টপিকঃ সাইবার ক্রাইম

আমি এই ফোরামে নতুন হলেও লক্ষ করছি  যে এখানকার সদস্যদের একটা বড় অংশ পেশাদার বা সৌখিন কম্পিউটার বিশেষজ্ঞ বা বিশেষজ্ঞ হওয়ার চেষ্টায় আছেন। সাইবার ক্রাইম বিষয়টি তাই  আমাদের জন্য একটা বিশেষ গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে।

আমার জানামতে, বাংলাদেশে এখনো সাইবার ক্রাইম সম্পর্কিত কোন আইন নাই, এবং খুব শীঘ্রই এ বিষয়ে আইন করা হবে। যত তাড়াতাড়ি সেটা হয় ততই আমাদের সকলের জন্য মংগল।

ব্যক্তিজীবনে আমাদের যেমন মান-মর্যাদা, নীতি-নৈতিকতা, অধিকার ইত্যাদি খুবই গুরুত্বপূর্ণ, তেমনি সাইবার-ওয়ার্ল্ডের এই Virtual World ও এর ব্যতিক্রম নয়। এবিষয়ে আমরা এই ফোরামে কথা বলতে পারি, তাই না?

এর অংশ হিসাবে, প্রথমেই বলুনতো:

1। কাউকে ভালবেসে, বা কাউকে ছোট করার জন্য না হলেও বিনা-অনুমোতিতে ও তার সম্পূর্ণ অগোচরে আমি যদি কারো নামে কোন ওয়েব-সাইট ডেভেলপ করে দেই, তাহলে সেটা কি কোন সাইবার-ক্রাইম হতে পারে? ধরুন, আমি যদি স্বনাম-ধন্য কোন অভিনেতা বা অভিনেত্রীকে ভালবেসে যদি এটা করি, সেটা কি আইন বা নীতিসম্মত হবে?

2। অপরিচিত কোন প্রজন্ম সদস্যকে বলতে পারি যে, "আপনি মেয়ে বলে আপনার সাথে কথা বলার লোভ সংবরণ করতে পারছি না"? বাহ্যিক জীবনে যেটা দৃষ্টিকটূ, সাইবার জগতে সেটাকে কি দৃষ্টিনন্দন আখ্যা দিতে রাজি আপনারা?

আশাকরি সবাই এই আলোচনায় অংশগ্রহন করবেন।

সবাইকে শুভকামনা,

ঐন্দ্রিলা অদিত্রি

সর্বশেষ সম্পাদনা করেছেন শিপলু (০৬-১১-২০০৭ ১৫:৫৭)

Re: সাইবার ক্রাইম

ঐন্দ্রীলা অদিত্রি, আপনার জন্য একটা পোষ্ট লিখেছিলাম। কিন্তু দুর্ভাগ্যক্রমে আমার ব্রাউজারের ট্যাব বন্ধ হয়ে গেলো। তাই এবার একটু সংক্ষিপ্তভাবে। smile

আমার জানামতে, বাংলাদেশে এখনো সাইবার ক্রাইম সম্পর্কিত কোন আইন নাই, এবং খুব শীঘ্রই এ বিষয়ে আইন করা হবে। যত তাড়াতাড়ি সেটা হয় ততই আমাদের সকলের জন্য মংগল।

যতদুর জানি আছে। দুবছর আগেই এটা প্রণয়ন করা হয়েছে। পুলিশ ডিপার্টমেন্টে সাইবার ক্রাইম ব্রাঞ্চ নামে এটি খোলা হয়েছে। নামটা এমনই। আমি পুরোপুরি শিওর না। দুবছর আগে প্রধানমন্ত্রীকে ইমেইলের মাধ্যমে হুমকি দেয়ার সময়ই এটা তৈরী করা হয়েছিল।

কাউকে ভালবেসে, বা কাউকে ছোট করার জন্য না হলেও বিনা-অনুমোতিতে ও তার সম্পূর্ণ অগোচরে আমি যদি কারো নামে কোন ওয়েব-সাইট ডেভেলপ করে দেই, তাহলে সেটা কি কোন সাইবার-ক্রাইম হতে পারে?

না হবে না। গুগলে "britney spears fan website" সার্চ করলেই বুঝতে পারবেন।

ধরুন, আমি যদি স্বনাম-ধন্য কোন অভিনেতা বা অভিনেত্রীকে ভালবেসে যদি এটা করি, সেটা কি আইন বা নীতিসম্মত হবে?

হবে।

অপরিচিত কোন প্রজন্ম সদস্যকে বলতে পারি যে, "আপনি মেয়ে বলে আপনার সাথে কথা বলার লোভ সংবরণ করতে পারছি না"? বাহ্যিক জীবনে যেটা দৃষ্টিকটূ, সাইবার জগতে সেটাকে কি দৃষ্টিনন্দন আখ্যা দিতে রাজি আপনারা?

দৃষ্টিকটূ অবশ্যই নয়। তাই বলে যে দৃষ্টিনন্দন তাও নয়। এটা অনুমোদিত। এটাকে নিয়ে কেউ কথা বলে না। কারণ সবাই পশ্চিমাদের ফলো করে। তবে একটা ব্যাপার হচ্ছে, শুধুমাত্র এ অঞ্চলের লোকজনই এটা নিয়ে ভাবে ও কথা বলে।
এ অঞ্চলের একজন মেয়ে বলবে, এটা দৃষ্টিকটূ।
এ অঞ্চলের একজন ছেলে বলবে, এটা দৃষ্টিকটূ হতে পারে না।
আর আমরা যাদের ফলো করি তারা বলবে, দৃষ্টিকটূ না দৃষ্টিনন্দন তা কোন ভাব্বার বিষয় হলো? এটা স্বাভাবিক।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: সাইবার ক্রাইম

আলোচনাটি তথ্য প্রযুক্তি থেকে চায়ের কাপে ঝড় বিভাগে স্থানান্তর করা হল।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: সাইবার ক্রাইম

আমি শিপলুর সাথে আরো যোগ করতে চাই যে, পশ্চিমা দেশে এটা স্বাভাবিক| কারণ ওদের অনেক খারাপ দিকের মাঝেও একটা ভাল দিক হল ওরা ব্যক্তিস্বাতন্ত্রে বিশ্বাসী এবং এ কারণেই ওরা কারো কোনো কাজে আঘাত প্রাপ্ত হলে সরাসরি তার সাথেই সেটা বুঝে নেয়, সমষ্টিগত ভাবে সেটাকে নিয়ে আলোচনা করেনা| এটা আমার ব্যক্তিগত মতামত।:-)