সর্বশেষ সম্পাদনা করেছেন দ্যা ডেডলক (০৩-০৮-২০১০ ২০:৫০)

টপিকঃ স্পেন-নেদারল্যান্ডসকে ফিফার জরিমানা

http://img.skysports.com/10/07/218x298/De-Jong-Alonso-Foul-Holland-Spain-World-Cup-F_2476492.jpg

বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন ও রানার-আপ নেদারল্যান্ডসকে ফাইনাল ম্যাচে নিয়ম ভঙ্গের দায়ে জরিমানা করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

ফিফা ডাচ ফেডারেশনকে জরিমানা করেছে ৯০৮০ পাউন্ড আর স্প্যানিশ অ্যাসোসিয়েশনকে ৬০৫৩ পাউন্ড।

দক্ষিণ আফ্রিকার সেই মেজাজ গরম করা ফাইনাল ম্যাচে ইংলিশ রেফারি হাওয়ার্ড ওয়েব আট জন ডাচ খেলোয়াড়কে হলুদ কার্ড দেখিয়েছিলেন। আর ডাচ রক্ষণভাগের খেলোয়াড় হেইটিঙ্গাকে লাল কার্ড দিয়ে মাঠ ছাড়তে বাধ্য করেছিলেন।

স্পেনের পাঁচজন খেলোয়াড় হলুদ কার্ড দেখলেও অতিরিক্ত সময়ে ইনিয়েস্তার লক্ষ্যভেদে ১-০ গোলে জয় পায় তারা।

ডাচ মাঝমাঠের খেলোয়াড় নাইজেল ডি জং 'কুং ফু' স্টাইলে লাথি মেরে বসেছিলেন প্যানিশ মাঝমাঠের খেলোয়াড় জাভি অ্যালোনসোর বুকে। যা নিয়ে সারা ফুটবল দুনিয়ায় সমালোচনার ঝড় ওঠে।

ডাচ ফুটবল কিংবন্তী জোহান ক্রুয়েফ ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডসের পারফরম্যান্সের তীব্র সমালোচনা করেন। সেই ম্যাচকে তিনি অভিহিত করেন 'ফুটবল বিরোধী বিজ্ঞাপন' হিসেবে।

ক্রুয়েফ বলেছিলেন, "বেদনাদায়ক, তারা খুব বাজে খেলেছে। এই কুৎসিত, কুরুচিপূর্ণ, রূঢ় দুর্বোধ্য, দৃষ্টিকটু ও বাজে ফুটবল খেলে তারা যদি সন্তুষ্ট থাকে, ভালো, কিন্তু তারা হেরেছে।"


কোনো বিশ্বকাপের ফাইনালে সর্বাধিক কার্ড দেখার রেকর্ড গড়েছে স্পেন-নেদারল্যান্ডস ম্যাচটি। এর আগে ১৯৮৬ সালের ফাইনালে আর্জেন্টিনা ও পশ্চিম জার্মানি দেখেছিল ছয়টি কার্ড। সেই ম্যাচে আর্জেন্টিনা জেতে ৩-২ গোলে।

সূত্রঃ বিডিনিউজ


নেদারল্যান্ডসকে আরো কঠিন শাস্তি দেয়া উচিৎ ছিল, শালারা পুরা খেলার মজাই নষ্ট করে দিয়ে ছিল।

Re: স্পেন-নেদারল্যান্ডসকে ফিফার জরিমানা

অবশ্যই আরও কঠিন শাস্তির দরকার ছিলো। নাইজেল ডি ইয়ংকে মিনিমাম ৫ ম্যাচের জন্য নিষিদ্ধ এবং ৫০০০০ ডলার জরিমানা করা উচিৎ ছিলো।

অবশ্য ইদানিংকার খেলা দেখে মনে হয়, ফিফা অনিয়মকে উৎসাহিত করছে....  isee

চতুর্মাত্রিক.কম | IntoWindows | Phototuts+
~~~
"If you have an apple and I have an apple and we exchange apples then you and I will still each have one apple. But if you have an idea and I have an idea and we exchange these ideas, then each of us will have two ideas." - George Bernard Shaw