সর্বশেষ সম্পাদনা করেছেন শিমুল১৩ (১০-০৪-২০১০ ০৯:২৭)

টপিকঃ সহজ, সাধারন কিন্তু আকর্ষণীয় (Image Editing Workflow) P-03

আশা করি প্রথম পর্বের (১) নং থেকে - (২৮) নং অংশ এবং দ্বিতীয় পর্বের (২৯) নং থেকে - (৪৮) নং অংশ পর্যন্ত ভালোভাবেই সম্পুর্ন করেছেন।

৪৯. এবার টুলস প্যানেল থেকে Polygonal Lasso Tool সিলেক্ট করুন। তারপর নিচে যে ব্রাশটি শোয়ানো আছে সেটির অগ্রভাগে একটি ফুল আছে খেয়াল করেছেন নিশ্চয়ই? শুধু ফুলটিকে জুম করে বড় করুন, জুম করার জন্য জুম টুল ব্যবহার করুন। অথবা Ctrl+(+) চাপুন ছবিটি বড় হবে। এবার ছবির নির্দিষ্ট অংশ দেখতে চাইলে স্পেসবার চেপে ধরুন, তাহলে আপনার বর্তমান টুলটি Handtool এ পরিনত হবে। তারপর স্পেসবার চেপে ধরা অবস্থায় মাউস দিয়ে ক্লিক করে আপনি যে অংশটি দেখতে চাইছেন সে অংশটি সামনে এলে স্পেসবার ছেড়ে দিন। তারপর ল্যাসো টুল দিয়ে ফুলটির চারপাশ নিখুঁতভাবে সিলেকশন করে নিন।
http://img62.imageshack.us/img62/4968/simpleawesomeimageeditiy.jpg

৫০. এখন আমাদের ফুলটি অর্থাৎ সিলেকশনটিকে কপি করতে হবে। এবং কপি করে নতুন লেয়ারে নিতে হবে। ফুলটিকে কপি করতে হলে ফুলটি যে লেয়ারে আছে সেটি সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আমাদেরকে Brush 01 লেয়ারটি সিলেক্ট করতে হবে। আমরা যদি Brush 01 লেয়ারটি সিলেক্ট না করে Uzzal লেয়ারটি সিলেক্ট করি এবং সিলেকশনটিকে কপি করি তাহলে ও নতুন আরেকটি লেয়ার তৈরি হবে সিলেকশন অনুযায়ী, তবে সেই লেয়ারে Uzzal লেয়ারের সিলেকশনকৃত কপি থাকবে। সুতরাং ফুলটিকে কপি করার জন্য Brush 01 যে লেয়ারে আছে সেটি সিলেক্ট করতে হবে এবং কিবোর্ড থেকে Ctrl+J চাপতে হবে। তাহলে শুধুমাত্র ফুলটি নতুন আরেকটি লেয়ারে কপি হবে। এরপর জুম আউট করতে কিবোর্ড থেকে Ctrl+(-) চাপুন।
http://img697.imageshack.us/img697/2762/simpleawesomeimageeditir.jpg

৫১. নতুন লেয়ারটির নামকরন করুন Flower।
http://img718.imageshack.us/img718/7097/simpleawesomeimageeditibh.jpg

৫২. এরপর Move Tool সিলেক্ট করুন। Flower লেয়ারটি অর্থাৎ ফুলটিকে কোনায় নিয়ে বসান। ছবির মত করে, যাতে মনে হয় ফুলটির শাখা-প্রশাখা বেরিয়ে সুন্দর একটি ডিজাইন তৈরি হয়েছে। তারপর Ctrl+T চাপুন এবং Alt+Shift চেপে ধরে ট্রান্সফরম বক্সের যেকোনো এক কোনা ধরে সামান্য একটু বড় করুন। উল্লেখ্য, ট্রান্সফরম করে বড়-ছোট করার জন্য Alt চেপে ধরলে এটি চারপাশ থেকে বড়-ছোট হবে, তবে নির্দিষ্ট কোন নিয়ম মেনে নয়। আর শুধু Shift চেপে বড়-ছোট করলে এটি সমান অনুপাতে বড়-ছোট হবে যেকোনো একদিক থেকে। আর Alt+Shift একসাথে চেপে ধরে বড়-ছোট করলে এটি চারপাশ থেকে সমান অনুপাতে বড়-ছোট হবে।
http://img694.imageshack.us/img694/1166/simpleawesomeimageeditit.jpg

