টপিকঃ ভাল নাই দুবাই এর কাজকর্ম আর বেতন

দেশে বেকার লোকের সংখ্যা বেড়ে যাওয়ার জন্য দেশের লোকজন আগের চেয়ে বেশি লোক ভাগ্য পরিবর্তনের আশায় বিদেশে পাড়ি জমাচ্ছে । বেশির ভাগ লোকজন মধ্যপ্রাচ্রের দেশগুলতে পাড়ি দিচ্ছে । আর এই দৌড়ে এগিয়ে আছে সংযুক্ত আরব আমিরাত (দুবাই) । যে হারে বাংলাদেশি দুবাইতে আসিতেছে তাতে অদূর ভবিষ্যতে দুবাইকে দুবাই না বলে ছোট বাংলাদেশ বলা যাবে । দুবাইতে বেশিভাগ বাংলাদেশির কাজ জোটে নিমার্ণ কোম্পানিতে কাজগুলো অত্যন্ত কষ্ঠের আর সে অনুপাতে পারিশ্রমিক মিলে অনেক কম । আমাদের বাংলাদেশিদের মধ্যে একধরনে ভুল ধারনা আছে যে বিদেশে গেলেই শুধু টাকা আর টাকা । তবে সেই ধরনের আশা নিয়ে বিদেশ না আসাই ভাল কারন বর্তমানে যে অবস্থা তাতে নিজের চলাই খুব কঠিন আর তার উপর দেশে করে আসা ঋণের বোঝা এই সব মনে পড়ে যখন কোন লোক প্রবাসে আসে । বর্তমানে দুবাইয়ের সব বড় বড় নির্মাণ কম্পানিতে কর্মী ছাটাই করিতেছে যদি কেউ কাজের জন্য দুবাই আসার ইচ্ছা থাকে তবে আগে কি কাজ তা জেনে নিওয়া ভাল তা না হলে অসীম দূ:খের সাগরে উজ্বল ভবিষ্য ভেসে যাবে ।

বাংলা আমার মা,বাংলা আমার মাতৃভাষা
[img]http://forum.projanmo.com/uploads/2007/12/542_flagmobile.gif[/img]

Re: ভাল নাই দুবাই এর কাজকর্ম আর বেতন

ভাই সুন্দর সচেতনতা মূলক একটি পোস্টের জন্য ধন্যবাদ। ভাই আমি ও লিবিয়াতে থাকি । লিবিয়াতে যে সব বাংলাদেশী আসেন তাদের অধিকাংশই কোন কাজ জনেন না । যার পরিপেক্ষীতে তাদের এখানে আসার পর প্রথমে অনেক কষ্ট করতে হয়। আমিও আপনার সাথে বলতে চাই যারা বিদেশে আসতে চান তারা যেন বিল্ডিং কন্সট্রাক্সনের সাথে সম্পর্কিত কোন কজ শিখে যেন বিদেশ আসেন। তাছাড়া এখানে দু ধরনের ভিসা সিস্টেম একটা হচ্ছে কোম্পানি সরাসরি ভিসা পাঠিয়ে তাদের কোম্পানির অধিনে লোক আনে এবং আরেকটা হচ্ছে বিভিন্ন দালালদের টেলেক্স পেপার দেয়া হয় তারা লোক আনে। কোম্পানি যদি সরাসরি লোক আনে তাহলে দেশী ভাইদের জানিয়ে দিচ্ছি দু একটা কোম্পনি ছাড়া বাকি কোন কোম্পানিতে আপনি সর্বোচ্ছ ২০০ থেকে ২৫০ ডলারের বেশী বেতন পাবেন না। আর যদি টেলেক্সের মাধ্যমে আসেন তাহলে আপনি ৩৫০ থেকে ৪৫০ ডলারের মত পেতে পারেত । তবে টেলেক্সে একটু নিরাপত্তার অভাব আছে । এবং যার অধিনে আপনি আসছেন সে যদি আপনাকে তাড়িয়ে দেয় আপনার কিছু করার থাকবে না। কিন্তু সরাসরি কোম্পানির অধিনে আসলে সে ভয়টুকু নেই  কারন কোম্পানি আপনাকে ১বা২ বছরের কন্ট্রাকে আনবে এবং কন্ট্রাক শেষ হয়ে গেলে আপনাকে পাঠিয়ে দিবে।

একটি শান্তিপূর্ণ পৃথিবী চাই
[img]http://farm4.static.flickr.com/3352/3314886460_16e219bded.jpg?v=0[/img]

Re: ভাল নাই দুবাই এর কাজকর্ম আর বেতন

চমৎকার একটি পোস্টের জন্য ধন্যবাদ।

যা আপনার দুর্বলতা, সেটাই আপনার সবচে শক্তিশালী দিক হতে পারে...

Re: ভাল নাই দুবাই এর কাজকর্ম আর বেতন

ভাল লাগল পড়ে।:P আসলেই আমাদের একটু সচেতন হওয়া উচিৎ। একটা লোকের বিদেশ (যে কোন দেশ) যেতে গড়পরতায় ২,৫০,০০০ থেকে ৩,৫০,০০০ টাকা লাগে (সব খরচ বাবদ)।:-O এই টাকা যদি সে দেশে একটা ব্যবসাতে ব্যবহার কে তাহলে সে অনায়াসে মাসে ২০,০০০ টাকা আয় করতে পারে।;q এইটাই তারা বুঝেনা। brokenheartbrokenheart:-x

আলহামদুলিল্লাহ!