টপিকঃ শিশুর খিঁচুনি হলে

ফেব্রাইল সিজার বা খিঁচুনি সাধারণত শিশুদের বেশি হয়। হঠাৎ শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে এমনটি হয়। এ ক্ষেত্রে খিঁচুনি কয়েক মিনিটের মতো স্থায়ী হয়। কিন্তু খিঁচুনির মাত্রা মা-বাবার জন্য খুব আতঙ্কের কারণ হয়ে দাঁড়ায়।
খিঁচুনির মাত্রা বেশি থাকলেও সাধারণত ফেব্রাইল সিজারের পরিণতি অত মারাত্মক নয়। যদি দীর্ঘদিন ধরে খিঁচুনি থাকে, তবে অন্য কিছু অসুখ হওয়ার ঝুঁকিও থাকে।
সাধারণত ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুরা খিঁচুনিতে আক্রান্ত হয়।
যা করতে হবে
খিঁচুনির সময় চোখের মণির দ্রুত নাড়াচাড়ার সঙ্গে মাংসপেশিগুলো শক্ত হয়ে আসে। জ্বর ১০২ ডিগ্রি ফারেনহাইটের বেশি থাকে। কেউ কেউ জ্ঞান হারিয়ে ফেলে। হাত-পা ছুড়তে থাকে। খিঁচুনি কয়েক সেকেন্ড থেকে ১৫ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে।
নরম বিছানায় শিশুটিকে কাত করে শুইয়ে দিন। পাশ ফিরে শুইয়ে দিলে শ্বাস-প্রশ্বাস চলাচল সহজ হবে, মুখে বমি বা কোনো খাবার থাকলে তা বের হয়ে যাবে। সম্ভব হলে তার মাথায় ছোটো কোনো বালিশ দিতে পারেন।
গায়ের জামাকাপড়গুলো ঢিলে করে দিন।
ঘড়ি ধরে দেখুন কখন খিঁচুনি শুরু হলো এবং তা কতক্ষণ থাকল।
খিঁচুনি পাঁচ মিনিটের বেশি স্থায়ী হলে বা শ্বাস-প্রশ্বাস নিতে অসুবিধা হলে বা বমি হতে থাকলে তাৎক্ষণিকভাবে ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।
ডা. শামীমুর রহমান
বিএসএমএমইউ, ঢাকা

Re: শিশুর খিঁচুনি হলে

ভাল লাগল পোস্টটি পড়ে।আরো একটু যোগ করতে চাই যদি হাসপাতাল বা ডাক্তার এর কাছে যেতে দেরী হয় এবং খিচূনী হতে থাকে তা হলে esium suppository নামক ওষুধটি পায়খানার রাস্তায় ব্যবহার করতে হবে।আর বাসায় যদি ছোট বাচ্চা থাকে তাহলে অবশ্যই ফ্রিজে সব সময় পেরাসিটামল সাপজিটরী রাখা উচিত।কারণ বাচ্চাদের জ্বর হতেই পারে আর জ্বর হলেই অনেক সময় খিচূনী হয়।

সর্বশেষ সম্পাদনা করেছেন Shahanur79 (২৯-০৮-২০১০ ০৭:৫২)

Re: শিশুর খিঁচুনি হলে

অটঃ প্রজন্মে দেখী অনেক ডাক্তারের আনাগোনা। ডাঃ আশেক মাহমুদ ভাই, আপনার প্রোফাইলে "কোন এক হাসপাতাল থেকে" লেখা কেন। ভয় নেই আপনার হাসপাতালে কেউ ফ্রী চিকিৎসার জন্য যাবে না। আপনি হাসপাতালের ঠিকানাটা দিতে পারেন।

অন টঃ জুবায়ের আলম ভাইকে ধন্যবাদ এই টপিকটির জন্য। প্রজন্মের মডুদের ধন্যবাদ স্বাস্থ্য বিভাগ যোগ করার জন্য।
আর শাহাদত ০০৮ ভাইকে স্পেশালী ধন্যবাদ ।

Allah is a better planner... so whenever u'r plan fails, cheer up... Allah has a better plan for you

Shahanur79'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: শিশুর খিঁচুনি হলে

প্রজন্ম কি ডাক্তারদের জন্য নিষেধ নাকি ভাই?এমন ভাবে বললেন যে কোথায়  যেন একটা খোচা অনুভব করলাম। সরকারী চাকুরি করি আজ এজায়গায় কাল ও জায়গায় কয়বার নাম পাল্টাব তাই আর কি লিখেছি কোন এক হাস্পাতাল থেকে।আর ভয়ের কথা বলছেন ভাই?ফ্রি চিকিৎসা দেওয়া আমার কাজ(হাস্পাতালে থাকা অবস্থায়),তাই আপনি ভয় পাবেন না টাকা লাগবেনা একদম মাগনা।ওহ ভুলেই গিয়েছিলাম আপনি ত মক্কার মানুষ,আপনি ত আসতেও পারবেন না আর আপনার লাগবেও না তাই আমার হাসপাতালের নাম জেলে আপনার কি লাভ?যদি বেশী দরকার হয় call দিয়েন।

Re: শিশুর খিঁচুনি হলে

ডা. আশেক ভাই, নিজের বাচ্চার প্রয়োজনেই শিশুদের নিয়ে আমিও একটু জানাশোনা শুরু করেছি অবসরে একটু পড়ে দেখবেন প্লীজ। যদি ভুল কিছু বলে থাকি তবে শুধরিয়ে দেবেন। এই ফোরামে পোষ্ট করেছি:
http://forum.projanmo.com/topic21070.html

Re: শিশুর খিঁচুনি হলে

খুব ভাল লাগল আপনার পোস্ট গুলো পড়ে।অনেক কিছু আছে আপনার পোস্ট থেকে শিখার মতো।চালিয়ে যান আছি আপনার পাশে।একটা বাচ্চাকে একটা ভাল মানুষ হিসাবে গড়ে তুলতে গেলে প্রতি নিয়তই তাকে inspire করতে হবে যেটা আমরা একদমি করিনা।তবে মাঝে মঝে কিন্ত শাসন ও করতে হবে সীমার ভিতরে থেকে।