টপিকঃ লিনাক্সে ফাইলসিস্টেম মাউন্ট

লিনাক্সে যেকোনো ডাটা মিডিয়া সংযুক্ত করার প্রক্রিয়াকে মাউন্ট (mount) বলে। লিনাক্সের বা যেকোনো ইউনিক্স-কম্প্যাটিবল ফাইলসিস্টেম একটা রুট (/) থেকে শুরু হয় এর ভেতরেই ফোল্ডার অাকারে যে কোনো ডাটা মিডিয়া মাউন্ট করা হয়। এই মিডিয়া হতে পারে, হার্ডডিস্কের পার্টিশন, অালাদা হার্ডডিস্ক, ফ্লপি, সিডি, ডিভিডি, নেটওয়ার্ক ফাইলসার্ভার, iso ফাইল ইত্যাদি। বর্তমান অাধুনিক ডেস্কটপ লিনাক্স সিস্টেমগুলোতে এই মাউন্ট প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবেই সম্পন্ন হয়। তবে সার্ভার সিস্টেমে তা করা হয় না, মূলত সিকিউরিটির জন্য।

যাইহোক, ম্যানুয়ালি যদি কোন ফাইলসিস্টেম মাউন্ট করার দরকার পড়ে, তাহলে তা এভাবে করতে হয়।

প্রথমেই একটা শূন্য ফোল্ডার তৈরী করুন। সাধারণত /mnt বা /media ফোল্ডারের ভেতর এটা করা হয়। তবে এটা বাধ্যতামূলক নয়, অাপনার যেখানে খুশী তৈরী করতে পারেন। অবশ্য / বা সিস্টেম ফোল্ডার (/usr, /bin, /dev ইত্যাদি) এর ভিতর তৈরী করাটা বুদ্ধিমানের কাজ হবে না tongue

এরপর root ইউজার থেকে নিচের কমান্ড রান করুনঃ
mount /dev/<device_name> /your_folder
এখানে device_name হচ্ছে মিডিয়া অার /your_folder হচ্ছে এইমাত্র যে ফোল্ডার তৈরী করেছেন তার পূর্ণাঙ্গ পথ।

এখন device_name কিরকম হবে, সেটা অালোচনা করিঃ

fd0 বা fd1 -> ফ্লপি ড্রাইভ

hdxy -> IDE কানেক্টেড ড্রাইভ

sdxy -> SCSI কানেক্টেড ড্রাইভ

উদাহরণঃ
mount /dev/sda1 /mnt/winxp
mount /dev/sda5 /mnt/d_drive
mount /dev/hdc /media/cdrom

এভাবে মাউন্ট করলে সিস্টেম ডিফল্ট সেটিংস দিয়ে ড্রাইভ মাউন্ট হবে। অার যদি এই সেটিংস ওভাররাইড করতে চান, তাহলে কমান্ডের শেষে অপশন জুড়ে দিতে পারেন। যেমনঃ

mount /dev/hda1 /mnt/winxp -t ntfs -o umask=007,nls=utf8

এই কমান্ডটা হার্ডডিস্কের প্রথম পার্টিশনটা যা কিনা ntfs ফরম্যাটে অাছে, তাকে utf8 এনকোডিংএ মাউন্ট করবে। তবে কথা হচ্ছে অাপনার লিনাক্স কার্ণেলে ntfs সাপোর্ট থাকতে হবে। পুরনো লিনাক্স কার্ণেলে ntfs সাপোর্ট নেই। সেক্ষেত্রে দু'ধরনের সমাধান রয়েছে, এক, লিনাক্স কার্ণেল রিকম্পাইল করা, দুই, fuse ব্যবহার করা। এক নম্বর সমাধানে অামি যাচ্ছি না। অার দুই নম্বরের জন্য এখানে দেখুন

http://wiki.linux-ntfs.org/doku.php?id=ntfsmount

অাশা করি, বোঝা গেলো কিভাবে অন্যান্য ফাইলসিস্টেম মাউন্ট করতে হয়।

Re: লিনাক্সে ফাইলসিস্টেম মাউন্ট

প্রথমেই স্বপ্নচারীকে ধন্যবাদ।
মাউন্ট করা সম্পর্কে আরো কিছু তথ্য:
১. আপনার কোন ড্রাইভ কোন ফোল্ডার হিসেবে মাউন্ট হবে তা নির্ধারণ করে দিতে পারেন /etc/fstab ফাইলে। এখানে নির্দেশিত উপায়েই রিনাক্স চালু হওয়ার সময় সব ড্রাইভ মাউন্ট হয়।
২. সকল ড্রাইভ মাউন্ট করতে পারেন mount -a কমান্ড ব্যবহারের মাধ্যমে। নির্দিষ্ট কোনো ফাইল সিস্টেমের, যেমন FAT, সকল ডাইভ মাউন্ট করতে হলে mount -a -t vfat ব্যবহার করতে পারেন।
৩. বর্তমানে ডিফল্ট হিসেবে লিনাক্সে NTFS ফাইল সিস্টেম কেবল রিডওনলি হিসেবে মাউন্ট করা যায়। এটিতে রিড-রাইট করার জন্য উত্তম উপায় হলো ntfs-3g ব্যবহার করা। উবুন্টুতে প‌্যাকেজ ম্যানেজার থেকে ntfs-3g প‌্যাকেজটি ইনস্টল করা হলে আপনি Applications>System Tools>NTFS Configuration Tool দেখতে পাবেন। এটি চালিয়ে আপনি এনটিএফএস রিড-রাইট সক্রিয় করতে পারবেন। তবে এই প‌্যাকেজ ইনস্টল করার আগে সব FAT ও NTFS পার্টিশন আনমাউন্ট করে নেয়া দরকার (sudo umount -a -t vfat এবং sudo umount -a -t ntfs কমান্ডের মাধ্যমে)।
আমি উবুন্টুতে এ পদ্ধতিতে এনটিএফএস পার্টিশনের ফাইলসমূহে কাজ করছি।

রক্তের গ্রুপ: O+ve
আমার ব্লগ

Re: লিনাক্সে ফাইলসিস্টেম মাউন্ট

চালিয়ে যান আপনারা,ভালো লাগছে।যেটুকু ভুল জানি তা শুধরে নেবো আর যা জানি না তা শিখে নেবো

Re: লিনাক্সে ফাইলসিস্টেম মাউন্ট

বড় ভাইদের বলছি..

এভাবে নিয়মিত কাজ চালিয়ে গেলে..তো আমার মত আনারীকে আর কষ্ট পেতে হবে না। চালিয়ে যান.. শিখছি...

ধন্যবাদ বড় ভাইদের কে।

Re: লিনাক্সে ফাইলসিস্টেম মাউন্ট

হ্যাঁ, /etc/fstab এ ফাইলসিস্টেম মাউন্ট টেবিল লিখে রাখা যায়। ফরম্যাটটা এরকমঃ

<file system> <mount point>   <type>  <options>       <dump>  <pass>

উদাহরণঃ

/dev/hda1   /media/c_drive  ntfs-3g  defaults,utf8,umask=007    0     1

তবে রিমুভেবল মিডিয়ার জন্য autofs বা usbfs ব্যবহার করাই ভালো। উবুন্তুতে এগুলো ডিফল্ট পাওয়া যায়। অন্যান্য লিনাক্সে কিভাবে করতে হয়, ঠিক জানা নেই।