টপিকঃ আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

বিশ্বকাপ খেলার উপলক্ষে কিছু দিনের মধ্যে বাড়ি বাড়ি ছাদে বাংলাদেশের পতাকা দেখা যাবে। কিন্তু যা বতর্মান পতাকা আইনের সাথে সাংঘর্ষিক বলে মনে হচ্ছে  thinking

পত্রিকার খবর হতে দেখা যায় যেঃ

জাতীয় পতাকা অবমাননা করলে ৪ বছর কারাদণ্ড
সমকাল প্রতিবেদক
ইচ্ছাকৃতভাবে জাতীয় পতাকা অবমাননা করলে সর্বোচ্চ ৪ বছর কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা গুনতে হবে। এছাড়া জাতীয় শোক দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও সরকার ঘোষিত দিবস ছাড়া পতাকা অর্ধনমিত রাখা যাবে না। শুধু জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সাধারণ মানুষ গাড়িতে জাতীয় পতাকা টাঙাতে পারবে; কিন্তু অন্য কোনো সময়ে তারা গাড়িতে জাতীয় পতাকা টাঙাতে পারবে না। এমন বিধান রেখে বাংলাদেশ পতাকা আইন-১৯৭২ সংশোধন করতে যাচ্ছে সরকার। ইতিমধ্যে সংশোধনের খসড়া তৈরি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ রোববার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। এছাড়া বৈঠকে প্রবাসী কল্যাণ ব্যাংক আইনও চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে।
পতাকা আইন : উপজেলা বা জেলা ম্যাজিস্ট্রেটের কাছে কেউ ইচ্ছা করে পতাকা অবমাননা করেছে এমন ঘটনা প্রতীয়মান হলে তিনি তাৎক্ষণিক ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন। আইনানুযায়ী
ইচ্ছাকৃতভাবে
জাতীয় পতাকা অবমাননা করলে সর্বোচ্চ ৩ মাস কারাদণ্ড এবং ১ হাজার টাকা জরিমানা গুনতে হবে। এছাড়া জাতীয় শোক দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও সরকার ঘোষিত দিবস ছাড়া পতাকা অর্ধনমিত রাখা যাবে না। শুধু জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সাধারণ মানুষ গাড়িতে জাতীয় পতাকা টাঙাতে পারবে; কিন্তু অন্য কোনো সময় তারা গাড়িতে জাতীয় পতাকা টাঙাতে পারবে
না। আইনে বলা হয়েছে, ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত কোনোভাবেই কোনো ব্যক্তি তার বাড়ি, গাড়ি বা অফিসে অন্য দেশের পতাকা টাঙাতে পারবে না। এটি করলে পতাকা আইনানুযায়ী শাস্তি পেতে হবে। সংশোধনী আইনে পতাকা অর্ধনমিত সংজ্ঞা স্পষ্ট করে দেওয়া হচ্ছে। বিদ্যমান আইনে পতাকা অর্ধনমিত সংজ্ঞা স্পষ্ট না থাকায় বিভিন্নজন বিভিন্নভাবে পতাকা অর্ধনমিত রাখে; কিন্তু সংশোধনী আইনে অর্ধনমিত বলতে খুঁটির অর্ধেকে পতাকা ওড়ানোর প্রস্তাব করা হচ্ছে। এই আইনে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের ভবনের ওপর পতাকা ওড়ানোর দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর অর্পণ করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দিয়ে নির্দিষ্ট সময়ে পতাকা উত্তোলন ও সংকোচন করবে। যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সরকারের মৌখিক নির্দেশের পরিপ্রেক্ষিতে এই দায়িত্ব পালন করে।
http://www.samakal.com.bd/print_news.ph … pub_no=386

আরেক স্থানে দেখলাম যে, সরকারী আইন অনুযায়ী- জাতীয় দিবস,সরকার নির্ধারিত দিন/দিবস, সরকারী অনুমতি ছাড়া কারো বাড়ীর ছাদে বা গাড়ীতে পতাকা উড়ানোর নিয়ম নেই, বেসরকারী বা সরকারী প্রতিষ্ঠান বাদ রেখে।
তাই আমাদের সবার বাড়ীর ছাদে গাড়ীতে,রাস্তার মোড়ে জাতীয় পতাকা টানানোর মাধ্যমে নিজেকে এই যুদ্ধের একজন সৈনিক রুপে দেখতে চাই।


তবে কি আমরা বৈধ ভাবে বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা বাড়ির ছাদে লাগাতে পারবো না?

Re: আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

আমি আবেগের পক্ষে।কারন আইন যারা বানায় তারাই ভাঙ্গে আর আমি তো তাদেরই জনগনের একজন এবং তাদেরই অনুসারী।

রাব্বি হোসেন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন রণ_এথিক্যাল হ্যাকার (১১-০২-২০১১ ২২:৩১)

Re: আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

আজিব বাড়ীর ছাদে সর্বক্ষন টাঙ্গিয়ে রাখার  কি দরকার।যখন দেশের খেলা থাকবে তখন সাথে করে মাঠে নিয়ে গেলেই তো হয় (টিভিতে দেখলে কিছু করার প্রয়োজন নাই)।কেননা অনেক সময়ই দেখি আমরা আবেগের চোটে পতাকা টাঙ্গাইলেও আর নামাইতে মন চায় না।পরিশেষে উহা ছিড়িবার উপক্রম হলেও বা ছিড়ে গেলেও নামাতে দেখি না।এই ধরণের আবেগের নামে অবমাননাকে  প্রশয় দেয়ার কারণ নাই।

seeming is being

Re: আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

আমি আঈনের পক্ষে তবে যে আইনটার উল্লেখ আছে সেটার না, আমাদের আবেগকে যাতে প্রয়োগ করা যায় সেই ব্যাবস্থা রেখেই আইন করা উচিৎ

Re: আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

পতাকার ব্যাপারে অবশ্যই একটু সাবধানতা অবলম্বন করা উচিৎ এবং আইন মেনেই।

ওয়েব হোস্টিং | রিসেলার হোস্টিং | অনলাইন রেডিও হোস্টিং
টেট্রাহোস্ট বাংলাদেশ - www.tetrahostbd.com

Re: আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

অবশ্যই আইনের পক্ষে। "পতাকা ছাড়া খেলা দেখা যায় না" বরাবরই আমি এই ধারণার বিরোধিতা করি।

if ($কম্পিউটার != "উইন্ডোজ" && $লিনাক্স != "উবুন্টু" && $ইন্টারনেট != "ফেসবুক") {print 'I am a real user !';}

নিউরোন তরঙ্গের লগবই

কলম কবির'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আইন বনাম আবেগ (বিশ্বকাপ খেলার উপলক্ষে জাতীয় পতাকা উত্তলন )

কালকে টুইটারেও বলছিলাম। আমার বাড়ির জানালা দিয়ে বাইরে তাকালে এখনো দুটো আর্জেন্টিনা আর একটা ব্রাজিলের ছেঁড়াখোড়া পতাকা উড়তে দেখা যায়।

" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

উন্মাতাল_তারুণ্য'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত