টপিকঃ ফোরামের ডাউন সম্পর্কিত ব্যাখ্যা

গত ১৯ তারিখ রাতে দুটো সার্ভারের মধ্যে জোন ফাইল সিনক্রোনাইজ করতে যেয়ে (ডিএনএস ক্লাস্টারিং বলে মনে হয়;q), ভুল করে প্রজন্ম.কম সহ ৪/৫টি ওয়েবসাইটের জোন ফাইল ডিলিট হয়ে যায়। তারপর আবার তা ম্যানুয়ালী তৈরি করি। সেজন্য আবার সব আইএসপিতে এটি নতুন করে সিনক্রোনাইজ হতে বেশ সময় নেই।

অন্যদিক, ঈদের পর পর ফোরাম সহ অন্যান্য সাইট আরেকটি সার্ভারে মাইগ্রেশন করার প্লান ছিল। কিন্তু আগের সমস্যাটি হওয়ার পর ভাবলাম, যেহেতু ডাউন একবার হয়েছেই, সেহেতু এ সময়েই সেটা করে ফেলি যাতে দু্ইবার ডাউনটাইম এড়ানো যায়। সেইমত ঔইদিন রাতেই তা করা হয়। কিন্তু যখন ঐ সার্ভারে ডোমেইন পয়েন্ট করা হল তখন দেখা গেল যে, .htaccess ফাইল জনিত বেশ কিছু সমস্যা হচ্ছে। তা ঠিক করে আমি বিভিন্ন প্রক্সি দিয়ে চেক করে দেখলাম সব ঠিক আছে। আমি ঈদের জন্য বাড়িতে যাওয়ার প্রস্তুতি নেই এবংরওনা হয়ে যাই। কারণ আমি নিশ্চিত হয়েই গেলাম সাইট ঠিক আছে। এমনকি ফোরামের দুই একজন সদস্যও সেটা তখন নিশ্চিত করেছিলেন। কিন্তু যাওয়ার পর গতকাল শামীম ভাই, বিপ্র ও আজকে সকালে মাঞ্চু বলল ফোরামে এখনও সমস্যা দেখাচ্ছে। বাধ্য হয়ে চলে আসলাম। এসে দেখি সেই আবার .htaccess ফাইলে সমস্যা। ফ্রন্টপেজে এক্সটেনশন আবার ইনস্টল করে আনইনস্টল করার পর তা ঠিক হল।

যাহোক, সবার জন্য একটা পরামর্শ নিতান্তই প্রয়োজন না হলে ফ্রন্টপেজ এক্সটেনশন ব্যবহার করার দরকার নেই। কারণ মাইক্রোসফট অনেক আগেই এর টার্মিনেশনের ঘোষণা দিয়েছে। ইদানিং এটি বেশ সমস্যা করেই যদিও যাদের নেট এর স্পীড কম তারা এটা দিয়ে অতি দ্রুত ফাইল আপলোড করতে পারেন।  সম্ভবত, সিপ‌্যানেলও শীঘ্রই এটি বন্ধ করে দেবে।

ফোরামের এই অনাকাঙ্খিত ডাউনটাইম এর জন্য আমি আন্তরিকভাবে দু:খপ্রকাশ করছি।

ধন্যবাদ।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: ফোরামের ডাউন সম্পর্কিত ব্যাখ্যা

ধন্যবাদ। ফোরামটাকে দুইদিন খুব মিস করেছি।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ফোরামের ডাউন সম্পর্কিত ব্যাখ্যা

তাই বলেন! আর আমি কিনা ভাবছিলাম আমার এখানে কোন সমস্যা!

______________________
লিনাক্সের জগতে প্রবেশের প্রচেষ্টা চলছে।

Re: ফোরামের ডাউন সম্পর্কিত ব্যাখ্যা

শামীম লিখেছেন:

ধন্যবাদ। ফোরামটাকে দুইদিন খুব মিস করেছি।

স্বাগতম, আমার ঈদটাই মাটি হয়ে গেছিল। ঈদের পরের দিনই ঢাকায় চলে আসতে হল।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?