২১

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

আচ্ছা, এফ এম এবং অনলাইন রেডিওতে যে গান প্রচারিত হয়, তা কি বৈধ উপায়েই?

২২

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

অমিয় লিখেছেন:

আচ্ছা, এফ এম এবং অনলাইন রেডিওতে যে গান প্রচারিত হয়, তা কি বৈধ উপায়েই?

এফ এম প্রথম দিকে পাইরেটেড গান প্রচারিত করত। পরে এটা নিয়ে হাঙ্গামা হয় এবং এখন অরিজিন্যাল গান এবং শিল্পীকে সম্মানী দিয়ে বাজানো হয়। তবে সেটা খুবই সামান্য। আর নেট রেডিও সবাই পাইরেটেড গান বাজায়। আমরাও বাজাই। তবে আমাদের সাথে কিছু অডিও প্রযোজনা প্রতিষ্ঠানের সাথে কথা চলছে। তারা স্বইচ্ছায় সিডি দিতে রাজি হয়েছে (এই মুহুর্তে একটি প্রতিষ্ঠান)।

২৩

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সাইফ দি বস ৭ লিখেছেন:

ইউটরেন্ট

thinking
এটা দিয়ে ভালো কাজ খুবই কম করা হয়  hehe

"I know not with what weapons World War III will be fought, but World War IV
will be fought with sticks and stones."
    -Albert Einstein

২৪

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

lol2 lol2 lol2 lol2

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD

২৫

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

গতদুইদিনে(আজকে নিয়ে তিনদিন)  সবগুলো পোষ্ট পড়লাম। অনেক জিনিস জানা হল। কিছুদিন আগেও এই বিষয়টি নিয়ে আমার মাথায় ঘুরঘুর করছিল। পরে অবশ্য ভুলে গিয়েছিলাম। sad(আমার স্মৃতিশক্তি খুবই দূর্বল hairpull) যাক সবার সাথে আমার কাছে কি কি পাইরেটেড জিনিস আছে তাও জানাচ্ছি।
০১. উইন্ডোজ এক্সপি(এটা বোধহয় না লিখলেও চলত tongue_smile)
০২. সবগুলো গেম(যদিও খুব একটা খেলা হয় না। কিন্তু যখন মাথায় ভূত চাপে তখন যতক্ষণ পিসিতে থাকি ততক্ষণ খেলি। গতকাল থেকে নিড ফর স্পীড এসে চেপেছে। বাড়ীতে ঝাড়ি খাচ্ছি গেম খেলার কারণে crying)
০৩. এম.এস.অফিস(যদিও খুব কম ব্যবহার করা হয়। ওপেন অফিসটাই ভাল thumbs_up)
০৪. আর আছে গান।
এন্টিভাইরাস নাই। big_smile তবে পিসি টুলস ইন্টারনেট সিকিউরিটি এর বেশ কিছু লাইসেন্স আছে। ওদের সাইট থেকে সংগ্রহ করেছিলাম এক অফারের সময়। অফারটা এখন আছে কিনা তা জানি না। ধান্ধাতে আছি, হাবাগোবা পার্টি পেলে বিক্রি করে দিব। lol তবে পেনড্রাইভের অটোরান ভাইরাস থেকে মুক্তি পাওয়ার জন্য ইউএসবি ডিস্ক সিকিউরিটি ব্যবহার করি।

একটা প্রশ্নঃ আমরা যে ইংরজী মুভি দেখি সেগুলো তো পাইরেটেড। কিন্তু বাংলা নাটক দেখার সময় সেগুলো দোকান থেকে ভাড়া এনে দেখি, সেগুলোও কি পাইরেটেড? thinking
আমার মনে হয় না। কারণ দোকানদার তো আসল জায়গা থেকেই কিনে এনে ব্যবসা চালায়।

২৬ সর্বশেষ সম্পাদনা করেছেন স্বপ্নীল (১৯-০৯-২০০৯ ১৪:৫২)

