টপিকঃ আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

কারও সাথে যখন আমাদের কোন একটি বিশেষ সম্পর্ক তৈরি হয়, তখন আমরা প্রায়ই একটি ভুল করে বসি। সেটা হচ্ছে আমরা তার উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়ি। তখন জীবনের সুখ-দুঃখ সবকিছু সেই মানুষটার সাথে ভাগ করে নিতে চাই। কিন্তু আমরা কারও উপর এভাবে নির্ভরশীল হয়ে সেই মানুষটার কাছ থেকে কোন রকম অবহেলা মেনে নেওয়ার ক্ষমতাটুকু হারিয়ে ফেলি। কারণ তখন আমাদের নিজেদের আবেগের উপর নিয়ন্ত্রণ থাকে না। তাই আমাদের এমনভাবে সম্পর্ক তৈরি করা উচিত নয় যাতে আমাদের আবেগগুলো অন্য কারও ইচ্ছে-অনিচ্ছের নিয়ন্ত্রণে চলে যায়। জীবনের একটি কঠিন বাস্তবতা হচ্ছে সেই মানুষটি একসময় আমাকে ছেড়েও যেতে পারে।

আপনি কি এই কথার সাথে একমত পোষণ করেন? যদি করেন তবে কারণ বর্ণনা করুন আর যদি না করেন তবুও কারণ বর্ণনা করুন।

লেখাটা কোথায় পেয়েছিলাম তা সঠিক করে বলতে পারব না। আমার ডায়েরিতে ছিল।

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

thinking hello

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

Nazmuljsr লিখেছেন:

thinking hello

হ্যালো বলার জায়গা এইটা না তো ভাই। এইটা হচ্ছে গিয়ে আপনার মনের রোমাঞ্চকর অনুভূতি প্রকাশের জায়গা। আপনি সরাসরি অভ্যর্থনা কক্ষে ডাইভার্ড হয়ে যান।

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

আর কারো কথা জানি না তবে আমার জন্য আসলে এই ব্যাপারগুলো খুবই খাটে (অতিরিক্ত আবেগপ্রবন কিনা কে জানে) তবে সম্পর্কটা বিশেষ হতেই হবে এমনটা ঠিক নয়। অনেক সময় বন্ধু-বান্ধব, এমন কি কিছুদিনের পরিচয় এমন মানুষদের উপর নির্ভরশীল হয়ে পড়াটা অস্বাভাবিক নয়। আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় যতটুকু ব্যাপারটা বুঝতে পারি, যে প্রথম দিকে হয়তো একটু বেশিই মেশা হয়। প্রত্যাশা বাড়তে থাকে এবং বাড়তেই থাকে (খানিকটা কোডিং এর n++ কমান্ডের মত  tongue_smile ) কিন্তু পরে বিভিন্ন কারনে সেটা পূরণ হয় না। সমস্যা শুরু হয় তখন। প্রথম বার হয়তো হাসিমুখে মেনে নিলেন। দ্বিতীয়বার খানিকটা আশাহত হয়ে চুপ করে গেলেন তৃতীয়বার মোটামুটি নিশ্চিত হয়ে গেলেন যে আপনাকে অগ্রাহ্য করা হচ্ছে। দারুন কষ্ট লাগে এই সময়ে। তারপর কি হয় ? আপনি নিজেকে আস্তে আস্তে সরিয়ে নিতে থাকেন এবং সম্পর্কে দুরত্ব আরো বেড়ে যায়। একসময় খুব ভাল সম্পর্কটি খুব সাধারন একটা সম্পর্কে রূপ নেয়। যদি কেউ খুবই আবেগতাড়িত হয়ে যায়, নিজেকে নিয়ন্ত্রনে আনা খুবই সমস্যা হয়ে যায় তখন (যদিও এইটার একটা ভাল সমাধান বের করে ফেলছি আমি  dancing )

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

জীবনের একটি কঠিন বাস্তবতা হচ্ছে সেই মানুষটি একসময় আমাকে ছেড়েও যেতে পারে।

আপনার জীবনে ঘটেছে কিনা জানিনা, তবে খেয়াল করে দেখলে একটা মজার (!!!!) ব্যাপার আছে এখানে, হারানোর এই ভয়টা ধীরে ধীরে এতটাই গ্রাস করে যে এক সময় আপনি ভিতুর ডিম হয়ে যাবেন, তারপর হবেন রোবট, মজা করবেন কিন্তু নিজেরই ভাল লাগবে না   hehe (নিউক্লিয়ার এ্যকশনের মত একদম)

