটা লক্ষ্য করুন। বামদিকে ইংরেজি M অক্ষরের মত আইকনের ডানদিকে দুইটা স্পেসে দুইটা ডেস্কটপের মিনিয়েচার দেখাচ্ছে।

  • স্ক্রিনশট নেয়ার সময় মাউসটাকে ডানদিকে শাটডাউন বাটনের উপরে রেখেছিলাম। এতে অন্য বাটনগুলোর মত এটার নামও ভেসে উঠেছে এবং চারিদিকে ছড়িয়ে পড়া ঢেউয়ের মত একটা এনিমেশনও হচ্ছিলো।

ম্যাকপাপের সারসংক্ষেপ:

  • ভিত্তি: পাপ্পি লিনাক্স

  • মূল: ম্যাকপাপ

  • আর্কিটেকচার: i386

  • ডেস্কটপ: Enlightenment, JWM

  • ক্যাটগরি: ডেস্কটপ

  • অফিস সফটওয়্যার: GOffice

পাপ্পি লিনাক্স সম্পর্কে আমার পুরাতন পোস্ট:

পাপ্পি লিনাক্স দেখে আমি অবাক ও মুগ্ধ: (১৬ই জানুয়ারী ২০০৯)
http://hussainuzzaman.blogspot.com/2009 … linux.html

পাপ্পি লিনাক্সে বাংলা লেখা:
http://hussainuzzaman.blogspot.com/2009 … ux_31.html

বায়োপাপ্পি: (তপু ভাইয়ের লেখা)
http://forum.projanmo.com/topic14583.html

পাপ্পি লিনাক্স নিয়ে বাংলায় আরো তথ্য ও আলোচনা পাবেন বিভিন্ন জায়গায়।
http://forum.projanmo.com/topic28977.html
http://forum.projanmo.com/topic9886.html
http://forum.amaderprojukti.com/viewtop … 301#p23301

প্রথম দুইটা ছবির জন্য কৃতজ্ঞতা:
http://distrowatch.com/table.php?distribution=macpup
http://distrowatch.com/table.php?distribution=puppy

সরাসরি ডাউনলোড (১৫৫ মেগাবাইট)
http://macpup.org/redirect.php?myurl=52501


(খিচুড়ী ব্লগে এবং লিনাক্সদেশ ফোরামেও প্রকাশিত)

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন জেলাল (০৬-০৯-২০১১ ২২:৪৯)

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

শামীম ভাই মনে হয়ে দুনিয়ার তামাম লিনাক্স ডিস্ট্রো চেখে দেখেছেন।

একটা অফটপিক পোস্টাই। লিনাক্সের ডিস্ট্রো বেশি হওয়ায় ব্যবহারের স্বাধীনতার পাশাপাশি কিছু সমস্যাও জন্ম নিয়েছে। আমার কাছে যেটা সমস্যা মনে হয় সেটা হলো অনলাইনে যে রিসোর্স ডকুমেন্টেশন আছে লিনাক্সের সেগুলো যথেষ্ট কনফিউজিং লাগে এই এ্যাতো বেশি ডিস্ট্রোর জন্য।

বাই দ্যা ওয়ে, কেউ লিনাক্সে (বিশেষ করে রেডহ্যাটে বা সেন্টওএসে) glibc2.7 ইন্সটলেশনে সাফল্য পেয়ে থাকলে একটু আওয়াজ দিয়েন। আমি চেষ্টা করেও পারিনি। এরর দেখায়। অন্য ডিস্ট্রোতে ইন্সটল করে থাকলেও শেয়ার কোরেন একটু। আমার ব্লেন্ডার ভার্সণ 2.7 ভার্সণের glibc ছাড়া চলছে না।

অফটপিকের জন্য দুঃখিত।

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

জেলাল লিখেছেন:

শামীম ভাই মনে হয়ে দুনিয়ার তামাম লিনাক্স ডিস্ট্রো চেখে দেখেছেন।

নাহ ঐ সাহস নাই। যতগুলো ডিস্ট্রো আছে তার ১%ও চেখে দেখার শখ নাই, উপায়ও নাই। নিজের কম্পিউটিং চাহিদা এবং সামর্থের সাথে ১০০% খাপে খাপ যায় এমন ডিস্ট্রো খুঁজি। তবে মুশকিল হল এই চাহিদা আর সামর্থ ভ্যারিয়েবল। যখন আমি বাসার ডেস্কটপ চালাই, উবুন্টু পারফেক্ট। কিন্তু নেটবুকের জন্য তা নয়। আবার অফিসের পিসিতেও উবুন্টু পার্ফেক্টো; কিন্তু ক্লাসরুমের পিসিতে নয় - ওগুলোতে হালকা ডিস্ট্রো দরকার।

