টপিকঃ মিউচুয়াল ফান্ডগুলো এখন কি করছে ?

বিগত কয়েক মাসে প্রচুর পরিমানে (প্রতি মাসে ২/৩ টা করে) মিউচুয়াল ফান্ড বাজারে IPOর মাধ্যমে এসেছে তাও আবার ১০০/১৫০/২০০ কোটি টাকার মত বিশাল বিশাল এক একটা ফান্ড।  আমার ক্ষুদ্র জ্ঞানে আমি যতদূর জানি মিউচুয়াল ফান্ড এর কাজই হল বাজারকে স্হিতিশীল রাখা, মানে বাজার যখন বাড়তে থাকবে তখন মিউচুয়াল ফান্ডগুলো তাদের শেয়ার বিক্রি করতে থাকবে আবার বাজার যখন পড়তে থাকবে তখন মিউচুয়াল ফান্ডগুলো শেয়ার কিনে বাজারকে স্হিতিশীল রাখতে সাহায্য করেব। কিন্তু আমার প্রশ্ন হল, এই যে এখন বাজার এর এত খারাপ অবস্থা এখন হাজার হাজার কোটি টাকার মিউচুয়াল ফান্ডগুলো কি করছে ? কোথায় গেল তারা ? নাকি তারা অপেক্ষায় আছে সব শেয়ার ফেসভ্যালুতে নেমে আসবে তারপর তারা কেনা শুরু করবে ?

Life without MUSIC would be a mistake

Re: মিউচুয়াল ফান্ডগুলো এখন কি করছে ?

মিউচুয়্যাল ফান্ড আর মার্চেন্ট ব্যাংক খালাতো ভাই। তবে যতদুর জানি, নতুন করে বিনোয়াগ করার মত টাকা আছে ৪০০ কোটি টাকার মত! এই টাকাই কি আর এই বাজার ধরে রাখা যায়??

তামিম৬৯'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: মিউচুয়াল ফান্ডগুলো এখন কি করছে ?

বাজারে মোট মিউচুয়াল ফান্ড আছে ১৬০০ কোটি টাকার (সম্ভবত)। তার মধ্যে বিনিয়োগ করার মত ফ্রি টাকা তামিম ভাই যেটা বলেছেন তার বেশী না। তামিম ভাই এর সাথে আরো একটা ব্যাপারে একমত মিউচুয়াল ফান্ডগুলো মার্চেন্ট ব্যাংকের খালাতো ভাই। বেশীরভাগ মিউচুয়াল ফান্ডের মূল স্পন্সরের দিকে চোখ দিলেই বুঝতে পারবেন। বাজার স্থিতিশীল রাখার জন্য সরকার আইসিবি+সরকারি ইন্সটিউশনের মাধ্যমে গত কয়েকদিনে প্রায় ৭০০ কোটি টাকার শেয়ার কিনে বাজারের ধস টেকাতে পারেনি সেখানে মিউচুয়াল ফান্ড দিয়ে কিছু আশা করা যায়না। তবুও মন্দের ভালো হতো তারা যদি আইসিবিকে সাপোর্ট দিয়ে বাই প্রেসারটা কিছুটা বাড়াতো তাহলেও পাবলিক কনফিডেন্স (এই ধসে যেটা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে) কিছুটা হলেও ফিরে আসতো। মূল কালপ্রিট হলো মার্চেন্ট ব্যাংক এবং নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল ইন্সটিউটগুলো যারা মার্কেট বটমের অপেক্ষায় বসে আছে। বাজার যখন নো বায়ার মুডে যাবে পাব্লিক পেনিক এমনিতেই তৈরী হবে। আর সেটাই হয়েছে এবং ফলাফল আমাদের চোখের সামনে।

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: মিউচুয়াল ফান্ডগুলো এখন কি করছে ?

মিউচুয়াল ফান্ডগুলোর ফান্ড ম্যানেজাররা আমাদের মত মানে, ক্ষুদ্র বিনিয়োগকারীদের মত ভ্যাবাচ্যাকা খেয়ে গেছে। তারা এই সময় কি করবে তা বোধয় ভেবে পাচ্ছেনা। কারন এইসব ফান্ড ম্যানেজারদের এতবড় ধ্বস দেখার পূর্ব অভিজ্ঞতা আছে বলে আমার মনে হয়না। এই ধ্বস ৯৬ সালের ধ্বসকেও হার মানিয়েছে।

Be Optimist.............  Khandaker Shapon

Re: মিউচুয়াল ফান্ডগুলো এখন কি করছে ?

মনোয়ার লিখেছেন:

মূল কালপ্রিট হলো মার্চেন্ট ব্যাংক এবং নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল ইন্সটিউটগুলো যারা মার্কেট বটমের অপেক্ষায় বসে আছে। বাজার যখন নো বায়ার মুডে যাবে পাব্লিক পেনিক এমনিতেই তৈরী হবে। আর সেটাই হয়েছে এবং ফলাফল আমাদের চোখের সামনে।

বেশ গুরুত্বপূর্ন পয়েন্ট।এখন দাম কমতে কমতে একদম তলানিতে যাবার পরপরই তারা সবাই (মার্চেন্ট ব্যাংক এবং নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল ইন্সটিউটগুলো)আবার শেয়ার কেনা শুরু করবে আর শেয়ারের দাম বাড়া শুরু করবে আর আবার জুয়ারিরা সেটাকে আকাশে নিয়ে যাবে।সুতরাং এখন যারা খুব লসে আছেন,তাদের শেয়ার বিক্রি করে না দিয়ে অপেক্ষা করতে হবে।