টপিকঃ অ্যাজমা রোগীদের ইনহেলার ব্যবহার বিধি

ইনহেলারটি যাচাই করুন : প্রথমবার ব্যবহার শুরু করার আগে মুখের ঢাকনাটির দুই পাশে আলতো চাপ দিয়ে খুলে ফেলুন। এরপর ভালোভাবে ঝাঁকিয়ে নিন এবং পরপর দু'বার বাতাসে ওষুধ বের করে নিশ্চিত হোন যে ইনহেলারটি কাজ করছে। এটি যদি অনেকদিন অব্যবহৃত থাকে তাহলে একইভাবে প্রথমে ভালোভাবে ঝাঁকিয়ে নিন এবং একবার বাতাসে ওষুধ বের করে নিশ্চিত হোন ইনহেলারটি কার্যকর রয়েছে।

মুখের দু'পাশে আলতো চাপ দিয়ে (Mouth piece-Gi Cover) ঢাকনাটি খুলুন Mouth piece ভেতরে এবং বাইরে ভালোভাবে দেখুন এটি পরিষ্কার কিনা। ইনহেলারটি ভালোভাবে ঝাঁকিয়ে নিন। বৃদ্ধাঙ্গুল বা তর্জনীর মাঝখানে ইনহেলারটি সোজা করে ধরুন। বৃদ্ধাঙ্গুল Mouth piece-এর নিচে থাকবে।

জোরে নিঃশ্বাস ছাড়ুন (আপনার স্বাচ্ছন্দ্য অনুসারে)। তারপর Mouth piece-টি আপনার মুখের ভেতরে প্রবেশ করান এবং ঠোঁট বন্ধ করুন।

http://www.bd-pratidin.com/admin/news_images/267/image_267_47724.jpg

খেয়াল রাখবেন Mouth piece-টির ওপর যেন দাঁতের কামড় না পড়ে। এরপর নিঃশ্বাস নেয়ার সঙ্গে সঙ্গে ইনহেলারের ওপর তর্জনী দিয়ে চাপ দিন এবং যেন ওষুধ বের হয়ে আসে। নিঃশ্বাস টানতে থাকুন গভীরভাবে যেন ওষুধ নিঃশ্বাসের সঙ্গে ভেতরে প্রবেশ করে। নিঃশ্বাস ধরে রাখা অবস্থায় ইনহেলারটি মুখ থেকে বের করুন এবং যতক্ষণ সম্ভব নিঃশ্বাস ধরে রাখুন। যদি একাধিকবার ওষুধ নিতে হয় তাহলে ইনহেলারটি মুখ থেকে রেব করে সোজা ভাবে ধরুন এবং কমপক্ষে ৩০ সেকেন্ড অপেক্ষার পর পুনরায় ২ থেকে ৬ নম্বর নির্দেশনা অনুসরণ করুন।

পরিচ্ছন্নতা : সপ্তাহে কমপক্ষে একবার ইনহেলারটি পরিষ্কার করুন। প্লাস্টিকের খাপ থেকে ধাতব Canister এবং Mouth piece-এর Cover খুলে ফেলুন। মৃদু গরম পানির ধারার নিচে Actuator-টি ধরুন এবং ভালোভাবে ধুয়ে ফেলুন। এরপর Actuator-টি ভালোভাবে ভেতরে ও বাইরে শুকিয়ে নিন। ধাতব Canister এবং Mouth piece-এর Cover স্বীয় স্থানে বসিয়ে দিন।

জীবনে চলার পথে কখনও কখনও উদাসীন হতে হয় , তা না হলে জীবন জটিল হয়ে যায় ।