এদিকে কারো বসে যাওয়া পিসিকে দাঁড় করাতে খুব হালকা কিছু দরকার। আর যদি কখনও সামর্থ হয় তবে কম্পিউটিং সুবিধা ছড়িয়ে দিতে চাইলে হয়তো মিনিমাম হার্ডওয়্যারে ম্যাক্সিমাম আউটপুট চাইবো। তাই এদিক সেদিক দেখি।

আমি দেখেই ছেড়ে দিলে তো কয়দিন পর নিজেই ভুলে যাব। তাই লিখে রাখি। অন্তত যাদের কাছে লিনাক্স অজানা এবং ভীতিকর, তাঁদেরও তো এগুলো জানার দরকার আছে।  smile

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

শামীম ভাইয়ের এই হালকা লিনাক্স নিয়ে উদ্যোগটাকে সাধুবাদ জানাই thumbs_up আমি সচরাচর যে কম্পু ব্যবহার করি তাতে এগুলো লাগবে না, কিন্তু আমার বেশ পুরোনো একটা সিস্টেম আছে। দেখি, ওটার উপর পরীক্ষা করে দেখব।

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

শামীম স্যার মনে হয়ে দুনিয়ার তামাম লিনাক্স ডিস্ট্রো চেখে দেখেছেন। মাঝে মাঝে নতুন নতুন ডিস্ট্রোর নাম শোনা হয় আপনার কল্যাণে। আমার কাছে সবচেয়ে ভালো লেগেছিল SLAX. মাত্র ৯৯ মেগাবাইটের কার্নেল। প্রক্সুর মডিউল পাওয়া যায় যা পেনড্রাইভ এর নির্দিষ্ট ফোল্ডারে রেখে দিলেই চলে। অথবা চালু হলেও ইন্সটল করা যায়। অবশ্য এর বিকল্প থাকতে পারে। কিন্তু খুব ছোট্ট হিসেবে আমি আর লিনাক্স কার্নেল দেখিনি।

আচ্ছা স্যার আমি প্রজন্মে সবার লেখা খালি "ড়্যাম" বা "র্যাব" এমন দেখি কেন?  whats_the_matter

মিনহাজুল হক শাওন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

আমার আসলে অত বড় বড় ডাউনলোড কম্পিউটার দিয়ে করার ধৈর্য্য নেই। ডিস্ট্রো যা ডাউনলোড করি তা সাধারণত মোবাইলেই করি। কয়েকদিন এ ডিস্ট্রোটা ডাউনলোড করতে চেয়েছিলাম। কিন্তু ইউসি দিয়ে ডাইরেক্ট লিংক আসেনা বলে ভেবেছিলাম পরে পিসি থেকে ডাইরেক্ট লিংক জেনারেট করে ডাউনলোড দিব। পরে আর মনেই নেই। আজ শামীম ভাইয়ের টপিকটা দেখে মনে পড়ল smile । অনেক ধন্যবাদ। ইদানীং আমারও কেন জানি ছোট ছোট ডিস্ট্রোগুলো চেখে দেখার শখ হয়েছে। মেমোরি কার্ড দুটোই ১ জিবি হওয়ায় ৭০০-৮০০ এমবি সর্বোচ্চ। শামীম ভাই যদি আরো এরকম ছোট ছোট ডিস্ট্রোর সন্ধান দেন খুবই ভাল হয়। কারণ ইদানীং আর এরকম ২০০-৩০০ এমবির ডিস্ট্রো খুঁজে পাচ্ছিনা। আর একটা অনুরোধ শামীম ভাইয়ের কাছে, দয়া করে এর পরের লেখাগুলোতে একটা ডাইরেক্ট লিংক দিলে ভালো হয়।

অ.ট. LiMP নামে একটা ছোটোখাটো লিনাক্স মাল্টিমিডিয়া প্লেয়ার ডিস্ট্রো আছে। এটার আইএসও পিসিতে সরাসরি চালিয়েছিলাম। কিন্তু মাউস সেনসিভিটি এত বেশি যে মাউসই ধরতে পারিনি। এটার কি কোনো সমাধান আছে?