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

একটা প্রশ্নঃ আমরা যে ইংরজী মুভি দেখি সেগুলো তো পাইরেটেড। কিন্তু বাংলা নাটক দেখার সময় সেগুলো দোকান থেকে ভাড়া এনে দেখি, সেগুলোও কি পাইরেটেড? thinking
আমার মনে হয় না। কারণ দোকানদার তো আসল জায়গা থেকেই কিনে এনে ব্যবসা চালায়।

আমার ধারণা এসব ও পাইরেটেড।দোকানদার আদৌ আসল জায়গা থেকে কিনে আনে কিনা বা কিনে আনলেও এভাবে ভাড়া দেয়া পাইরেসির আওতামুক্ত থাকে কিনা সেটাও প্রশ্ন  hehe

২৭

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

আমার পিসিতে গান আছে মাত্র ৩/৪টা সিডির। সবগুলোই নিজে ক্রয়কৃত দেশী অরিজিনাল অডিও সিডি থেকে ogg ফরম্যাটে পরিবর্তন করে নিয়েছি (সিডিগুলো সাথেই আছে)। আমার পিসিতে অপটিক্যাল ড্রাইভ নাই। নষ্ট ল্যাপটপের কম্বো ড্রাইভটাকে ইউ.এস.বি. করে নিয়েছি ... কিন্তু ওটাও প্রায়ই গ্যাঞ্জাম করে ... তাই অপটিক্যাল ড্রাইভের কাজ নাই বললেই চলে .... বর্তমান নেটবুকটাতেও অপটিক্যাল ড্রাইভ নাই।

পাইরেটেড গেম খেলিনা বহুদিন (অন্তত ৩ বছর হবে)।

তবে হ্যাঁ ... পাইরেটেড বস্তু আছে .... তবে সেটা কম্পিউটারে নয়। বেশ কিছু সিনেমা এবং এম.পি.থ্রি সংগ্রহে আছে, যেগুলো সাধারণত পোর্টেবল সিডি প্লেয়ারে(হ্যাঁ .... ওটাতে এম.পি.থ্রি চলে!!) এবং মুভি প্লেয়ারে চলে। ঐ সংগ্রহের মধ্যে পাইরেটেড আর অরিজিনালের অনুপাত ৩০:৭০ এর মত হবে (এজন্য মূলত: বউ দায়ী)।

আমার নষ্ট ল্যাপটপটার হার্ডডিস্ক পোর্টেবল করে নিয়েছি (সলিড স্টেট ড্রাইভ) ... ওতে অরিজিনাল এক্স.পি., এম.এস.অফিস. ছিল ..... sad

পাইরেসি বিষয়ে মূল সমস্যা হল সহজলভ্যতা। দেশে চাইলেই কি আপনি/আমি একটা অরিজিনাল মুভি/সিডি ইত্যাদি কিনতে পারবেন/পারবো? মোবাইল ফোনের দোকানে গেলে আপনার চোখের সামনে NOKIA এবং সস্তা NCKIA দেখে আপনি আপনার সামর্থ এবং পছন্দ অনুযায়ী কিনতে পারবেন ... এখানে অবশ্য পাইরেসির ব্যাপার নাই। আমি সবসময়ই একই দাম দিয়ে অনেক কম ফীচারওয়ালা NOKIA বা ব্রান্ডের সেট কিনি। একই ভাবে যদি দোকানগুলোতে অরিজিনাল বস্তু (গান/মুভি /সফটওয়্যার) থাকতো তবে হয়তো অনেকেই পাইরেটেড বস্তু কিনতো না।

