সর্বশেষ সম্পাদনা করেছেন বাংলা(আমার)দেশ (০৯-০৭-২০১১ ১৪:১৩)

টপিকঃ এনড্রয়েড সমাচার-মজার(ও কাজের)কিছু এনড্রয়েড আ্যপ্লিকেশন(পর্ব-১-ডিফল্ট)

(এনড্রয়েড আ্যপ্লিকেশন প্রথম পর্বে আমি ডিফল্ট আ্যপ্লিকেশন সম্পর্কে কিছুটা ধারনা দেব। এগুলো অনেকেরই জানা, তবে নতুনদের জন্য উপকারী হতে পারে)

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA4.jpg
http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA6.jpg

এনড্রয়েডের মজাটাই হল এর বিভিন্ন সফটওয়্যার বা আ্যপ্লিকেশনে। এনড্রয়েড আ্যপ্লিকেশনের ভাণ্ডারটি বিশাল। এবং সবচেয়ে আনন্দের ব্যাপার হল, এদের অধিকাংশই পাবেন বিনা মূল্যে - এক্কেবারে ফ্রী (আমার এই লেখাটি মূলতঃ ফ্রী আ্যপ্লিকেশন নিয়েই আলোচনা হবে)।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA1.jpg

কিন্তু মুশকিল হল একটাই - এই বিশাল ভাণ্ডার থেকে কোনটি ইন্সটল করবেন আর কাকে বাদ দেবেন। একটি এনড্রয়েড ডিভাইস (মোবাইল ফোন অথবা ট্যাবলেট পি সি) নিয়ে প্রথমেই আমরা যে কাজটি করি তা হল, বাছ-বিচার না করেই ঝটপট একগাদা সফটওয়্যার ইন্সটল করে ফেলি। এরপর যখন দেখি অনেক বেশি সফটওয়্যার ইন্সটলড হয়ে গেছে, তখন আন-ইন্সটল করতে থাকি। কিন্তু তখন দ্বিধায় পড়ে যাই, কোনটাকে ফেলে দেব, আর কোনটা থাকবে। তাই, এনড্রয়েডের টপ-রেটেড কিছু আ্যপ্লিকেশন সম্পর্কে আগে থেকেই জানা থাকলে আমাদের এই কাজটি সহজ হবে।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA2.jpg

প্রথমেই আসুন দেখি ডিফল্ট হিসাবে একটি এনড্রয়েড ডিভাইসে কি কি আ্যপ্লিকেশন থাকে। এই তালিকাটি ডিভাইসটির রকম অথবা এর সরবরাহকারী অনুসারে ভিন্ন হতে পারে। তবে কিছু সাধারণ আ্যপ্লিকেশন সব এনড্রয়েড ডিভাইসেই থাকে। এখানে আমরা ফোন ডায়ালার, মেসেজিং, ক্যালকুলেটর, ক্যালেন্ডার, ক্যামেরা, গ্যালারি, মেমো ইত্যাদি পরিচিত আ্যপ্লিকেশনগুলো আলোচনায় আনব না – এগুলো আমাদের সবারই জানা। তবে একটা ব্যাপার জেনে রাখুন, এনড্রয়েডে এই সাধারণ আ্যপ্লিকেশনগুলোও অনেক সুন্দর ও কার্যকরী।

এনড্রয়েড যেহেতু গুগলের – তাই গুগলের কিছু কমন আ্যপ্লিকেশন এখানে থাকেই। এনড্রয়েডের সব সুবিধা পেতে হলে তাই আপনার একটি গুগল একাউন্ট থাকা আবশ্যক। যাহোক, ডিফল্ট আ্যপ্লিকেশনগুলো হলঃ

জি-মেইলঃ

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-GMail2.jpg

আমাদের সবার প্রিয় জি-মেইল এনড্রয়েডের জন্য কাস্টমাইজ করা থাকে। আপনার ডিভাইসটি যদি ইন্টারনেটে সংযুক্ত থাকে, তাহলে যখনি আপনার ইনবক্সে কোন মেইল আসবে, জি-মেইল আপনাকে ছোট্ট একটি টোন দিয়ে জানাবে।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-GMail1.jpg

গুগল ম্যাপঃ

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-Map1.jpg

গুগল আর্থ এর মোবাইল ভার্সন গুগল ম্যাপ সম্পর্কে আমরা এখন সবই জানি। এনড্রয়েড ডিভাইসে, বিশেষতঃ যেগুলোতে জিপিএস আছে, গুগল ম্যাপ দারুণ একটি কাজের আ্যপ্লিকেশন। আপনার নিজস্ব অবস্থান চিহ্নিত করা ছাড়াও দারুণ সব ফিচারে ভরপুর এই গুগল ম্যাপ।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-Map2.jpg

গুগল ল্যাটিচিউডঃ

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-Lat1.jpg

এটা আমাদের অনেকেরই পরিচিত সফটওয়্যার। এর মাধ্যমে আপনি ও আপনার বন্ধু যদি ল্যাটিচিউড এ লগ ইন করা থাকেন, তাহলে একে অপরকে গুগল ম্যাপে দেখতে পাবেন – না চেহারা না, শুধু অবস্থান...

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-Lat2.gif

গুগল সার্চঃ

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-Google1.png

এর ব্যাপারে কিছু কি বলার প্রয়োজন আছে? তারপরও বলি, গুগল সার্চে আপনি যেমন ইন্টারনেট সার্চ করতে পারবেন তেমনি আপনার ডিভাইসের বিভিন আ্যাপ্লিকেশন, শব্দার্থ ইত্যাদি সার্চ করতে পারবেন।

আর হ্যা, ভয়েস সার্চ!!! কিছু না লিখে ক্লিক করে কথা বলুন, যেমন: বাংলাদেশ বললেই, গুগল সার্চ রেজাল্টে বাংলাদেশ চলে আসবে।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AA-Google2.jpg

ই-বুক রিডারঃ

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAEB1.jpg

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAEB3.png

এনড্রয়েড ডিভাইসে একটি ডিফল্ট ই-বুক রিডার থাকে, যা সাধারণতঃ *.ePub এক্সটেনশনের ফাইলের জন্য। তবে এখানে পিডিএফসহ আরও বেশ কিছু ফরম্যাটের ফাইলও ইমপোর্ট করে পড়া যায়।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAEB2.jpg

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAEB4.jpg

মিউজিক/ভিডিও প্লেয়ারঃ

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAVP1.jpg

এনড্রয়েডের ডিফল্ট মিউজিক প্লেয়ার অথবা ভিডিও প্লেয়ার এতটাই সমৃদ্ধ থাকে যে অন্য কোন মিডিয়া প্লেয়ার প্রয়োজন হয় না। তবে ভিডিও প্লেয়ারের ক্ষেত্রে *.mkv বা এ ধরনের নতুন কিছু ফরম্যাটের জন্য আপনাকে হয়তো কিছু প্লাগ-ইন বা একটি ভিন্ন আ্যপ্লিকেশন ইন্সটল করতে হতে পারে।

http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAMP1.jpg
http://s.techtunes.com.bd/tDrive/tuner/AAMP2.jpg

এখানেই কিন্তু শেষ নয়। ডিফল্ট আ্যাপ্লিকেশনের তালিকা অনেক বড় ও তা ডিভাইসের প্রকারভেদে ভিন্ন হয়ে থাকে। উপরের আ্যাপ্লিকেশনগুলো থেকে আপনি একটা ধারনা পাবেন। পরবর্তী পর্বে এনড্রয়েড মার্কেট থেকে ফ্রী ডাউনলোড করা চমৎকার কিছু আ্যাপ্লিকেশন সম্পর্কে লিখব ইনশাল্লাহ। সবাই ভাল থাকবেন।

এনড্রয়েড সমাচার-মজার(ও কাজের)কিছু এনড্রয়েড আ্যপ্লিকেশন(পর্ব-২)

আমি বাংলাদেশের এক বাংলাদেশ-পাগল।
(টেকটিউনসে আমি অদৃশ্য)

সর্বশেষ সম্পাদনা করেছেন রিপন মজুমদার (০৯-০৭-২০১১ ১৩:৩০)

Re: এনড্রয়েড সমাচার-মজার(ও কাজের)কিছু এনড্রয়েড আ্যপ্লিকেশন(পর্ব-১-ডিফল্ট)

এন্ড্রয়েড নিয়ে আপনার টপিকগুলো এতো চমৎকার হচ্ছে যে, ডুপিডিএফ করে সংগ্রহে রাখছি। একদিন না একদিন তো এন্ড্রয়েড কিনবোই (সিক্স ডিগ্রির জন্য এডভান্স বুকিং দিয়েছি)।

দ্রষ্টব্যঃ- টপিকটিতে ২য় পর্বের লিঙ্ক দিয়ে দিন।

You'll never reach your destination if you stop and throw stones at every dog that barks.

Re: এনড্রয়েড সমাচার-মজার(ও কাজের)কিছু এনড্রয়েড আ্যপ্লিকেশন(পর্ব-১-ডিফল্ট)

রিপন মজুমদার লিখেছেন:

এন্ড্রয়েড নিয়ে আপনার টপিকগুলো এতো চমৎকার হচ্ছে যে, ডুপিডিএফ করে সংগ্রহে রাখছি। একদিন না একদিন তো এন্ড্রয়েড কিনবোই (সিক্স ডিগ্রির জন্য এডভান্স বুকিং দিয়েছি)।

দ্রষ্টব্যঃ- টপিকটিতে ২য় পর্বের লিঙ্ক দিয়ে দিন।

ধন্যবাদ রিপন ভাই। সিক্স ডিগ্রীর জন্য শুভকামনা।
লিংক দিয়ে দিচ্ছি।

আমি বাংলাদেশের এক বাংলাদেশ-পাগল।
(টেকটিউনসে আমি অদৃশ্য)