টপিকঃ সংক্ষেপে ড.এফ.এইচ.খান

ড.এফ.এইচ.খানঃ
http://forum.projanmo.com/uploads/thumbs/134_K_0188A.JPG
খ্যাতিমান ভূতত্ত্ববিদ; পুরো নাম ফাইয়াজ হোসেন খান, তবে এফ.এইচ.খান নামেই অধিক পরিচিত। ১৯২৪ সালের ১০ ফেব্রুয়ারি তিনি কলকাতায় জন্মগ্রহণ করেন। কলকাতায় মাদ্রাসায় পড়ালেখার পর তিনি প্রেসিডেন্সি কলেজ থেকে ভূতত্ত্ব বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এফ.এইচ.খান তাঁর কর্মজীবন শুরু করেন জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া-তে একজন ভূতত্ত্ববিদ হিসেবে। পরবর্তীতে ১৯৪৭ সালে রাষ্ট্রীয় বৃত্তি নিয়ে উচচশিক্ষার্থে তিনি যুক্তরাজ্যে গমন করেন। গাঠনিক(structural) এবং বহিরাঙ্গণ ভূতত্ত্ব(field geology) বিষয়ক অভিসন্দর্ভের জন্য তিনি ১৯৪৯ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ১৯৫০ সালে পাকিস্তান ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরে একজন ভূতত্ত্ববিদ হিসেবে যোগদান করেন।

ড.এফ.এইচ.খানের অধিকাংশ গবেষণাকর্মই ছিল বাংলাদেস সম্পর্কিত। ততকালীন পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের মৌলিক মানচিত্র প্রণয়নে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। ভূতাত্ত্বিক মানচিত্র প্রণয়নের মাধ্যমে তিনি এ অঞ্চলের বর্তমান কালের জ্ঞাত অধিকাংশ খনিগ সম্পদের অবস্থান, তাদের মুল্যায়ন এবং আহরণের জন্য প্রয়োজনীয় উন্নয়ন পরিকল্পনা প্রভৃতি প্রস্তুত করেন যা ইংরেজ আমলে সম্পূর্ণ অবহেলিত ছিল। ভূতাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠানসমূহ থেকে শুরু করে পূর্ব পাকিস্তান শিল্প উন্নয়ন কর্পোরেশনে সিনিয়র নির্বাহী। স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশ মিনারেল এক্সপ্লোরেশন এন্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন-এর চেয়ারম্যান এবং বাংলাদেশ সরকারের খনিজ সম্পদ অধিদপ্তর-এর সচিব পদে কর্মকালীন থাকা কালে ড.খান এই বৈচিত্র্যপূর্ণ কর্মসমূহ সফল্ভাবে সম্পাদন করেন। কিছুকাল তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে খন্ডকালীন শিক্ষকতা করেন। ১৯৭৫ সালের প্রথম দিকে ড.খান সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসরগ্রহণ করেন। ১৯৭৬-৭৭ সালে ফাআইয়াজ হোসেন খান বাংলাদেশ ভূতাত্ত্বিক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি রয়্যাল জিওলজিক্যাল সোসাইটি অব লন্ডন এর একজন ফেলো ছিলেন।

বাংলাদেশের ভূতত্ত্ব এবং খনিজ সম্পদ বিষয়ে ড.খান বহু সংখুক রিপোর্ট, প্রবন্ধ এবং গ্রন্থ রচনা করেন। ইংরেজি ভাষায় লিখিত “জিওলজি অব বাংলাদেশ”(Geology of Bangladesh) তাঁর উল্লেখযোগ্য একটি গ্রন্থ।

১৯৯১ সালের ৩ সেপ্টেমবর খ্যাতনামা এই বিজ্ঞানীর কর্মময় জীবনের অবসান ঘটে।

উৎসঃ বাংলাপিডিয়া