টপিকঃ রিলিজ হল লিনাক্স মিন্ট ৭ গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট ১

http://img55.imageshack.us/img55/6751/51364243.th.png

এপ্রিল ২৩, ২০০৯ এ উবুন্টুর সর্বশেষ রিলিজ ৯.০৪ জন্টি জ্যাকালোপ রিলিজ হয়। আর এই জন্টির উপর ভিত্তি করেই লিনাক্স মিন্ট টিম কিছুদিন আগে রিলিজ দিয়েছে লিনাক্স মিন্ট ৭ কোডনেম গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট ১। তবে মজার ব্যপার হচ্ছে একই দিনে রিলিজ হয় মাইক্রোসফটের উইনডোজ ৭ রিলিজ ক্যান্ডিডেট।

বরাবরের মতই এবার ও লিনাক্স মিন্ট ৭ এ থাকছে উবুন্টুর সকল ফিচারস। দ্রুত বুটিং এবং অ্যাপ্লিকেশন অ্যাক্সেস এর মধ্যে অন্যতম। সাথে থাকছে ext4 ফাইল সিস্টেম (বাংলাদেশের মত দেশ, যেখানে বিদ্যুৎ এর কোন ঠিক নেই সেসব দেশে ext4 ফাইল সিস্টেম ব্যবহার না করাই উত্তম। কেননা এটা এখনো পূর্ণাঙ্গ নয়। ফলে হঠাৎ বিদ্যুৎ চলে গেলে ফাইল মিসিং এর যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সেজন্য ext3 কেই রিকমান্ড করছি।) ব্যবহারের সুবিধা। যা ফাইল আদান প্রদানকে করবে আরও দ্রুততর। আর এবারের মিন্ট ৭ এ আকর্ষণীয় আইকন, থিম এবং ওয়ালপেপার পুরো ওয়ার্কস্পেস বা ডেস্কটপের চেহারাই বদলে দেবে। এখন আসুন একবার চোখ বুলিয়ে নেই নতুন এ রিলিজে কি কি থাকছেঃ

মিন্ট মেনু
মিন্ট মেনুতে সাজেশনস নামে নতুন একটা ফিচার যোগ করা হয়েছে। যখন ফিল্টার কোন ফলাফল দিতে পারবে না তখন এই সাজেশনস অনুরূপ কিছু ফলাফল প্রদর্শন করবে। আর যদি ফিল্টার কোন প্রোগ্রাম ইনস্টল করা না থাকায় ফলাফল প্রদর্শনে ব্যর্থ হলে সেখান থেকেই ঐ প্রোগ্রাম ইনস্টলের সুবিধা দেয়া হয়েছে। বাম পাশের সুপার কি (উনডোজ কি) চাপলে মিন্ট মেনু প্রদর্শনের সুবিধাও রয়েছে। উইনডোজের স্টার্ট মেনুর মত। মিন্ট ৭ ডিফল্টভাবেই ফেভারেট মেনু কন্টেন্ট দেয়া আছে। অবশ্য চাইলে আপনি আপনার ইচ্ছে মত পরিবর্তন করে নিতে পারবেন। আর সবচেয়ে মজার বিষয় হল এখন মিন্ট মেনুর ট্র্যাশ – এ রাইট ক্লিক করেই ট্র্যাশ খালি করতে পারবেন।

মিন্ট ইনস্টল
মিন্ট ৭ এ মিন্ট ইনস্টল ৬.৩ ব্যবহার করা হয়েছে। আর এই ৬.৩ তে ডিফল্টভাবেই সব সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের তথ্য ও স্ক্রীনসট দেয়া আছে। সাথে যুক্ত হয়েছে ফিচার্ড অ্যাপ্লিকেশন নামের অপশন। যার ফলে কিছু জনপ্রিয় সফটওয়্যারের তালিকা খুব সহজভাবেই পেয়ে যাবেন। এটা আপনার কম্পিউটারে ইনস্টল করা নেই এমন সব জনপ্রিয় সফটওয়্যারের তালিকা দেখাবে। আর সেখান থেকে পছন্দের সফটওয়্যার আপনি কয়েকটা ক্লিকেই ইনস্টল করে নিতে পারবেন। মিন্ট ইনস্টলে সফটওয়্যারের স্ক্রীনসট মিসিং হলে আপনাকে আগের মত আর তা ডাউনলোড করতে হবে না। মিন্ট ইনস্টল নিজ থেকেই তা মিসিং স্ক্রীনসটগুলো সংগ্রহ করে নেবে। তবে আপনি চাইলে রিফ্রেশ বাটনের মাধ্যমে নিজ থেকেও ডাউনলোড করে নিতে পারেন।

মিন্ট আপডেট
মিন্ট আপডেটে এখন ডাউনলোড করার পূর্বে প্যাকেজের আকার অর্থাৎ সাইজ দেখে নিতে পারবেন। আর মিন্ট আপডেট এখন আরও বিস্তারিত প্যাকেজ সম্পর্কিত তথ্য প্রদর্শনে সক্ষম।

মিন্ট আপলোড
মিন্ট আপলোডের ডিফল্ট সার্ভিস থেকে সমস্ত বিজ্ঞাপন সরিয়ে নেয়া হয়েছে। গ্রাফিকাল ইন্টারফেস আরও উন্নত করা হয়েছে। সাথে সাথে অপ্রয়োজনীয় তথ্য লুকানোর সুবিধা দেয়া হয়েছে। মিন্ট আপলোড এখন SCP এবং SFTP প্রোটোকল সমর্থন করে।

অন্যান্য
- ফায়ারফক্সে মুনলাইট নামের প্লাগিন ব্যবহার করা হয়েছে মাইক্রোসফট সিলভার লাইট ১.x সমর্থনের জন্য।
- ফায়ারফক্সের গুগল সার্চ ইঞ্জিনকে আরও উন্নত করা হয়েছে।
- "apt purge" ফিক্স করা হয়েছে।
- "apt source" উইজার মুড থেকে ব্যবহারের সুবিধা দেয়া হয়েছে।
- নটিলাস ব্যবহার করে যেকোন ডিরেক্টরি হতে root অ্যাক্সেস করা যাবে।
- মিন্ট ৭ এ উল্লেখযোগ্য কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে - পালস অডিও, স্ক্রীন ম্যানেজমেন্ট, ফাইল শেয়ারিং এবং ব্রাসেরো ডিস্ক বার্নিং - এ।
- সাথে উবুন্টুর বাবল নোটিফিকেশন, দ্রুত বুটিং, লিনাক্স কার্ণেল ২.৬.২৮, Gnome ২.২৬ এবং উন্নত Wi-Fi আর 3G কানেকশনের সুবিধাতো থাকছেই।

সিস্টেম রিকোয়ার্মেন্টস
মেমোরি ৫১২ মেগাবাইট। আর হার্ডডিস্কে ২.৫ গিগাবাইট খালি জায়গা।

বাগ রিপোর্টি
লিনাক্স মিন্ট ৭ আরসি১ বাগ থ্রেড - এ আপনি বাগ রিপোর্ট করতে পারেন। (আপনার বাগ রিপোর্ট স্ট্যাবল রিলিজ তৈরীতে সহায়তা করবে।)

ডাউনলোড
লিনাক্স মিন্ট ৭ গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট
সাইজঃ ৬৮৬ মেগাবাইট লাইভসিডি
MD5Sum: 652fd4aa2122bd94a8b9aa0aa668f692
HTTP ডাউনলোডঃ http://www.linuxmint.com/edition.php?id=38
টরেন্ট ডাউনলোডঃ http://www.linuxmint.com/torrent/LinuxM … so.torrent

twitter · last.fm

Currently Playing: Hitman 2 (2018)

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন sadia (১৪-০৫-২০০৯ ০০:৪৭)

Re: রিলিজ হল লিনাক্স মিন্ট ৭ গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট ১

I'm using Felicia and can't wait for "Gloria"!!!

Re: রিলিজ হল লিনাক্স মিন্ট ৭ গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট ১

ইনস্টল করলাম। প্রথম দৃষ্টিতে ভালোই লাগছে।

Calm... like a bomb.

Re: রিলিজ হল লিনাক্স মিন্ট ৭ গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট ১

হুমম. . . খুবই সুন্দর করেছে এর গ্রাফিকাল ইন্টারফেস। উপরে যা বললাম এর থিম, ওয়ালপেপার, আইকন, রঙ এর সংমিশ্রণের জন্য খুবই সুন্দর লাগছে দেখতে। তবে বাগ রিপোর্টিং করতে করতে মাথা নষ্ট হয়ে যাচ্ছে। লিনাক্স যারা একদমই নতুন তাদের এই রিলিজ ক্যান্ডিডেট ব্যবহার করার দরকার নেই। খুব শীঘ্রই স্ট্যাবল রিলিজ আসছে সেটা ব্যবহার করুন। আর এই রিলিজ ক্যান্ডিডেট - এ নিচের কমান্ডগুলোর কোনটা ভুলেও চালাবেন না।

sudo apt-get autoremove && sudo apt-get clean && sudo apt-get autoclean

আর আপাতত Computer Janitor ব্যবহার হতেও দয়া করে বিরত থাকুন।

twitter · last.fm

Currently Playing: Hitman 2 (2018)

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: রিলিজ হল লিনাক্স মিন্ট ৭ গ্লোরিয়া রিলিজ ক্যান্ডিডেট ১

বউয়ের ল্যাপটপে ইনস্টল করলাম (ওর জন্য ডেবিয়ান একটু কঠিন হয়ে যায়)।

ভালোই চলছে। তবে অডিও সাবসিস্টেমে সিরিয়াস সমস্যা আছে - মাঝেমাঝে সব ঠিকঠাক থাকে, আবার কখনো অনবরত ক্যাটক্যাট আওয়াজ শুরু করে দেয়।

আপাতত: মিন্ট-ই রাখছি (উবুন্টুর "ইয়ে" রংয়ের থীম আমার নাপসন্দ  angry)

Calm... like a bomb.