বিদেশেও কিন্তু একই ব্যাপার। সামিউল, আপনি চাইলেই কিন্তু একটা নাটকের সিডি কিনতে পারবেন না .... লেজার ভিশন বা অন্য কোম্পানিগুলো ওদের অরিজিনাল প্রোডাক্ট কেনার জন্য এমন কোনো সুবিধা দেয়নি .... এখন পর্যন্ত একমাত্র উপায় হল দেশে কাউকে দিয়ে কিনিয়ে কুরিয়ার করানো, যেটা খুবই ঝক্কির ব্যাপার। ঐ কম্পানিগুলোই যদি এই ব্যবস্থা করতো বা অরিজিনাল প্রোডাক্ট ডাউনলোডের ব্যবস্থা করতো তবে বেশিরভাগ প্রবাসীই কিন্তু অরিজিনালের পেছনে ছুটতেন বলে আমার মনে হয়।

এর মধ্যেই যতটুকু সম্ভব পাইরেসিমুক্ত থাকতে চেষ্টা করাটাই কাম্য। কম্পিউটারের সমস্ত সফটওয়্যারে সম্ভব হয়েছে; মুভির সিডি/ডিভিডিতে সম্ভব হয় নাই মোটেও; গানে আংশিক সফল। ইদানিং (গত ২ বছরে) আমি অরিজিনাল ছাড়া কোনো গানের সিডি কিনি নাই (কোনো এম.পি.থ্রি কিনি নাই!)। দেশে গুটিকয়েক জায়গায় অরিজিনাল মুভি পাওয়া যায় বলে জানি। যেমন: ব্লু-রে ডিস্ক পাওয়া যায় .... গুলশান-২ এর ইউনিকর্ণ প্লাজার নিচতলায় HD City (shop no- 6) দোকানটায়।

একই ভাবে কারো যদি অরিজিনাল সফটওয়্যারগুলোর আউটলেটের ঠিকানা জানা থাকে, জানানোর অনুরোধ করছি।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

২৮

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

আমার ভাগ্য অনেক ভাল। প্রোগামার হওয়াতে সব কিছুই পেয়ে যাই ওপেন সোর্সে। আর বেশির ভাগ সময় সিম্পল জিনিষ ইউজ করি। সো কলড "প্রফেশনালদের জন্য" কিছু ইউজ করিই না বলতে গেলে। বলা যায় প্রফেশনাল লাইফে পাইরেটেড কিছুই ইউজ করি না।

কিন্তু পারসনললি যদি বলেন। অনেক কিছুই ইউজ করি। আমি কোনদিন সিডি কিনিনি। গিফ্ট পেয়েছি। ২য় বর্ষের পর আর কোন বই কিনিনি। নেট থেকে টিউটোরিয়াল উইকি এসব পড়ে পরীক্ষা দিয়েছি। ভাল নাম্বারও পেয়েছি। থিওরীকে কখনই গুরুত্ব দিতাম না। তাই খুব বেশি পড়িও নি।

মুভির কথা বলি। যখন ইন্টারনেট স্পিড ভাল থাকে, রেপিড শেয়ারের প্রিমিয়াম দিয়ে ডাউনলোড করি। আর খারাপ থাকলে, কিছুদিন পরপরই একাধিক ডিভিডি কিনি। এগুলো অরিজিনাল না। কিন্তু অরিজিনাল Superbit এর ক্লোন। অবশ্যই পাইরেটেড।
গেম যা খেলি সব পাইরেটেড। একটা দুটা ফ্রি বা ওপেন সোর্স। তবে ৩ টা গেমই খেলি, টুম্ব রেইডার, GTA4, age of empires.
অফিস টাইপের জিনিষ কোন কালে ইউজ করি নাই। চিরকাল ই নোটপ্যাড, vi, kate দিয়ে প্লেইন টেক্সট ডকুমেন্ট বানিয়েছি। ইউনিভার্সিটিতে থাকতে প্রযেক্ট রিপোর্টও লিখেছি প্লেইন টেক্সটে। ডিজাইন করার দরকার হলে সেটা করেছি HTML দিয়ে। পাইরেসি থেকে বাঁচার জন্য না। প্লেইন টেক্সট, টারমিনাল এসব খুবই পছন্দ আমার।