এই ব্যাপারটা আসলে অনেক আগে থেকেই মাথায় কাজ করতো (নিজে যখন এমন সমস্যায় পড়েছিলাম) তো মোটামুটি এখন ব্যাপারটা এমন দাড়িয়েছে যে কারো সাথে প্রথম পরিচয়ে আমি নিজেকে খানিকটা গুটানো মানুষ হিসেবে পরিচয় দেই, সংকীর্নতাগুলো জানিয়ে দেই আগে থেকেই  এবং সেই মানুষটিকে খুব ভালভাবে বুঝতে চেষ্টা করি ( বড় ভুলটাও এখানেই হয়) দেখা যায় সেই পরিচয়টি সামনের দিকে যদি আগায় তাহলে মোটামুটি ভাল একটা অবস্থানে চলে আসে। আর যদি না আগায় তাহলে তো কথাই নেই। smile

তবে সব থেকে খারাপ লাগে যখন মানুষগুলো হঠাৎ করে বদলাতে শুরু করে। পরিচিত মানুষটাকে যদি অপরিচিত লাগে, আপনার সাথে সাধারন পরিচিত এমন ভাব করে.........কি যে লাগে তখন..  hairpull

অগোছালো হয়েছে হয়তো লেখাটা, হয়তো যা বুঝাতে চেয়েছি সেটা আসেই নি লেখায়, তবে এই লেখাটা আমার ব্যক্তিগত ডায়েরীতেও লেখা আছে, নিজের মত করে। ধন্যবাদ এমন একটি টপিক শুরু করার জন্য। শেয়ার করতে পেরে ভাল লাগছে খানিকটা।

সর্বশেষ সম্পাদনা করেছেন মাসুদ৩০১১ (১২-০৮-২০০৯ ১২:০৫)

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

ছিলাম,
বর্তমানে না;
অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহন করে এখন আবেগকে নিয়ন্ত্রণ করতে পারি ।

একজন মানুষের জীবন হচ্ছে - ক্ষুদ্র আনন্দের সঞ্চয়। একেকজন মানুষের আনন্দ একেক রকম ...
এসো দেই জমিয়ে আড্ডা মিলি প্রাণের টানে !
   
স্বেচ্ছাসেবকঃ  ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, নীতি নির্ধারকঃ মুক্ত প্রযুক্তি।

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

masud3011 লিখেছেন:

ছিলাম,
বর্তমানে না;
অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহন করে এখন আবেগকে নিয়ন্ত্রণ করতে পারি ।

 
আরে মাসুদ ভাই,আপনার কথাটাই আমি বলতে চেয়েছিলাম।যাক আমিও আগে আবেগকে নিয়ন্ত্রণ করতে পারতাম না।কিন্তু এখন অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহন করে পারি।

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

ছিলাম,এখনও আছি;অতীতে অনেক কিছু হারিয়েও আবেগকে নিয়ন্ত্রণ করতে পারি নি ?

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

মেহেদী৮৩ লিখেছেন:

আর কারো কথা জানি না তবে আমার জন্য আসলে এই ব্যাপারগুলো খুবই খাটে (অতিরিক্ত আবেগপ্রবন কিনা কে জানে) তবে সম্পর্কটা বিশেষ হতেই হবে এমনটা ঠিক নয়। অনেক সময় বন্ধু-বান্ধব................. শেয়ার করতে পেরে ভাল লাগছে খানিকটা।

ধন্যবাদ আপনার লেখার জন্য। তবে প্রথমে আপনার লেখাগুলো ঠিক বুঝে উঠতে পারিনি। কেমন যেন একটু ছাড়া ছাড়া বা অগোছালো টাইপের মনে হয়েছে। প্রথমাংশ বুঝিয়ে দিলে খুশি হব।
তবে শেষের দিকের লেখা আসলেই অনেক চমৎকার হয়েছে। thumbs_up রেপু পাওয়ার যোগ্য পোষ্ট। big_smile

masud3011, স্বপ্নীল, বাপি বিশ্বাস সবাইকে ধন্যবাদ মন্তব্যের জন্য।

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

............তবে প্রথমে আপনার লেখাগুলো ঠিক বুঝে উঠতে পারিনি। কেমন যেন একটু ছাড়া ছাড়া বা অগোছালো টাইপের মনে হয়েছে। প্রথমাংশ বুঝিয়ে দিলে খুশি হব।

রাত্র ৩:৩১মিনিটে পোষ্ট করেছি, ঘুমিয়ে ঘুমিয়েই বলা যায়। অগোছালো,  অস্পষ্ট হওয়াটাই স্বাভাবিক ছিল এবং লেখার শেষে সেটা বলেও দিয়েছিলাম। যাই হোক, আজকে সারাদিন অনেক ঘুমিয়েছি, ঠান্ডা মাথায় দেখা যাক বুঝাতে সক্ষম হই কিনা  smile