৫৩. আশা করি আপনার ব্রাশের সাজানোটা নিচের চিত্রের মত হয়েছে।
http://img535.imageshack.us/img535/4968/simpleawesomeimageeditiy.jpg

৫৪. এবার Brush 01 লেয়ারের উপর ডাবল ক্লিক করুন। লক্ষ্য রাখবেন, ডাবল ক্লিকটা যাতে লেয়ারের নামের উপর না হয়। তাহলে লেয়ার রিনেম করার অপশন আসবে। ছবিতে দেখুন, লাল বর্ডারের ভিতর ডাবল ক্লিক করলে লেয়ার রিনেম করা যাবে। আর লাল বর্ডারের বাইরে কিন্তু সবুজ বর্ডারের ভিতরে ডাবল ক্লিক করলে লেয়ার স্টাইল ডায়ালগ বক্স আসবে।
http://img30.imageshack.us/img30/7994/simpleawesomeimageeditia.jpg

৫৫. আশা করছি এতক্ষনে লেয়ার স্টাইল ডায়ালগ বক্স চলে এসেছে। বাম পাশে দেখুন, Outer Glow তে ক্লিক করুন। শুধু টিক চিহ্নের উপর ক্লিক করলে হবেনা। Outer Glow লেখাটির উপর ক্লিক করুন, তাহলে আউটার গ্লো সিলেক্ট হবে এবং ডান পাশে আউটার গ্লো এর জন্য বিভিন্ন অপশন আসবে। প্রথমে Blend Mode: Screen থেকে সিলেক্ট করুন Normal-এ। তারপর হলুদ কালারের ছোট্ট আইকনটির উপর ক্লিক করুন (নীল তীর চিহ্নিত)। কালার পিকার আসবে, সেখান থেকে সাদা রং সিলেক্ট করুন। ওকে করুন।
http://img69.imageshack.us/img69/6506/simpleawesomeimageediti.jpg

৫৬. এরপর Opacity নির্ধারন করুন 30 এবং Size নির্ধারন করুন 30। তারপর ওকে করুন।
http://img691.imageshack.us/img691/6506/simpleawesomeimageediti.jpg

৫৭. আমরা এতক্ষন আমাদের Brush 01 নামক লেয়ারে Outer Glow লেয়ার স্টাইল প্রয়োগ করলাম। আপনার ছবির দিকে তাকিয়ে দেখুন, নিশ্চয়ই খুব সুন্দর একটা গ্লো ইফেক্ট এসেছে। এখন অন্যান্য ব্রাশ অর্থাৎ Brush 02 এবং Flower লেয়ারে একই গ্লো ইফেক্ট দিতে হবে, তা নাহলে ডিজাইনটা দৃষ্টিকটু লাগবে। তো কি করবেন? আগের লেয়ারটিতে যেভাবে আউটার গ্লো ইফেক্ট দিয়েছেন এখন অন্যান্য লেয়ারেও কি সেভাবেই দিবেন? মনে করেন লেয়ার ২০-২৫টা? তাহলে? ওকে, নো প্রবলেম। সোজা পদ্ধতি যেটা সেটা হচ্ছে Brush 01 লেয়ারের উপর রাইট ক্লিক করুন। তারপর যে মেন্যু আসবে সেখান থেকে Copy Layer Style সিলেক্ট করুন। এরপর Flower লেয়ারের উপর রাইট ক্লিক করুন এবং মেন্যু থেকে Paste Layer Style এ ক্লিক করুন। তাহলে আপনি Brush 01 লেয়ারে যে লেয়ার স্টাইল যে যে পরিমানে প্রয়োগ করেছেন ঠিক তা তা আপনার পেষ্টকৃত লেয়ার স্টাইলেও পেষ্ট হয়ে যাবে ঝামেলাহীন ভাবে। এবার Brush 02 লেয়ারের উপর রাইট ক্লিক করুন এবং Paste Layer Style সিলেক্ট করুন।
http://img708.imageshack.us/img708/6506/simpleawesomeimageediti.jpg

৫৮. ছবিতে দেখুন Brush 01, Flower এবং Brush 02 তিনটি লেয়ারেই Outer Glow ইফেক্টটি দেওয়া হয়েছে।
http://img171.imageshack.us/img171/6506/simpleawesomeimageediti.jpg

৫৯. আমরা এখন ছবিটিকে আরেকটু সংশোধন করবো। Uzzal লেয়ারের মাস্কটি সিলেক্ট করুন। ছবিতে লাল তীর চিহ্ন দিয়ে দেখানো হয়েছে। তারপর Opacity কমিয়ে 80% করুন এবং Layer Mask Density নির্ধারন করুন 80%। আমরা পুরো ছবিটিতে সফট একটা ভাব আনতে চাচ্ছি আরকি। smile
http://img171.imageshack.us/img171/4968/simpleawesomeimageeditiy.jpg

৬০. আমরা এখন Color লেয়ারের উপর একটি অ্যাডজাস্টমেন্ট লেয়ার তৈরি করবো। সেজন্য আমাদেরকে Color লেয়ারটি সিলেক্ট করতে হবে। তারপর ছবিতে দেখানো অ্যাডজাস্টমেন্ট লেয়ার আইকনে (লাল তীর চিহ্নিত) ক্লিক করুন এবং সেখান থেকে Channel Mixer সিলেক্ট করুন। কারন আমরা এখন ছবিটিকে সাদাকালো করবো।
http://img42.imageshack.us/img42/6506/simpleawesomeimageediti.jpg

৬১. প্রথমেই Monochrome অপশনে টিক চিহ্ন দিন। ছবির লাল বৃত্তটি খেয়াল করুন। উক্ত অপশনে টিক চিহ্ন দেওয়ার পর আপনার ছবিটি সাদাকালো হয়ে যাবে। ব্যক্তিগত ভাবে কোন ইমেজ কে সাদাকালো করতে আমি এই টেকনিক ব্যবহার করি। আপনি Ctrl+U চেপে Saturation কমিয়ে দিয়েও ইমেজকে সাদাকালো করতে পারেন। কিংবা সরাসরি Ctrl+Shift+U চেপেও একই কাজ করতে পারেন। সাদাকালো করার আরো অনেকগুলো পদ্ধতি আছে, যাই হোক... Red, Green, Blue এর ঘরে ছবিতে দেখানো মানগুলো বসান। তারপর ওকে করুন। আমি আমার ছবি অনুসারে এই মানগুলো বসিয়েছি। আপনিও আপনার মত করে মানের অদলবদল করে ছবিতে সুন্দর সাদাকালো ভাব আনতে পারেন, এক্ষেত্রে আমাকে কোন টাকাপয়সা দিতে হবেনা tongue
http://img715.imageshack.us/img715/6506/simpleawesomeimageediti.jpg

৬২. Channel Mixer 1 লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায় Uzzal লেয়ারের মাস্কটিতে Ctrl চেপে ধরে ক্লিক করুন। তারপর কিবোর্ড থেকে D চেপে ফোরগ্রাউন্ড কালার এবং ব্যাকগ্রাউন্ড কালার ডিফল্টে আনুন। তারপর কিবোর্ড থেকে Alt+Delete চাপুন। তাহলে সাদাকালো অ্যাডজাস্টমেন্ট লেয়ারের মাস্কটি সিলেক্টকৃত অংশে কালো রং দ্বারা ফিল হবে। যেহেতু এই লেয়ারটি সাদাকালো এডজাস্টমেন্ট লেয়ার সেহেতু লেয়ারটির মাস্ক অংশে কালো রং দিয়ে ফিল করায় কালো রং করা অংশটুকু হাইড হয়ে গিয়েছে অর্থাৎ ঐ অংশটুকু থেকে সাদাকালো ইফেক্ট গায়েব হো গিয়া অওর পিছলি লেয়ারো কা রংঙিন কালার বাপাস আ-গায়া। big_smile
http://img715.imageshack.us/img715/4968/simpleawesomeimageeditiy.jpg

৬৩. আমাদের উজ্জল মিয়ার মুখখানা অন্ধকার অন্ধকার দেখা যাইতেছে। তাই ব্রাইটনেস বাড়ানোর জইন্য Background লেয়ার সিলেক্ট করুন এবং Ctrl+M চাপুন। তারপর সামান্য একটু ব্রাইটনেস বাড়ান।
http://img42.imageshack.us/img42/4968/simpleawesomeimageeditiy.jpg

৬৪. Layer 1 সিলেক্ট করুন এবং এর লেয়ারের নামের পাশে কিংবা লেয়ার থাম্বনেইলের উপর ডাবল ক্লিক করুন। তাহলে Layer Style ডায়ালগ বক্স আসবে।
http://img440.imageshack.us/img440/8607/simpleawesomeimageeditiw.jpg

৬৫. আশা করি এতক্ষনে লেয়ার স্টাইল ডায়ালগ বক্স চলে এসেছে। তারপর বামদিকে Drop Shadow তে ক্লিক করুন এবং ছবির মত করে মান দিন।
http://img704.imageshack.us/img704/6506/simpleawesomeimageediti.jpg

৬৬. এবার আমরা Layer 1 নামক লেয়ারে (৬৪ নং অংশের ছবি দেখুন) যে ড্রপ শ্যাডো ইফেক্ট দিলাম, তা বর্ডারের বাকি লেয়ার গুলোতেও দিতে হবে। (৫৭) নং অংশ দেখুন, আশা করি সব পরিষ্কার হয়ে যাবে। সবগুলো লেয়ার স্টাইল দেওয়ার পর ছবিটা নিচের মত দাড়াবে।
http://img440.imageshack.us/img440/1301/simpleawesomeimageeditie.jpg

৬৭. এবার সবচেয়ে উপরের লেয়ারটি সিলেক্ট করুন। তারপর কিবোর্ড থেকে Ctrl+Shift+Alt+E চাপুন। তাহলে আপনি যে লেয়ারটি সিলেক্ট করেছেন সেই লেয়ারটি এবং তার নিচে যতগুলো লেয়ার আছে সবগুলো লেয়ার মার্জ হয়ে একটি লেয়ারে পরিনত হয়ে নতুন একটি লেয়ার হিসেবে সবার উপরে বসে যাবে। লেয়ারটির নামকরন করুন Uzzal Final।
http://img710.imageshack.us/img710/8607/simpleawesomeimageeditiw.jpg

৬৮. তারপর লেয়ারটি Duplicate করুন। এবং ডুপ্লিকেট লেয়ার সিলেক্ট থাকা অবস্থায় Filter>Blur>Gaussian Blur সিলেক্ট করুন। Radius অপশনে মান দিন 5.0। ওকে করুন।
http://img28.imageshack.us/img28/6506/simpleawesomeimageediti.jpg

৬৯. তারপর ব্লেন্ডিং মোড নির্ধারন করুন Soft Light এ। এবং Opacity কমিয়ে 20% করে দিন। ছবিটার চেহারা দেখছেন, ফাটাফাটি... হ্যায় না??
http://img444.imageshack.us/img444/6506/simpleawesomeimageediti.jpg

৭০. এবার যেকোনো একটি লেয়ার সিলেক্ট করুন। তারপর ঐ লেয়ারের উপর রাইট ক্লিক করুন। এবং লিস্ট থেকে Flatten Image সিলেক্ট করুন। তাহলে সবগুলি লেয়ার একটি লেয়ারে পরিনত হবে।
http://img52.imageshack.us/img52/6506/simpleawesomeimageediti.jpg

এবার দেখুন আমাদের ফাইনাল ইমেজ।
http://img714.imageshack.us/img714/7351/uzzalsoftglow.jpg

ও হ্যা, ভালো কথা, আমার তরফ এটাই শেষ সম্পুর্ন টিউটোরিয়াল। এটাতে এক টিউটের ভিতরেই অনেকগুলো টিপস+ট্রিকস আছে। যারা কাজে লাগাতে পারবেন তাদের জন্য ভালো, যারা পারবেন না তাদের জন্য আমার কিছু করার নেই। আশা করি টিউটোরিয়ালটি আপনাদেরকে অনেক সাহায্য করবে। ভালো থাকবেন সবাই।

Flickr     500px    Facebook     SRS    Twitter

শিমুল১৩'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: সহজ, সাধারন কিন্তু আকর্ষণীয় (Image Editing Workflow) P-03

আনেক কষ্ট করে টিউটোরিয়ালটি লেখার জন্য ধন্যবাদ