আমি ই-বুক পড়ি প্রচুর।  আগে ইস্টার্ণ প্লাজার একটা দোকান থেকে ২৭ টাকা করে ই-বুকের সিডি কিনতাম। এখন সিডিগুলোর দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে।

আমার অবস্থা এত ভাল না যে বলতে পারব আমি X% পাইরেসি মুক্ত।  পাইরেসি নিয়ে প্রফেশনাল লাইফে ১০০% সচেতন আমি। আর পারসনাল লাইফে এটা যাতে না বাড়ে সেই চেষ্টা করি।  এর প্রমান আমার বাসায় এখন কোন উইন্ডোজ নেই। একটা আছে উইন্ডোজ৭। এটা ব্যবহার করছি, কারণ এটার লাইসেন্স ফেব্রুয়ারী ২০১০ পর্যন্ত। এই উইন্ডোজটা পাইরেটেড না। ট্রায়াল ভার্শন বলতে পারেন।

আমি গা বাঁচিয়ে চলি। বেশির ভাগ মানুষের মতই।  পাইরেসি নিয়ে খুব বেশি মাথা ঘামাই না। শুধু লাইসেন্সটা একটু মেনে চলার চেষ্টা করি। এইতো।

তবে একটা ব্যাপার হল, সফটওয়্যারের দাম তো অনেক। সেখানে গান, মুভির দাম খুব একটা বেশি না। যারা সফটওয়্যার পাইরেসি করে না বা সফটওয়্যার কিনে ইউজ করে তাদের কাছে মুভি বা গান কেনা কোন ব্যাপারই না।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

২৯

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

একটু অফটপিকঃ ঢাকা থেকে কোন পিসি কিনলেই সেটাতে উইন্ডোজ স্টাইল এডিশন কেন সেটাপ দেয়া হয়(যাতে অফিস সহ আরও কয়েকটি সফটওয়্যার বান্ডেল করা আছে)? আমি এ পর্যন্ত যতগুলো(কমপক্ষে ১৫-২০টি) পিসি দেখেছি ঢাকা থেকে কেনা সবগুলোর একই অবস্থা। অথচ এটার ফলে পিসি প্রচুর স্লো হয়ে পড়ে। কিছুদিন পরে নতুন করে ইন্সটল করতে হয়। আর বাংলাদেশের বোধহয় সব কম্পিউটারের দোকান থেকেই নতুন কম্পিউটার কিনলে তাতে এন্টিভাইরাস হিসেবে ম্যাকাফি ইন্সটল করে দেয়া হয়(আমি ঢাকা, বরিশাল, পটুয়াখালিতে দেখেছি)। এর কারণ বোধহয় ম্যাকাফি আপডেট করার পর তা অনেকদিন পর্যন্ত থাকে(যদিও এটা কম্পিউটার স্লো করার ব্যপারে অন্যতম সেটা এন্টিভাইরাস lol)।

শিপলু ভাই ২০১০ সালের ফেব্রুয়ারী মাসের পর কি করবেন? waiting

৩০

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

সেটা তখন দেখা যাবে! নাকি শিপলু ভাই?
আমারও সেম অবস্থা!

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD

৩১

Re: আমরা কতটা পাইরেসী মুক্ত?

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

শিপলু ভাই ২০১০ সালের ফেব্রুয়ারী মাসের পর কি করবেন?


ড্রাইভটা ফরম্যাট করব। হয়তবা তার আগেই করব। কারণ Windows7 আমি এখন পর্জন্ত ৫-৬ ঘন্টার বেশি চালাইনি। মনে হয় না খুব বেশি চালানো হবে। সবসময়ই লিনাক্স চালাই। বহুদিন ধরে। আর এখন উইন্ডোজে খুব একটা কমফোর্ট ফিল করিনা। কেন করি না সেটা অবশ্য বলেছি
মাঝে মাঝে আলসেমি করেও পাইরেসি করি না। মানে ক্র্যাক করা হয় না। হা হা হা। big_smile

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত