সর্বশেষ সম্পাদনা করেছেন বাবু (২৮-০৯-২০০৯ ১৬:২৩)

টপিকঃ লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

দোস্ত বিদেশ যাওনের নেশা পাইছে যেমনে হউক যামু নাহলে লন্ডন যামু।

কিছুদিন পরে সবাই এভাবেই বলবে। কারণ টাইয়ার১ এর কল্লানে লন্ডনে এখন ভিসা পাওয়া খুব সহজ। কিন্তু লন্ডনের মাটিটা আসলে এখন আর সবার জন্য নাই। যার টাকা আছে সে এখানে এসে পরাশুনা করতে পারে। আর যার উদ্দেশ্য বিদেশে গিয়া দেনা শোধ করা পরিবার দেখা বা প্রেমিকাকে দেওযা ওয়াদা পুরণ করা তাদের বলছি এখনই থামেন।

যাই হোক নিজের অভিজ্ঞতা্য় আসি আমার এক দোস্ত ধরছে সে বিদেশ আসবে আমি তারে বললাম দেশে ট্রাই মার বিদেশে আইসা লাভ নাই সে উলটা আমারে ভুল বুঝল। এই রকম আমার অনেক কাজিন পরিচিত লোকদের যাকেই উৎসাহ দেইনাই সে আমাকে বলছে নিজে বিদেশ গেছ কামাইতাছ আর এখন আমাদের যাইতে না কর।

''ইদানিং লন্ডনে কোপাই ভিসা পাইতাছে যে দাঁড়ায় তারেই ভিসা দেয়'' আমার এক বন্ধু এভাবেই আমাকে বলছিল তো একটু খোজ খবর নেবার জন্য পরিচিত এক বড় ভাইকে লন্ডনে ফোন দিলাম সে জানাল যে ব্যাংক এ ১০ লাখ টাকা রাখলেই সাথে অনুমোদিত কলেজের অফার লেটার থাকলেই ভিসা নিশ্চিত। টাকা না থাকলেও সমস্যা নাই বিভিন্ন প্রতিষ্টান এই টাকার ব্যবস্থা করে দেয় বিনিময়ে তাদেরকে লাখ খানে টাকা দেয়া লাগে। যাই হোক ৩/৪ লাখের মধ্যে আসা যায়।

ব্রিটিশ বেনিয়াজাতি কি কারণে এত ভিসা দিতাসে শুনলাম ওদের নাকি বেকারের হার গত ১০০ বছরে এখন সবচেয়ে বেশি। যাই হোক এর মর্ম উদ্ধারে আরেকজনকে ফোন দিলাম কাজ কামের কি অবস্থা জানার জন্য এইবার একটু হোচট খাইলাম সে বলল এখন কোন কাজ কাম নাই মাসে মাসে ঘর ভাড়া দিতে দিতে ফতুর মাসে যে পরিমান খরচ তা কাজ করে কামাই করা অসম্ভব তাছারা ভিসা কলেজ নাই তাই ক্লাস করা লাগে। তবে সবচেয়ে ভয়ঙ্কর তথ্য দিলেন আরেকটা এখানে নাকি ওনেক বাঙ্গালী ছাত্রের এমন অবস্থা তারা বাইরে অথবা মসজিদে রাত কাটান এবং ভিক্ষা করেন।

এটা শুনার পরে মনটা খারাপ হয়ে গেল।

তাই ফোরামে যারা বিদেশ আসতে চান তারা আগে নিজেকে জানুন আপনি কে আপনার দ্বারা কি সম্ভব আপনার সিমাবদ্ধতাকে জানুন তার পরে বিদেশ আসার সিদ্ধান্ত নিন। আপনার ফ্যামিলির যদি অনেক টাকা থাকে তবেই এখন লন্ডন যাবেন নতুবা আপাতত লন্ডন যাবা থেকে বিরত থাকুন ব্রিটিশদের এখন অনেক টাকার দরকার তাই ওরা ফন্দি বের করছে এই ফাদে পারা দিবেন না। ব্যাংক থেকে লোন নিয়াও পড়া যায় এই চিন্তা মাথায় আইনেন না।

এছাড়াও আপনার পরিচিত যারা লন্ডনে যাবার জন্য চেষ্টা করতাতে তাদের অবস্থা এবং উদ্দেশ্য অনুযায়ী আটকান অথবা যেতে বলেন।

বিদেশে আসলেই টাকা এই ধারণা থেকে বের হয়ে আসুন।

অ.ট. ইদানিং ইটালী নিয়েও এই রকম একটা ব্যবসা শুরু হইছে মনি ভাই বিস্তারিত লিখলে ভাল হত তবে আমার কথা হচ্ছে ৫লাখের বেশী টাকা লাগলে ইটালী আইসেন না।

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

বাবু ভাই অস্ট্রেরিয়ার অবস্থাও সেইম। গত ৭ মাস ধরে বেকার। তার পরেও সামর্থ আছে দেখে চলতে পারছি। কিন্তু অনেকেই হার ভাঙা পরিশ্রম করেও চলতে পারছে না। তাই অস্ট্রেলিয়ায় আসার জন্যও আমি নিষেধ করব।

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

সবার অভিজ্ঞতা শেয়ার করুন আসলে একটা ভুলের কারণে আরো অনেক ভুলের সৃষ্টি হয়। না জেনেশুনে ভুল করাটাই স্বাভাবিক। আমার মতে যে দেশই হোক যেখানে পড়তে টাকা লাগে সেখানে না যাওয়াই ভাল। কারণ কাজ আর পরাশুনা ২ টা একসাথে অনেক অ...নেক কঠিন।

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

বাবু লিখেছেন:

না জেনেশুনে ভুল করাটাই স্বাভাবিক। আমার মতে যে দেশই হোক যেখানে পড়তে টাকা লাগে সেখানে না যাওয়াই ভাল। কারণ কাজ আর পরাশুনা ২ টা একসাথে অনেক অ...নেক কঠিন।

সহমত। কিন্তু কঠিন সত্য আপনি আমি উপলব্ধি করতে পারলেও বাংলাদেশের ওরা করে না। ওদেরকে বলেন, বুঝান তখন ওরা আপনাকে বলবে ও তুই গেছিস তো এখন তুই চাস না আমিও যাই। তুই তো আমার ভাল চাবিই না্ উল্টো আপনাকে ভুল বোঝে। এই জন্য এখন আর কাউকে নিরুৎসাহিত করি না। যে আসতে চায় মোস্ট ওয়েলকাম। আসুক দেন বুঝুক কত ধানে কত চাল।

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

সহমত আমারো, আমার এক বন্ধু তিন চার বছর ধরে কাউন্সিলিং এর কাজ করে, তার মতে শুধু পড়ালেখার জন্য গেলে সমস্যা হবেনা, তবে যারা ইঙ্কাম করার জন্য যেতে চান তারা চিন্তা করে যাইয়েন।

<জট্টিল কুরআনিক সাইট>
বৃত্তিতে আই টি প্রফেশনাল হওয়ার তালিম নেয়া শুরু করলাম।
ইসলাম সম্পর্কে পুর্ণাঙ্গ জ্ঞান পেতে দেখুন ইসলাম & লাইফ .অরগ

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

ভাই কারে কইবেন? যারে কইবেন সে কইব তোমরা গেছতো!! কত কিছু কইবা?
যাগ্গে......
পৃথিবীর মন্দাভাব কাটানোর জন্য ভিবিন্ন দেশের সরকার ভিবিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে ইংল্যান্ডের ব্যপারে বলি হালকা। স্টুডেন্ট ভিসায় ৩ বছরের ডিপ্লোমা করার জন্য সাউথ এসিয়ার অনেক দেশের মানুষই রওনা দিচ্ছে লন্ডনে। কিন্তু হতাশার ব্যপার তারা কাজ পাচ্ছে না। কারন কোন জায়গায়ই খালি নাই। পার্ট-টাইম জব না করলে তো এরা থাকতেই পারবেনা। যাগ্গে, এটাতো গেল লন্ডন।

ইটালীর ব্যপারে আসি.. লাঙ্গল ভিসা।
গত বেশ কয়েক বছর ধরেই নতুন এক ভিসা তৈরী হইছে ইটালীতে...কৃষি ভিসা। ব্যাপারটা এমন এদেশের প্রধান যারা জমি চাষী তারা গরীব দেশ থেকে মানুষ আনবে কাজের জন্য। তাদেরকে দিয়ে লাঙ্গল টানাবে। ৬ মাসের জন্য আসবে, এই রকম একটা ভিসা তারা পাবে। কিন্তু আমাদের দেশের মানুষ যারা আসে তারা পূনরায় আর ফিরে যায় না। এখানেই থেকে যায় আর ওই ভিসাটা শেষ হয়ে যায়। বাংলাদেশ এম্বাসীতে গিয়ে নতুন আরেকটা পাসপোর্ট বানায়। এরপর আত্বীয় স্বজনদের মাধ্যমে যদি কাজ না পায় তো বিজনেজ করা শুরু করে। এভাবে গত ৩ বছরে আমার মনে হয় বাংলাদেশীর সংখ্যা ২ গুন বাড়ছে ইটালীতে।

কিভাবে ভিসাটা হয়?
রোমের বাহিরে শহর থেকে দুরে হাল-চাষ করার জন্য লোকজনের দরকার পড়ে। সেই সূত্রের গরীবদেশ গুলো থেকে লোক এনে ৬ মাসের একটা ভিসা দেয়া শুরু করেছে প্রায় ৩ বছর ধরে। প্রধান চাষী যারা তারা তাদের পরিচিত হয়ত কারো জন্য এপ্লাই করে থাকে। এই মাধ্যমেই ভিসাটা হয়ে যায়। আর এভাবেই শুরু আসাটা। মেইন যারা চাষী হিসেবে ভিসার জন্য এপ্লাই করে তাদের খরচ পড়ে ২০০০ ইউরো, তাদের কাছে যায় বাঙ্গালী দালালরা, সেই দালালদের কাছে যারা কিনে তাদের পড়ে ১০-১১ লাক। মধ্যে দিয়ে দালাল হয়ে যায় লাখোপতি। এভাবে এরকম করে একজন মরতাছে আরেকজন মারতাছে। আবার লোকও আসতাছে। বাবু ভাই... বুজাইতে পারবেন না এদের। প্রতিদিন মানুষ আসছে প্রতিদিন। কিন্তু চাকরী নাই... বেকারের সংখ্যা বাড়ছে..স্বপ্ন আর স্বপ্ন থাকছে না।

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

দুর আপনারা বালা লোক না। হাতের মিঠাই চুইসা চুইসা প্ল্যান করতাছিলাম বৈদেশ যামু! কিন্তু আপনেরা এগুলা কি কন? আপনারা আমাগো বালা চান না sad। আমাগো কি ট্যাক্স ফ্রি ইনকাম পাঠানোর শখ নাই?  hehe

ঈদের আগে একজনে এ খবর দিল যে এখন লন্ডন যাওয়া হাঁটে যাওয়ার মত ব্যাপার। মাত্র ১০ লাখ টাকা দেখাতে পারলেই যাওয়া যায়! আমি কইলাম ওরা যদি আমারেই ১০লাখ দেয় তাও লন্ডন যামু না। ক্যারিয়ার গড়ার জন্য যাওয়ার ইচ্ছা নেই এরকম দেশের মধ্যে ইউকে প্রথম।

সামিউল অস্ট্রেলিয়ার ব্যাপারটি কি বললেন বুঝলাম না। আমি যতটুকু জানি এখন অস্ট্রেলিয়া যাওয়া ও সেটেল হওয়া অপেক্ষাকৃত সহজ। তবে হ্যাঁ, লিভিং এবং টিউশন ফি দুটোই ম্যানেজ করা কঠিন বলেই তো আমি এখনো ১৬কেবি তে পইড়া আছি। অনেকের কাছেই খোঁজ খবর নিলাম। সবারই একই মত। তবে ফোরামের সদস্য (বর্তমানে আসেন না মনে হয় sad) আলমগীর ভাই একমাত্র যাওয়ার উৎসাহ দেন সবসময়। তাঁর ভাষ্য কয়েক বছর একটু কষ্ট করলেই ভাগ্র প্রসন্ন হওয়ার সমূহ সম্ভাবনা।
লন্ডনের ব্যাপারে এক পরিচিত ভাইয়া (সফটওয়্যার ইঞ্জিনিয়ার) এর মতামত টা ভিন্ন পেলাম। তিনি সম্প্রতি লন্ডন গিয়েছেন। তিনি বললেন কাজ জানলে এই মন্দাতেও প্রচুর কাজের সুযোগ। সে হিসেবে লন্ডন নিজে যা সমস্যা তার চেয়ে বড় সমস্যা অদক্ষতা! তাই কি?

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

হাঙ্গরিকোডার লিখেছেন:

সামিউল অস্ট্রেলিয়ার ব্যাপারটি কি বললেন বুঝলাম না। আমি যতটুকু জানি এখন অস্ট্রেলিয়া যাওয়া ও সেটেল হওয়া অপেক্ষাকৃত সহজ। তবে হ্যাঁ, লিভিং এবং টিউশন ফি দুটোই ম্যানেজ করা কঠিন বলেই তো আমি এখনো ১৬কেবি তে পইড়া আছি। অনেকের কাছেই খোঁজ খবর নিলাম। সবারই একই মত। তবে ফোরামের সদস্য (বর্তমানে আসেন না মনে হয় sad) আলমগীর ভাই একমাত্র যাওয়ার উৎসাহ দেন সবসময়। তাঁর ভাষ্য কয়েক বছর একটু কষ্ট করলেই ভাগ্র প্রসন্ন হওয়ার সমূহ সম্ভাবনা।