/*The Divinity-The Madness-The Silence*/

আশিক৭২'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

আমি নামিয়েছি কিন্তু পেন ড্রাইভ দিয়ে লাইভ মডে চালাতে পারি নাই ।  আমি unetbootin দিয়ে পেন ড্রাইভ কে বুট ডিস্ক তৈরি করে ছিলাম কিন্তু কাজ হল না ।

আমি এক অন্যন্য মানুষ, আমার আত্নিক  ক্ষমতা অসীম,
সারা পৃথিবী আমার, যেখানে দরকার সেখানে যাব,
যা প্রয়োজন তাই নেব,জাতি,ধর্ম ,বর্ণ, গোত্র,নির্বিশেষে মানুষের কল্যাণ করব ।

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

মিনহাজুল হক শাওন লিখেছেন:

আচ্ছা স্যার আমি প্রজন্মে সবার লেখা খালি "ড়্যাম" বা "র্যাব" এমন দেখি কেন?  whats_the_matter

প্রজন্মের এডিটরে র-যফলা ঠিকমত দেয়া যায় না। র+ZWJ+্+য লিখলেও সেটাকে সে র+্+য বানিয়ে দেয়। কোন অক্ষরের আগে র যুক্ত হলে সেটা পরের অক্ষরের উপরে রেফ হবে এই নিয়মটাই র এর ক্ষেত্রে সমস্যা তৈরী করছে। আমার এই পোস্টের শেষে একই লেখার ব্লগপোস্টের লিংক দেয়া আছে -- ওখান থেকে কপি করে আনা সত্ত্বেও এটা পরিবর্তন হয়ে যায় প্রজন্মের এডিটরে। তাই র-যফলা লিখতে ব-এ শূণ্য র এর বদলে বিকল্প হিসেবে ড-এ শূণ্য ড় ব্যবহার করে।
র্যাব --> এটা লেখার সময়ে ঠিকভাবেই র-যফলা দেখাচ্ছিল। কিন্তু যেই পোস্ট সাবমিট করা হয়, সাথে সাথেই য-এ রেফ হয়ে যায়।

আশিক৭২ লিখেছেন:

... শামীম ভাই যদি আরো এরকম ছোট ছোট ডিস্ট্রোর সন্ধান দেন খুবই ভাল হয়। কারণ ইদানীং আর এরকম ২০০-৩০০ এমবির ডিস্ট্রো খুঁজে পাচ্ছিনা। আর একটা অনুরোধ শামীম ভাইয়ের কাছে, দয়া করে এর পরের লেখাগুলোতে একটা ডাইরেক্ট লিংক দিলে ভালো হয়।

আমার ব্লগে কিংবা লিনাক্সদেশ ফোরামে স্লিটাজ, Austrumi'র উপরে রিভিউ পাবেন।

প্রতিটা ডিস্ট্রোর অনেকগুলো মিরর থাকে। ডাইরেক্ট লিংক দিলে অন্য সুবিধাজনক মিরর মিস হতে পারে, কিংবা মিররটা ডাউন থাকতে পারে, তাই অনেকসময় এটা এড়িয়ে যাই।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

শামীম লিখেছেন:

আমার ব্লগে কিংবা লিনাক্সদেশ ফোরামে স্লিটাজ, Austrumi'র উপরে রিভিউ পাবেন।

প্রতিটা ডিস্ট্রোর অনেকগুলো মিরর থাকে। ডাইরেক্ট লিংক দিলে অন্য সুবিধাজনক মিরর মিস হতে পারে, কিংবা মিররটা ডাউন থাকতে পারে, তাই অনেকসময় এটা এড়িয়ে যাই।

ধন্যবাদ শামীম ভাই লিঙ্ক দুটির জন্য।

♣ "ভাগ্যকে দোষ দিয়ে আমরা পাপীরা নিজেদেরকে হালকা করতে চাই। অথচ একই পাপ আরেকজন করলে ওকে অপবাদ দিতে, সর্বোচ্চ শাস্তি দিতে বাধে না আমাদের। ভাগ্যে লেখা ছিলো- বলে ক্ষমা করে দেই না লোকটাকে" ♣

১০

Re: Macpup: সুন্দর পাপ্পি লিনাক্সের ডেরিভেটিভ

অনেক ধন্যবাদ। এরপর Simplicity Linux ..... big_smile big_smile

/*The Divinity-The Madness-The Silence*/

আশিক৭২'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত