টপিকঃ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সফর স্থগিত করেছে ভারত

bdnews24 লিখেছেন:

সিডনি টেস্টকে ঘিরে বিতর্কের মাত্রা ব্যাপ্তি পেয়েছে আরো। এবার মঞ্চে হরভজন সিং। অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যান্ড্রু সায়মন্ডসকে বর্ণবাদী হেনস্থার অপরাধে তিন টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন ভারতীয় এই অফস্পিনার। রোববার ম্যাচ রেফারি মাইক প্রক্টরের রায়ের ভিত্তিতে এই সিদ্ধান্ত জানিয়েছে আইসিসি। আর এ রায়ের বিরুদ্ধে আপিল করেছে ভারত। পাশাপাশি আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সফরে আর কোনো ম্যাচ না খেলার নির্দেশ দেওয়া হয়েছে অনিল কুম্বলের দলকে। সোমবার এক বিবৃতিতে এই সিদ্ধান্ত জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। পাশাপাশি অস্ট্রেলিয়ান স্পিনার ব্র্যাড হগের বিরুদ্ধে অনিল কুম্বলেকে গালাগালি করার অভিযোগ করা হয়েছে বলে নিশ্চিত করেছে তারা।

বিসিসিআইর বিবৃতিতে বলা হয়েছে, "ম্যাচ রেফারির সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে আপিল করবে বোর্ড। আর আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সফর স্থগিত থাকবে।" বিবৃতিতে এই সিদ্ধান্তের পেছনে কারণ জানিয়ে বলা হয়েছে, "ভারতীয় বোর্ড স্বীকার করে ক্রিকেটের নৈতিক উচ্চতা, পাশাপাশি ভারতীয় দলের মানসম্মানও তাদের কাছে কম নয় যা প্রতিটি ভারতীয়র কাছে গুরুত্বপুর্ণ। নিজেদের অবস্থান অটুট রাখতেই একজন ভারতীয় খেলোয়াড়ের বিরুদ্ধে আনা মিথ্যে ও অনৈতিক অভিযোগের বিরুদ্ধে লড়বে ভারতীয় বোর্ড।"

এর আগে রোববার এক রায়ে বর্ণবাদী মন্তব্যের অভিযোগে হরভজনকে তিন টেস্টের জন্য নিষিদ্ধ ঘোষণা করে আইসিসি। গত শুক্রবার সিডনি টেস্টের তৃতীয় দিনে হরভজন ব্যাট করছিলেন। তখন সায়মন্ডসের সঙ্গে তার বাদানুবাদ হয়। এক পর্যায়ে হরভজন নাকি 'বাঁদর' বলে গালি দেন সায়মন্ডসকে। অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং ব্যাপারটি আম্পায়ারদের গোচরে আনেন। আইসিসি তাৎক্ষণিক এক বিবৃতিতে এ ব্যাপারে ম্যাচের পর শুনানীর ঘোষণা দেয়। প্রক্টরের রায়ের বরাত দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সেখানে ম্যাচ রেফারি বলেছেন, "সন্দেহাতীত ভাবেই আমি নিশ্চিত হয়েছি যে হরভজন সিং অ্যান্ড্রু সায়মন্ডসকে বাঁদর বলেছেন আর পাশাপাশি এ গালি দিয়ে সায়মন্ডসকে বর্ণবাদী হেনস্থা করা হয়েছে।"

বিবৃতিতে আরো বলা হয় রিকি পন্টিংয়ের অভিযোগের ভিত্তিতে দুই আম্পায়ার মার্ক বেনসন ও স্টিভ বাকনর ঘটনাটি ম্যাচ রেফারিকে জানান।

হরভজন অবশ্য অস্বীকার করেছেন অভিযোগ। ভারতীয় দলও বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছে ব্যাপারটা। এ কারণে ক্যানবেরার উদ্দেশ্যে সিডনি ছাড়েনি তারা। রয়ে গেছে আপিল করার জন্য। ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাইস প্রেসিডেন্ট রাজিব শুক্লা জানিয়েছেন আইসিসির রায়ের পূর্নাঙ্গ অনুলিপি হাতে পেলেই তারা আপিল করবেন। আর পার্থ টেস্টে হরভজনের না খেলা নিয়ে কোনো আশঙ্কা নেই শুক্লার। বলেছেন, "আপিল কমিশনারের সিদ্ধান্ত না জানা পর্যন্ত হরভজনের নিষেধাজ্ঞার কোনো কার্যকারিতা থাকবে না। সে খেলতে পারবে। তবে তার আগে আমরা চাই এই অভিযোগ থেকে তাকে মুক্তি দেওয়া হোক। ওর বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ আমরা মেনে নেব না।"

পাশাপাশি সফর পুরোপুরি বাতিল হওয়ার সম্ভাবনাও নাকচ করে দিয়েছেন তিনি। জানিয়েছেন মঙ্গলবার সকালে কার্যনির্বাহী কমিটির এক সভায় বসবে বিসিসিআই। সেখানেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। এছাড়া রোববার হরভজনের শুনানীর সময় হগের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে বলে নিশ্চিত করেছেন শুক্লা। কারণ হিসেবে বলেছেন, "হগ মাঠে অনিল কুম্বলেকে গালাগালি করেছে।"

বিসিসিআইর নতুন বিবৃতি আসার আগ পর্যন্ত ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডও সফর চলবে বলে আশাবাদ জানিয়েছিলেন সাংবাদিকদের। বলেছেন, "ভারতীয় ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আগের রাতেই আমাকে এ ব্যাপারে প্রতিশ্র"তি দিয়েছেন যা আমি যথেষ্ট বলে মনে করি।" পাশাপাশি দুই অধিনায়ক অনিল কুম্বলে ও রিকি পন্টিংয়ের মধ্যে একটি বৈঠক আয়োজনের আহ্বান জানিয়েছেন তিনি যাতে সফরকে ঘিরে বিতর্কিত মতপার্থক্যগুলো দূর করতে পারে দু'দল।

এ প্রসঙ্গে পন্টিং এক টিভি সাক্ষাতকারে বলেছেন ভারতীয় খেলোয়াড়দের প্রতি অস্ট্রেলিয়ানদের সমীহ আছে এবং এ ঘটনায় তাতে প্রভাব পড়বে না। পন্টিংয়ের ভাষায়, "আমাদের উচিত একটা বিষয় মনে রাখা যে টেস্ট ক্রিকেটের শত বছরের ইতিহাসে ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার একটা দারুণ সম্পর্ক গড়ে উঠেছে। এরকম একটা তুচ্ছ ঘটনায় দীর্ঘদিন ধরে তিলে তিলে গড়া একটা বিষয় প্রভাবিত হবে বলে মনে হয় না।"


আগামী ১৬ জানুয়ারি পার্থে সিরিজের তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে। তার আগে ক্যানবেরায় এসিটি নির্বাচিত একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ভারতের।

নতুন রোগ ধরেছে ভারতের। হারা থেকে বাঁচতে কি আজিব পন্থাই না অনুসরণ করছে=))

Re: আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সফর স্থগিত করেছে ভারত

সহমত thumbs_upthumbs_up(y)(y)(y)(y)(y)