টপিকঃ কম্পিউটারের আবেগ

মানুষের মতো আবেগ-অনুভূতি কম্পিউটারেরও থাকতে পারে_এমনটা কল্পনাই করা যায় না। অনেকে এটাকে বলবেন বৈজ্ঞানিক কল্পকাহিনী। কিন্তু বাস্তবে অনেকটা সে রকমই ঘটানোর চেষ্টা করছেন বিজ্ঞানীরা। ইসরায়েলের তেলআবিব বিশ্ববিদ্যালয়ের ব্লাভাটনিক স্কুল অব কম্পিউটার সায়েন্সের গবেষকরা এমন এক ধরনের কম্পিউটার তৈরির প্রায় শেষ পর্যায়ে পেঁৗছে গেছেন। ওই কম্পিউটার নিজেদের ভুল বুঝতে পারবে। আর ভুলের জন্য তারা দুঃখ বোধ করবে।
বিজ্ঞানীরা কম্পিউটারের জন্য এমন এক ধরনের প্রোগ্রাম তৈরির কাজ করছেন, যা কম্পিউটারকে তাদের ভুল বুঝতে সহায়তা করবে। এ প্রোগ্রামের ফলে কম্পিউটার আগের যেকোনো সময়ের চেয়ে বেশি দ্রুততার সঙ্গে কাজ করবে বলে অনুমান করা হচ্ছে। এ ছাড়া কম্পিউটার এর কর্মদক্ষতা এবং কাঙ্ক্ষিত ফলাফলের মধ্যে পার্থক্য করতে পারবে। কোনো কাজ না পারার জন্য কম্পিউটার হতাশা প্রকাশ বা অনুতাপ বোধ করতে পারবে। অন্যদিকে কম্পিউটারের একই ভুল বারবার করার প্রবণতা কমে আসবে।
প্রতিবেদনে বলা হয়, এ প্রোগ্রাম কম্পিউটারকে ভবিষ্যৎ সম্পর্কে অনুমান করার ব্যাপারে শিক্ষা দেবে। এ ব্যাপারে গবেষকদলের নেতা ইসহা মাসোর বলেন, এটা বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো কোনো ব্যাপার নয়। বরং এটা এমন এক ধরনের কম্পিউটার তৈরির প্রথম পদক্ষেপ, যার মধ্যে একদিন মানুষের মতোই আবেগ-অনুভূতির প্রকাশ দেখা যাবে।


সূত্র

জীবনে চলার পথে কখনও কখনও উদাসীন হতে হয় , তা না হলে জীবন জটিল হয়ে যায় ।

লেখাটি CC by-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: কম্পিউটারের আবেগ

আমিও স্বপ্ন দেখেছিলাম ছোট বেলা থেকে । smile

Re: কম্পিউটারের আবেগ

ও বাবা, কম্পুরো তাইলে আবেগ হইতাছে। big_smile big_smile big_smile

Domain Registration | Hosting Solution | Web Development
99.9% Uptime Guarantee | 24/7 Live Support | SSD Server.
Best Domain Hosting Company in Bangladesh

রাজিব আহসান'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: কম্পিউটারের আবেগ

মজা লাগল খবরটা পড়ে  lol

ওয়েব হোস্টিং | রিসেলার হোস্টিং | অনলাইন রেডিও হোস্টিং
টেট্রাহোস্ট বাংলাদেশ - www.tetrahostbd.com

Re: কম্পিউটারের আবেগ

এটা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ইউস করে করা সম্ভব। অ্যাট লিস্ট থিওরিটিক্যালি। মানুষের মস্তিস্ক যেভাবে কাজ করে সেভাবে কম্পিউটারকে কাজ করানোর জন্য একটা সাবজেক্ট-ই আছে। নিউরাল নেটওয়ার্ক।। তবে প্রযুক্তির ধারাবাহিকতায় আমরা অনুভুতি-অলা কম্পিউটার দেখব আশা করি।