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

কারও সাথে যখন আমাদের কোন একটি বিশেষ সম্পর্ক তৈরি হয়, তখন আমরা প্রায়ই একটি ভুল করে বসি। সেটা হচ্ছে আমরা তার উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়ি।

এই ভুলটা খুব বেশি করি আমি (স্বীকার করে নিচ্ছি আমি অতিরিক্ত আবেগপ্রবন) এবং প্রায় বেশিরভাগ ক্ষেত্রেই আমার জন্য এটা ঘটেছে আমার বন্ধুবান্ধবদের সাথে।

প্রথমাংশে যে ব্যপারটা বুঝাতে চেয়েছিলাম সেটা আসলে আপনার লেখার পর থেকে শুরু হওয়া উচিত ছিল। অর্থাৎ আপনি সমস্যাটা তুলে ধরেছিলেন আর আমি ফলাফলটা দেখানোর চেষ্টা করেছিলাম। আবেগীয় নির্ভরশীল হয়ে যাওয়ার পর পুরো সম্পর্কটি জটিল হয়ে যায়। আপনি কি করবেন আর কি করবেন না সেই সিদ্ধান্ত নেয়াটা কঠিন হয়ে পড়ে (আমি সিদ্ধান্ত নিতে না পারলে চুপ করে থাকি, চেষ্টা করি নিরপেক্ষ কিছু বলতে) তখন হয়তো দেখা গেল যার উপরে আপনি নির্ভরশীর সে এমন কিছু করলো যাতে করে আপনার মনে হলো যে সে আপনাকে উপেক্ষা করছে। প্রথমবার আপনি এটা সহজেই মেনে নিতে পারবেন, ভুল হতেই পারে। দ্বিতীয়বার যদি এমন ঘটে আপনি কনফিউজড হয়ে যাবেন যে আসলে কি হচ্ছে। তৃতীয়ার এমনটা ঘটল, আপনি এবার নিশ্চিত হয়ে গেলেন যে নাহ!! আপনাকে অবহেলা করা হচ্ছে। ১ম, ২য় এবং ৩য় ... প্রতিবারই হয়তো ব্যাপারটা অনিচ্ছাকৃত কিংবা আপনার মনের ভুল (হতেই পারে কারন আপনার তখন প্রত্যাশা বেশি) কিন্তু খেয়াল করে দেখুন, আপনার মনে যখন এই জিনিসটা কাজ করবে যে আপনি অবহেলিত হচ্ছেন, অনেক কষ্ট পাবেন, একই সাথে সম্পর্কে একটা দূরত্ব সৃষ্টি হবে। ধীরে ধিরে এটা বাড়তেই থাকে (আমার জন্য বাড়তে থাকে, আর কারো কথা জানি না, তবে বাড়ার কথা, সবাই তো মানুষ tongue_smile ) যেহেতু আপনি বলেছেন "একটি বিশেষ" সম্পর্কের কথা, দূরত্ব বাড়ার ফলে সেটা আর বিশেষ থাকে না। বরং একটা পর্যায়ে এসে সেটা খুব সাধারন সম্পর্কে রূপ নেয় ( কেমন আছো, কি কি সাবজেক্ট নিলে এবার..... খুবই সাধারন কথাবার্তা) অসাধারন একটা সম্পর্কের সাধারন পর্যায়ে নেমে আসাটা অনেকেই মেনে নিতে পারেন না, আমি একজনকে এমন কারনে পড়াশুনাই ছেড়ে দিতে শুনেছি  neutral
আমি ২/৩বার এমন সমস্যায় পড়েছিলাম এবং প্রতিবারই বেশ ভালভাবে সামলিয়ে ফেলতে পেরেছি। +D আমার নিজস্ব কিছু থিওরী আছে, দারুন কাজ করে আমার জন্য।

বাপি বিশ্বাস লিখেছেন:

ছিলাম,এখনও আছি;অতীতে অনেক কিছু হারিয়েও আবেগকে নিয়ন্ত্রণ করতে পারি নি ?

সামনের দিন গুলোতে আপনি পারবেন। আবেগকে সাথে সাথে নিয়ন্ত্রন করার চেষ্টা করবেন না। খানিকটা সময় দিন চাপ কমার জন্য। যেমন আমি ধরুন রেগে গেলাম, তো রাগ কমানোর চেষ্টা করিনা। যেটা করি সেটা হচ্ছে নিজের রুমে এসে চুপচাপ বসে থাকি, পিসিতে হয়তো হালকা মিউজিক থাকে....... রুমে একা তাই কারো সাথে রাগারাগি করার দুর্ভাগ্য হয় না (ফোন, মেসেঞ্জার সব বন্ধ করে) , খানিক্ষন পর এমনিতেই রাগ কমতে থাকে। কান্না পায় ? বেশতো মিনিট পাঁচেক কান্না করুন। চোখের জন্য ভালো কিন্তু  wink ৫ মিনিট পর দেখবেন চাইলেও আর কান্না পাবেনা, তখন ঘুরতে বের হন কিংবা কারো সাথে মজার কিন্তু ফালতু কিছু নিয়ে আড্ডা দেয়া শুরু করুন।

**এইগুলা আমার নিজস্ব থিওরি এবং আমার জন্য বেশিরভাগ সময় কাজ করে
** আপনার সমস্যা যদি প্রেম বিষয়ক হয়, এই থিওরি কাজ না করার সম্ভবনা আছে (আমার প্রেমিকা নাই, কাজেই থিওরি বানানোর সময় এটা মাথায় রাখি নাই  tongue
**ব্যক্তিভেদে থিওরি কার্যকর নাও হতে পারে। পুরোটুকু আমার অলস মস্তিস্কের শয়তানি যুক্তি এবং চিন্তা ভাবনা

যাইহোক, প্রশ্ন এবার নিজের কাছেই, প্রথমাংশ বুঝাতে পারলাম তো thinking waiting

১০

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

ধন্যবাদ।
আসলে আমি আপনার প্রথম পোষ্টের সময়টা ঠিক খেয়াল করিনি। ইচ্ছে হচ্ছে আরও একটা রেপু দেই। কিন্তু সেটা ফোরামের নিয়মের বাইরে চলে যাবে কিনা তা বলতে পারছি না বলে দিতে পারছি না। sad আবারও ধন্যবাদ সুন্দর লেখার জন্য।

১১

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

আসলে আমি আপনার প্রথম পোষ্টের সময়টা ঠিক খেয়াল করিনি।

স্রেফ মজা করে বলেছিলাম   smile । রাত জাগা মোটামুটি নিয়মিত ব্যাপার হয়ে গেছে। (পড়াশুনা, খাওয়াদাওয়া এবং নেট এর সবথেকে বড় অংশটা ১২টার পরই বোধহয় আমার)

যাইহোক, ধন্যবাদ আপনারও প্রাপ্য, এমন একটা টপিক নিজেই দিতে চেয়েছিলাম। আপনিই দিয়ে দিলেন (এবং চমৎকার ভাবেই  thumbs_up )

অঃটঃ আমাকে তুমি করেই বলতে পারেন আপনি আপনি শুনলে নিজেকে মাস্টার মনে হয়  neutral,
শুভরাত্রি / শুপ্রভাত। ঘুমুতে গেলাম.......

১২

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

মোটেই না।

লেখাটি by 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

এখন আর নাই  shame shame shame

মনটা আগুনে জলতেছে কি করব । ব্যান ব্যান

১৪

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

10%

১৫

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

ভাই অনেক অনেক বিরাট একটা প্রবলেম এইটা। আমি এখনো আগের মতই ইমোশনাল রয়ে গেছি। কোনো ভাবেই কাটিয়ে উঠতে পারছি না। ধরা খাইতে খাইতে বিশাল লস করেছি জীবনে। তাও কাজ হচ্ছে না..

যাইহোক আমি ব্যক্তিগত ভাবে সব মানুষের সাথে মিশতে পারি না, কখনও যদি কারো সাথে আমার কদাচিৎ মিল পাই তাহলে তার সাথে মিশা টা আমার জন্য পসিবল হয়। আর বাকিদের সাথে না মিশতে পারলেও অনেকে আছে সবার সাথে খুব ভালো হাই-হ্যালো টা রাখতে পারে ফর দ্যা সেইক অফ সোসাইটি। তবে এই কাজটাও আমি পারি না।

আর যাদের সাথে ঠিক মতো মিশতে পারি এবং ফ্রি হই তাদের প্রতি এমন ডিপেন্ডেন্ড হয়ে পড়ি যে তারা কখনও আমাকে ছেড়ে যেতে পারে বিষয়টা বেমালুম ভুলে যাই। পরে যা হবার তাই হয়, এখন পর্যন্ত কেউই আমার এই বিশ্বাসটা রাখতে পারে নি, বউও মনে হয় না পারবে ইন ফিউচার।  sad

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৬

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

এক কালে ছিলাম।এখন ঠেলা গুতা খেয়ে সিধা হয়ে গেছি। wink

seeming is being

১৭

Re: আপনি কি কারও উপর আবেগীয়ভাবে অতিরিক্ত নির্ভরশীল?

না!

ওয়েব হোস্টিং | রিসেলার হোস্টিং | অনলাইন রেডিও হোস্টিং
টেট্রাহোস্ট বাংলাদেশ - www.tetrahostbd.com