সর্বশেষ সম্পাদনা করেছেন শিপলু (১১-১১-২০০৭ ০২:২২)

টপিকঃ অ্যাজাক্স এবং হাই সিপিইউ

 PID USER      PR  NI  VIRT  RES  SHR S %CPU %MEM    TIME+  COMMAND
 4231 root      16   0  279m 102m  12m R 94.3 20.4  61:24.41 firefox-bin

ওপরে যে লেখাটা দেখতে পাচ্ছেন তা একটি কমান্ডের ($ top ) আউটপুট।   খেয়াল করলে দেখবেন আমার ফায়ারফক্স 94.3% সিপিইউ দখল করে বসে আছে।
এঘটনা প্রতিদিন ঘটে। কম্পিউটার প্রচন্ড স্লো। বন্ধও করা যায় না। অনেক সময় লাগে। আমি যা করি, Ctrl+Alt+Esc চেপে বন্ধ করি।  কারণটা বের করতে পারিনি প্রথমে। পরে বিভিন্ন ট্যাব ক্লোজ করতে লাগলাম পারমুটেশন কম্বিনেশন করে করে। ফলাফল হল কিছু কিছু ট্যাব ক্লোজ করলে এটা ঠিক হয়ে যায়। একটু ভালোমত লক্ষ্য করার পর দেখলাম এজাক্সের সাইটগুলো ক্লোজ করলেই হয়। আমি আগেই আন্দাজ করেছিলাম যে কোন জাভাস্ক্রিপ্টের কারণেই এটা হচ্ছিল। এবার শিওর হলাম। সকল এজাক্স সাইট এই সমস্যা করছে। আমার নিজেরটাও। আমি গুগলের মেইল, রিডার, ডকুমেন্ট সার্ভিস ইউজ করি আর সবসময় খোলা রাখি। এটা তখনই ঘটে যখন ইন্টারনেটের লিমিটেড কানেক্টিভিটি দেখা যায়। কারণ আর কিছুই না। এমনিতেই এজাক্স একটু বেশি সিপিউ ইউজ করে তারপর আবার জিমেইল যে হারে রিকোয়েস্ট পাঠায় প্রায় প্রতি সেকেন্ডে। এরপর আবার রেসপোন্স আসেনা। ফলে অনেকগুলো http কানেকশন তৈরী হয় কিন্তু ক্লোজ হয় না WAITING স্টেইটে থাকে। কিছুক্ষনের মধ্যেই ব্রাউজারের মাথা খারাপ হয়ে যায়। ফলাফল, সিপিউ ইউস্যাগ বেড়ে যায়।
এর থেকে পরিত্রাণ পাবার একটাই উপায়, এজাক্স সাইট ক্লোজ করা। 

আমার ফায়ারফক্সের ইউস্যাগ বেড়ে গেলে প্রথমেই আমি গুগল সার্ভিসগুলো বন্ধ করি। তাতেই কাজ হয়। smile

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: অ্যাজাক্স এবং হাই সিপিইউ

আপনার মতো আমারো একই ধরনের সমস্যা হয়। মাঝে মাঝে ফায়ারফক্স একে বারে একাই  সব মেমোরি খেয়ে বসে থাকে। আমার র‌্যাম ২৫৬ মে.বা.। এখন যে আই এস পি ব্যবহার করছি সম্ভবত এরা http কানেকশনের  একটা সর্বোচ্চ লিমিট করে দিয়েছে প্রতি পিসির জন্য।:rolleyes: । আমার আমাদের স্পিড তো খুবই খারাপ... কতো তা বলে লজ্জ্বা পেতে চাইনে:-x।

Re: অ্যাজাক্স এবং হাই সিপিইউ

ভাল গবেষণা করেছেন। thumbs_up

আমার অবশ্য সমস্যা হয় না... অনেক RAM আর ডুয়্যারকোর ল্যাপিটা নেয়ার পর থেকে... তবে নেট স্লো হওয়ার একটা ভাল কারন পেলাম...  শিপলু কে অনেক অনেক ধন্যবাদ।

পি.এস: আমার সাইটে এজাক্সের কিছু কাজ করতে যাচ্ছিলাম.. মনে হয় এখন না করাই ভাল। লোকজন পিসি আপগ্রেড করে নিক.. roll

আমি আমার আমিকে চিরদিন এই বাংলায় খুঁজে পাই....

Re: অ্যাজাক্স এবং হাই সিপিইউ

ভালো একটা জিনিস জানতে পারলাম। আমার সহকর্মীরা আমাকে প্রায়ই অভিযোগ করে, আমি পিসি খুল্লেই নাকি নেট স্লো হয়ে যায়। এখন বুঝলাম, আমিও সবসময় জিমেইল, গুগল রীডার খুলে রাখি smile

“All our dreams can come true if we have the courage to pursue them.” - Walt Disney
http://www.amanpages.com/