ভাই আসা হয়ত সহজ কিন্তু সেটেল হওয়া হা হা। কাহিনী শোনেন। এই মন্দার কারণে অজি সরকার কি করে জানেন? ছাত্র আনছে তাদের দেশের ইনকাম বাড়ানোর জন্য। আগে পুলিশ ফাইন করত খুবই কম। ছাত্রদের মাফ করে দিত। এখন পান থেকে চুন খশলেই ফাইন। আর এখানকার ফাইন অনেক বড়। সেইদিন আমার এক ফ্রেন্ড হাতে টিকিট আছে কিন্তু টিকিট মেশিনে পাঞ্চ না করেই আমার পিছে ঢুকে গেছে। ভাবল শুধু শুধু সময় নষ্ট করে ট্রেন কেন মিস করবে। ব্যস পুলিশ দেখে ২০০ ডলার ফাইন করে দিল ওরে। এই রকম আরো বহু কাহিনী আছে। এখানকার সবচেয়ে বেশী আয়ের খাত বিদেশী ছাত্র। আর কাজের সুযোগ খুবই কম। তবে আপনার ক্ষেত্রে আলাদা। আপনি ফ্রিল্যান্সিং বা বিভিন্ন ওয়েব বেসড কাজ করে আপনার কাজ চালিয়ে যেতে পারবেন। কিন্তু সাধারণ ছাত্রের জন্য কাজ খুবই কম। ক্লিনিং, কিচেন হ্যান্ড এগুলো হল ছাত্রদের জন্য আদর্শ কাজ। কিন্তু এগুলো এখন সোনার হরিণ।

আলমগীর ভাইকে অনেকদিন দেখছি না। উনি যেটা বলেছেন সেটা হয়ত ঠিক। তবে থাকার জন্য অস্ট্রেলিয়া ভাল। আমার তো সেটেল হওয়ার ইচ্ছা আপাতত নাই। আর আগের থেকে অনেক কড়া এবং নিয়ম কানুন চেঞ্জ করেছে পি আর এর। আমি অন্য দেশে উড়াল দিচ্ছি। এই দেশে এসে আমার কোন লাভই হল না। শুধু একটা ডিপ্লোমা সার্টিফিকেট ছাড়া। অবশ্য সার্টিফিকেটটা এখানকার ডিপ্লোমার মধ্যে সবচেয়ে ভেল্যুবল  tongue

সর্বশেষ সম্পাদনা করেছেন জুয়েল (২৯-০৯-২০০৯ ১০:২১)

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

টাকার ব্যাবস্থা না করে দেশের বাইরে পড়াশুনা করতে আসা ঠিক না। পড়াশুনা আর টাকা কামানো দুইটা সম্পুর্ন দুই জিনিস। দুই কাজ একসাথে করলে কোনটাই শেষে ঠিক মত হয় না।

আর টাকা থাকলে লন্ডন কেন পৃথিবীর যে কোন দেশেই যাওয়া যাবে। তবে কামানোর উদ্দেশে গেলে খুব ভাল কোন স্কিল অথবা জব নিয়ে যেতে হবে।   cool

ফরেইন ইনভেষ্টর হয়েও যাওয়া যায়, তবে যে ভলিউম-এর টাকা লাগে তা বাংলাদেশের দুর্নিতিবাজদের ছাড়া কারো থাকার কথা না।  waiting

[img]http://fixpc.co.za/iplocator/flag.php[/img] Let's Go BIG!! [img]http://g.imagehost.org/0746/biggrin.gif[/img]

১০

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

http://aloukik.amarblog.com/posts/86096
এই খানে একটা ভিডিও দেখলাম। ঘটনা তো আরো খারাপ মনে হইতাসে hairpull

১১

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

লন্ডনের বাংলা কমিউনিটি টিভিচ্যানেল 'চ্যানেল এস' বাংলাদেশ থেকে আসা স্টুডেন্টদের সঙ্গে প্রতিবেদক মোহাম্মদ জুবায়ের-এর ভিডিও রিপোর্টটি দেখে তো...........

একজন মানুষের জীবন হচ্ছে - ক্ষুদ্র আনন্দের সঞ্চয়। একেকজন মানুষের আনন্দ একেক রকম ...
এসো দেই জমিয়ে আড্ডা মিলি প্রাণের টানে !
   
স্বেচ্ছাসেবকঃ  ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ, নীতি নির্ধারকঃ মুক্ত প্রযুক্তি।

১২ সর্বশেষ সম্পাদনা করেছেন বাবু (০৫-১০-২০০৯ ১১:২১)

Re: লন্ডন বুঝেশুনে নাইলে পস্থাইবেন

আরেকটা ভিডিও এন টিভি-র
http://www.youtube.com/watch?v=L2DuA0h80cE